October 24, 2024

 মনসা পুজো! মায়ের ৪২টি রূপের পুজো হয় এই মন্দিরে!টানা পাঁচ দিন চলে পুজো

1 min read

 মনসা পুজো! মায়ের ৪২টি রূপের পুজো হয় এই মন্দিরে!টানা পাঁচ দিন চলেপুজো

এক দিন কিংবা দুই দিন নয় দুর্গা পুজোর মতো পাঁচ দিন চলে এখানে মা মনসা পুজো।মা মনসার ৪২ টি রূপের পুজো করা হয় এখানে।উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ শহরের ১০ নম্বর ওয়ার্ডের বাসিন্দা বিল্বমঙ্গল কুণ্ডু ও তাঁর ছয় ভাইয়ের একত্রিত প্রচেষ্টায় শুরু হয় এখানে মনসা পুজো। প্রায় ৭১ বছর আগে সীমান্তের ওপারে বাংলাদেশে শুরু হয়েছিল মনসা পুজোর প্রচলন। তারপর কাঁটাতার পার হয়ে ভারতে বসবাস শুরু করেন কুণ্ডু পরিবার।ভারতে চলে এলেও বন্ধ হয়নি মনসা পুজো।

 

প্রথাগত ভাবে আজও পারিবারিক রীতিনীতি মেনেই চলে আসছে মনসা পুজো। এই মনসা পুজো চলে পাঁচ দিন ধরে মনসা পুজোকে ঘিরে বসে মেলাও। বিল্বমঙ্গলবাবু জানান তার বাবা কার্তিক চন্দ্র কুণ্ডু বাংলাদেশের থাকাকালীন স্বপ্নাদেশ পেয়ে শুরু করেছিলেন মনসা পুজো।

 

সেখানেই দীর্ঘ কুড়ি বছর পুজো হবার পর সপরিবারে কালিয়াগঞ্জ এসে বসবাস শুরু করেন বাবার সঙ্গে।তারপর সেই থেকে বাংলাদেশের সেই পুজো চালু হয় কালিয়াগঞ্জে। শ্রাবণ মাসের সংক্রান্তির শেষ দিন ভোলানাথের পুজো দিয়েই শুরু এখানে মনসা পুজো। তারপর মনসা পুজোর দিন মাটির একাধিক মূর্তির মাধ্যমে মনসা পালা অনুষ্ঠিত হয়। মনসা পুজোর দিন বাড়ির সামনে পাঁচ দিনব্যাপী চলে মেলা। একটা পাঁচ দিন ধরে মনসার বিভিন্ন রূপের পুজো করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *