October 27, 2024

নেতৃত্ব নিয়ে দিশাহারা কংগ্রেস

1 min read
নেতৃত্ব নিয়ে দিশাহারা কংগ্রেস নরেন্দ্র মোদিকে রুখতে । এখন চাইছে প্রত্যক্ষভাবে সক্রিয় ভূমিকায় সামনে আসুন প্রিয়াঙ্কা গান্ধী। কংগ্রেস সূত্রে খবর, খোদ রাহুল গান্ধীরও নাকি তাতে আপত্তি নেই। যেমন আপত্তি নেই জোটের মুখ হিসাবে মমতা কিম্বা মায়াবতীকে মেনে নিতে। কংগ্রেসের অন্যতম শীর্ষ সূত্র থেকে জানা গিয়েছে, ঘরোয়া আলোচনায় কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী নিজেই বলেছেন, পর্দার আড়ালে নয়। তিনিও চান প্রিয়াঙ্কা এবার প্রকাশ্যে লড়াইয়ের ময়দানে আসুন। 


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});


বলাই বাহুল্য, বিরোধী জোটকে এককাট্টা করে রাখতে এখনও পর্যন্ত অসফল কংগ্রেস ইতিমধ্যেই পিছু হটেছে। কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব আভাস দিয়েছে, প্রধানমন্ত্রী পদপ্রার্থী নিয়ে রাহুল অনড় নন। প্রয়োজনে মায়াবতী বা মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বও কংগ্রেস মেনে নেবে। যদিও প্রশ্ন উঠেছে, হঠাৎ কংগ্রেসের এই অবস্থান বদলের পিছনে রহস্য কী? অবশ্য মায়াবতী বা মমতাকে রাহুলের সমর্থন করা নিয়ে কংগ্রেস এখনও আনুষ্ঠানিক ঘোষণা করতে নারাজ। আজ এক প্রশ্নের উত্তরে সাংবাদিক সম্মেলনে কংগ্রেস মুখপাত্র রাজীব গৌড়া বলেছেন, গতকাল থেকে সূত্রের খবর বলে মিডিয়ায় যা প্রকাশ হয়েছে, তার সত্যি মিথ্যে আমাদের জানা নেই। অন্যদিকে, প্রিয়াঙ্কার স্বামী রবার্ট ওয়াধেরার বিরুদ্ধে ওঠা নানান অভিযোগের জেরে দলের অন্য একটি অংশের আশঙ্কা বিপক্ষ বিজেপি রবার্টকে আক্রমণ করে ফের দুর্নীতির ইস্যুকে অস্ত্র হিসেবে পেয়ে যাবে। সেক্ষেত্রে কংগ্রেসের বিরুদ্ধে পরিবারবাদকে প্রমোট করা এবং দুর্নীতি, দুটি অভিযোগই মান্যতা পাবে। 


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

এদিকে, মমতাকে কেন্দ্র করে রাজনীতির এই চর্চায় দৃশ্যত আজ সবথেকে অস্বস্তিতে পড়েছে প্রদেশ কংগ্রেসের এমপিরা। খোদ হাইকমান্ডই যদি মমতাকে প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে মেনে নেন, তাহলে রাজ্য রাজনীতিতে তাদের অবস্থান হাস্যকর অস্তিত্ব রক্ষায় পরিণত হবে, তা নিয়ে সন্দেহ নেই। প্রদেশ কংগ্রেস সভাপতি অধীররঞ্জন চৌধুরী বলেছেন, রাহুল গান্ধী মহিলা প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে মায়াবতী, মমতার নাম বলেছেন বলে প্রচার হচ্ছে। আমার কাছে খবর, তিনি মহিলা প্রধানমন্ত্রী পদপ্রার্থীর কথা বলেছেন। আর সেই মহিলা কি একা‌ই ওঁরা দুজনেই আছেন? আর কেউ নেই? সোনিয়া গান্ধী, প্রিয়াঙ্কাও তো মহিলা। কংগ্রেস নেতাকর্মীরা চাইছেন, আর সময় নষ্ট না করে রাহুল-প্রিয়াঙ্কা এখন থেকেই প্রচার শুরু দিন। তাদের অঙ্ক, রাহুল যদি কংগ্রেসকে সাংগঠনিকভাবে শক্তিশালী করার দিকে নজর দেন এবং লোকসভা নির্বাচনে প্রিয়াঙ্কা হন দলের প্রচারের মুখ তাহলেই কংগ্রেসমুখী ভোটব্যাঙ্কের সমীকরণ বদলে যাবে।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

নেতৃত্ব নিয়ে কংগ্রেসের অন্দরে এই নতুন পরিপ্রেক্ষিত উপস্থিত হওয়ার কারণ বিজেপি বিরোধী অনেক দলই রাহুলকে প্রধানমন্ত্রী হিসেবে মানতে চাইছেন না। গতকাল লালুপ্রসাদ যাদবের পুত্র তেজস্বী মন্তব্য করেছেন, রাহুল একা নন। ২০১৯ সালে প্রধানমন্ত্রী হওয়ার জন্য যোগ্য রয়েছেন আরও অনেকে। মমতা বন্দ্যোপাধ্যায়, মায়াবতী, শারদ পাওয়ার, চন্দ্রবাবু নাইডুর নাম করেছেন তিনি। তারপরেই মহিলা প্রধানমন্ত্রী পদপ্রার্থী কাউকে মানতে কংগ্রেস শীর্ষ নেতৃত্বের আপত্তি নেই বলেই খবর প্রকাশ্যে এসেছে। 
মমতা বন্দ্যোপাধ্যায়কে কংগ্রেস প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে সমর্থন করতে পারে, এই জল্পনা সামনে আসতেই আজ দিনভর সংসদ ভবনে ছিল তুমুল চর্চা। তৃণমূল এমপিদের বিভিন্ন দলের পক্ষ থেকে প্রশ্নও করা হয়, এর মধ্যে কি মমতাজি আসছেন? কংগ্রেসের এই অবস্থানে তৃণমূলের প্রতিক্রিয়া কী, তাও জানতে চান তাঁরা। যদিও এ ব্যাপারে সতর্ক অবস্থা নিয়েছে তৃণমূল সংসদীয় দল। দলের মুখপাত্র ডেরেক ও’ব্রায়ান বলেন, কংগ্রেস কী বলল তা নিয়ে আমাদের মাথাব্যথা নেই। আমাদের নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যে প্রকৃত অর্থে জননেত্রী তা গোটা দেশ জানে। দুবারের সফল মুখ্যমন্ত্রী, দুবারের রেলমন্ত্রী, সাতবারের এমপি, লড়াকু মহিলা… এরকম দ্বিতীয় কোনও নিদর্শন গোটা দেশে এই মুহূর্তে আর আছে? 


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *