October 27, 2024

মিনি কালেকট্রেট নিয়ে পঞ্চায়েতে পৌছে যাচ্ছে উত্তর দিনাজপুর জেলা প্রশাসন

1 min read
 তপন  চক্রবত্তী ও   অনুপ   জয়শোয়াল    রাজ্যের মুখ্যমন্ত্রী অনুপ্রেরনায় ও জেলা প্রশাসনের উদ্যোগে গ্রাম সংযোগ প্রশাসন উত্তর দিনাজপুর। সেইমতে  মিনি কালেকট্রেট নিয়ে পঞ্চায়েতে পৌছে যাচ্ছে উত্তর দিনাজপুর জেলা প্রশাসন।সরকারি পরিষেবা বাড়ির কাছে পৌছে দেবে জেলা প্রশাসনের কর্তারা। শনিবার কালিয়াগঞ্জ  ব্লকের বোচাডাঙ্গা গ্রাম পঞ্চায়েতের তরঙ্গপুর উচ্চ বিদ্যালয়ে শুরু হল গ্রাম সংযোগে প্রশাসনের সভা।এই গ্রাম সংযোগ প্রশাসনের সভা জেলার ৯৮গ্রাম পঞ্চায়েতে অনুষ্ঠিত হবে।মানুষের পাশে থাকার অঙ্গীকার রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের। তাই  ছুটে যান জেলায় জেলায় বারবার কলকাতার নবান্ন ছেড়ে। গ্রামের মানুষকেও সরকারি পরিষেবা পেতে পয়সা খরচ করে ।এই সরকারি পরিষেবা পেতে গ্রামের মানুষকে হয়রানি হতে না হয় তার জন্য জেলা শাসক জেলা সদর থেকে জেলা প্রশাসনের কর্তাদের নিয়ে ছুটে এসেছে গ্রামে।  “গ্রাম সংযোগে প্রশাসন ” এই মঞ্চের মাধ্যমে গ্রামে বসলো জেলা প্রশাসন।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});



(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

 অনুষ্ঠিত হলো সরকারি পরিষেবা বিলি প্রদান অনুষ্ঠান। মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের অনুকরনে  ও অনুপ্রেরনায় এবার উত্তর দিনাজপুর জেলাশাসক জেলার সমস্ত আধিকারিকদের নিয়ে গ্রামের প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে উপভোক্তাদের হাতে তুলে দিলেন সরকারি পরিষেবা। গ্রামের মানুষের সমস্যার কথা শোনার পাশাপাশি বিভিন্ন দপ্তরের আধিকারিক ও কর্মীদের স্টলে বসিয়ে গ্রামের মানুষের সমস্যা, অভাব অভিযোগ লিপিবদ্ধ করা হলো। মুখ্যমন্ত্রী সব দপ্তরের আমলাদের নিয়ে যেভাবে রাজ্য সরকারের সরকারী পরিষেবা বিলি প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত করেন জেলায় জেলায়, ঠিক তেমনভাবেই গ্রামের প্রত্যন্ত অঞ্চলের মানুষের হাতে সরকারি পরিষেবা তুলে দিলেন উত্তর দিনাজপুর জেলা প্রশাসন। জেলার সব দপ্তরের আধিকারিকদের নিয়ে গোটা উত্তর দিনাজপুর জেলা প্রশাসন এদিন হাজির হলো কালিয়াগঞ্জ ব্লকের বোচাডাঙ্গা গ্রাম পঞ্চায়েতের অধিন তরঙ্গপুর উচ্চ বিদ্যালয়ের  প্রাঙ্গনে। রায়গঞ্জের কর্নজোড়ায় জেলা সদরে এসে বিভিন্ন দপ্তর ঘুরে ঘুরে হয়রানির শিকার না হয়ে নিজেদের গ্রামেই এই সরকারি পরিষেবা মেলায় খুশী গ্রামের বাসিন্দা থেকে উপভোক্তারা


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});


। উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ ব্লকের তরঙ্গপুর উচ্চ বিদ্যালয়  কার্যত আজ হয়ে উঠেছিল জেলার সদর দপ্তর। জেলাশাসক অরবিন্দ কুমার মীনা,তিন অতিরিক্ত জেলাশাসক অশোক মোদক,লাকপা নরবু শেরপা, রায়গঞ্জ মহকুমাশাসক থেন্ডুপ নামগেল শেরপা, জেলা প্রশাসনের সমস্ত আধিকারিক, ভূমি ও ভূমি সংস্কার দপ্তর, খাদ্য দপ্তর, কৃষি দপ্তর, অনগ্রসর কল্যান বিভাগ, পরিবহন দপ্তরসহ জেলার সবকটি দপ্তরের আধিকারিকেরা আজ ছিলেন কালিয়াগঞ্জের তরঙ্গপুর উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে। সমস্ত দপ্তরের সরকারী পরিষেবা প্রদান করা হলো মানুষের কাছে মানুষের পাশে দাঁড়িয়ে।

 ” গ্রাম সংযোগে প্রশাসন ” এই কর্মযজ্ঞে উত্তর দিনাজপুর প্রশাসনকে উৎসাহ দিতে আজকের এই মঞ্চে উপস্থিত ছিলেন বিশিষ্ট সমাজসেবী অশিম ঘোষ,দধীমোহন দেবসর্মা সহ অন্যানরা। এব্যাপারে উত্তর দিনাজপুর জেলাশাসক অরবিন্দ কুমার মীনা জানিয়েছেন, এত দূরের প্রত্যন্ত অঞ্চলের মানুষদের সরকারী পরিষেবা নিতে যেতে হতো জেলা সদরে, সেইসব গ্রামের মানুষদের, উপভোক্তাদের কথা ভেবে আমরা আজ জেলা প্রশাসনকেই তুলে এনেছি প্রত্যন্ত গ্রামে। মূলত তাদের কাছে পৌঁছে তাদের অভাব অভিযোগ ও সমস্যার কথা শুনে তা লিপিবদ্ধ করে নেওয়া হয়েছে। পরবর্তীতে ক্যাম্প করে এইসব অঞ্চলের সাধারন মানুষের আজকের অভাব অভিযোগ মেটানোর পাশাপাশি সরকারি সুযোগ সুবিধা প্রদান করা হবে জানালেন উত্তর দিনাজপুর জেলাশাসক অরবিন্দ কুমার মীনা। প্রশাসনের এই উদ্যোগে খুশী গ্রামের বাসিন্দারা।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

 তারা জানিয়েছেন, সময় ও অর্থ দুটোই সাশ্রয় হলো তাদের। জেলা সদরে গিয়ে পরিষেবা নেওয়ার বদলে গ্রামে বসেই সরকারি পরিষেবা পাওয়া তারা আজ ভীষন উপকৃত।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *