October 26, 2024

যথাযথ মর্যাদায় আন্তজার্তিক মে দিবস উদযাপন হল কালিয়াগঞ্জ এ।

1 min read

যথাযথ মর্যাদায় আন্তজার্তিক মে দিবস উদযাপন হল কালিয়াগঞ্জ এ।

কালিয়াগঞ্জ থেকে শুভ আচার্য রিপোর্ট  আপনি কি জানেন কেন প্রতিবছর আন্তর্জাতিক মে দিবস পালন করা হয়। গত ১৮৮৬ সালের আগে সমস্ত শ্রমিকদের অস্বাস্থ্যকর পরিবেশে প্রতিদিন প্রায় ১৬ ঘণ্টা ধরে কাজ করতে হত। এই সমস্যা নিয়ে ১৮৮৬ সালের আজকের দিনেই দৈনিক ৭ ঘণ্টা কাজের দাবিতে মার্কিন যুক্তরাষ্ট্রের হাজার হাজার শ্রমিক দেশব্যাপী ধর্মঘটের ডাক দিয়েছিলেন। আমেরিকার শিকাগো শহরের হে মার্কেটে শ্রমিকদের বিশাল জমায়েত ও বিক্ষোভ হয়েছিল।

আন্দোলনরত শ্রমিকদের রুখতে পুলিশ সেখানে এলোপাতাড়ি গুলি চালায়। পুলিশের গুলিতে প্রাণ হারিয়েছিলেন বেশ কয়েকজন শ্রমিক এবং আহত হয়েছিলেন অনেক শ্রমিক । এছাড়া, গ্রেপ্তারও করা হয় অনেককে এবং ফাঁসিও দেওয়া হয় তাদের মধ্যে কিছুজনকে।

 

এর পর আন্দোলন আরও তীব্র হয়।তীব্র আন্দোলনের মুখে পড়ে শেষমেশ শ্রমিকদের দাবি মেনে নিতে বাধ্য হয় সরকার। এরপর ১৮৮৯ সালে প্যারিসে অনুষ্ঠিত দ্বিতীয় আন্তর্জাতিক শ্রমিক সম্মেলনে ১ মে-কে ‘মে দিবস’ হিসেবে পালনের সিদ্ধান্ত নেওয়া হয়।

 

আজ সেই উপলক্ষে মে দিবস পালন করা হল যথাযথ মর্যাদা সহকারে । ঐতিহাসিক মে দিবস কে কেন্দ্র করে দেশ জুড়ে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে পালন করা হচ্ছে বিভিন্ন রাজনৈতিক দলের শ্রমিক সংগঠনের পক্ষ থেকে। সেই মতাবেক আজ কালিয়াগঞ্জ শহর তৃণমূল শ্রমিক সংগঠন আইএনটিটিইউ সির উদ্যোগে ঐতিহাসিক মে দিবস পালন করা হয়।এদিন পুর বিবেকানন্দ বাস স্টন্ড থেকে একটি মিছিল এলাকা পরিক্রমা করে।এরপর বাস স্ট

 

ন্ডে আইএনটিটিইউসির দলীয় পতাকা উত্তলন করেন কালিয়াগঞ্জের বিধায়ক সৌমেন রায়,এছাড়াও উপস্থিত ছিলেন তৃণমূল রাজ্য সম্পাদক অসীম ঘোষ,শহর আইএনটিটিইউসির সভাপতি সজল সাহা সহ অন্যান্যরা।পাশাপাশি শহীদ বেদিতে পাল্যদান করা হয় এবং মে দিবস সম্পর্কে বিস্তারিত আলোচনা করে তৃণমূল নেতৃত্ব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *