October 25, 2024

ভবানীপুর রেশম কীট বীজ উৎপাদন কেন্দ্রের উদ্যোগে রেশন চাষীদের অত্যাধুনিক টেকনোলজি প্রয়োগের সচেতনতা শিবির _

1 min read

ভবানীপুর রেশম কীট বীজ উৎপাদন কেন্দ্রের উদ্যোগে রেশন চাষীদের অত্যাধুনিক টেকনোলজি প্রয়োগের সচেতনতা শিবির 

তপন চক্রবর্তী,কালিয়াগঞ্জ,৬সেপ্টেম্বর: মঙ্গলবার উত্তর দিনাজপুর জেলার কালিয়া গঞ্জ ব্লকের ৫ নম্বর বোচাডাঙ্গা অঞ্চলের ভবানীপুরে অবস্থিত সেন্ট্রাল সিল্ক বোর্ডের অধীনে থাকা রেশম কীট বীজ উৎপাদন কেন্দ্রের ব্যবস্থাপনায় শুরু হলো একদিনের রেশন চাষীদের অত্যাধুনিক প্রযুক্তির মাধ্যমে রেশন চাষ সম্পর্কে সচেতনতা শিবির। জানা যায় উত্তর দিনাজপুর,দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলার মোট ৪৮ জন উন্নত মানের রেশম চাষীদের নিয়ে এই সচেতনতা শিবির সারাদিন ধরে চলে। সচেতনতা শিবিরে রেশম চাষীদের বর্তমান যুগের সাথে তাল মিলিয়ে উন্নত প্রযুক্তির ব্যবহার করে রেশন চাষকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার পরামর্শ দেন ভারত সরকারের সেন্ট্রাল সিল্ক বোর্ডের প্রাক্তন বিজ্ঞানী(ডি) ডঃ মলয় কুমার ঘোষ।

তিনি বলেন যুগের পরিবর্তন প্রতি সেকেন্ডে সেকেন্ডে হয়ে চলেছে।আমরা সেই অনুপাতে যুগের পরিবর্তনের সাথে তাল মিলিয়ে চলতে গিয়েও সেই অভীষ্ট লক্ষে পৌঁছাতে পারছিনা।কিন্তু আমাদের সেই অভীষ্ট লক্ষে পৌঁছাতে গেলে আমাদের আরো সচেতন হতে হবে এবং তার সাথে অত্যাধুনিক প্রযুক্তিকে আমাদের হাতিয়ার করে রেশম চাষের শ্রীবৃদ্ধি আরো বেশি বেশি করে ঘটাতে হবে বলে ডঃ মলয় কুমার ঘোষ রেশন চাষীদের বার্তা দেন।এক প্রশ্নের উত্তরে মলয় বাবু বলেন রেশম চাষে রাজ্য সরকার যেমন চাষের ঘর সহ চাষীদের বিভিন্ন ভাবে উপকরন দিয়ে সাহায্য করে তেমনি কেন্দ্রীয় সরকারের সেন্ট্রাল সিল্ক বোর্ড রেশম চাষীদের প্রযুক্তিগত সাহায্য দিয়ে সাহায্য করে থাকে।

আজকের সচেতনতা শিবির পলু চাষে উন্নত মানের বীজ তৈরি করার বিশেষ পরামর্শ দানের সচেতনতা শিবির বলে জানান। রেশম চাষীদের উদ্দেশ্যে বক্তব্য রাখতে গিয়ে ভবানীপুর সেন্ট্রাল সিল্ক বোর্ডের দায়িত্ব প্রাপ্ত বিজ্ঞানী(বি) ডক্টর পি এল অভিলাস বলেন আমদের দ্বারা সব রকম উন্নয়ন করা সম্ভব। আমরা যদি সচেতন হয়ে সঠিক ভাবে যুগের সাথে তাল মিলিয়ে কাজ করতে পারি তাহলেই নিশ্চিত ভাবেই রেশম চাষীদের পলু উৎপাদন অনেকাংশে বৃদ্ধি করতে সক্ষম হতে পারে।তিনি বলেন পলু চাষে উন্নত মানের।বীজ তৈরি করা একটা বড় গুরুত্বপূর্ণ কাজ।

বীজ যদি ভাল হয় তবেই পলু উৎপাদন ভালো হবে।আর পলু ভালো হলেই চাষীরা ভালো দাম পাবে।এই ভাবেই রেশম চাষীরা।রেশম।চাষ থেকে।উপকৃত হতে পারে। সচেতনতা শিবিরে উপস্থিত ছিলেন ক্ষেত্র সহায়ক মহ: সাজ্জাদ আলী সহ অন্যান্য কর্মীগণ।

1 thought on “ভবানীপুর রেশম কীট বীজ উৎপাদন কেন্দ্রের উদ্যোগে রেশন চাষীদের অত্যাধুনিক টেকনোলজি প্রয়োগের সচেতনতা শিবির _

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *