October 27, 2024

কালিয়াগঞ্জে পুষ্টিকর অভিযানে গিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী কে তীব্র ভাষায় আক্রমণ করলেন রায়গঞ্জের সাংসদ দেবশ্রী চৌধুরী

1 min read

কালিয়াগঞ্জে পুষ্টিকর অভিযানে গিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী কে তীব্র ভাষায় আক্রমণ করলেন রায়গঞ্জের সাংসদ দেবশ্রী চৌধুরী

তনময় চক্রবর্তী উত্তর দিনাজপুর:-ভারতে অপুষ্টি দূরীকরণের অন্যতম হাতিয়ার। ভারতের নানা এলাকায় অপুষ্টির হার নেহার কম নয়। সেই অপুষ্টিকে মোকাবিলা করার জন্য ভারত সরকার চালু করেছে পোষণ অভিযান, যা জাতীয় পুষ্টি মিশন (এন এনে এম বা ন্যাশনাল নিউট্রিশন মিশন) নামেও পরিচিত। ভারত সরকার এই প্রকল্প চালু করে ২০১৮ সালে। আজ সারাদেশে পুষ্টি অভিযান চলছে কেন্দ্রীয় সরকারের উদ্যোগে বিভিন্ন জায়গায়।

তার ফলস্বরূপ উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ এ দেখা গেল উত্তর দিনাজপুর জেলার বিজেপি মহিলা মোর্চার উদ্যোগে একটি অঙ্গনওয়াড়ি সেন্টার এগিয়ে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা রায়গঞ্জের সাংসদ দেবশ্রী চৌধুরী কে অঙ্গনওয়াড়ি কেন্দ্রের মহিলা কর্মীদের সম্মানিত করতে এবং শিশুদের হাতে পুষ্টি জাতীয় খাবার তুলে দিতে। এক সাক্ষাৎকারে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী রায়গঞ্জের সাংসদ দেবশ্রী চৌধুরী জানান, আজ সারাদেশের সঙ্গে সঙ্গে উত্তরদিনাজপুর জেলাতেও পুষ্টিকর অভিযান শুরু হয়েছে। যেখানে অঙ্গনওয়াড়ি কেন্দ্রে পৌঁছে পোষণ অভিযান চলছে। কেন্দ্রীয় নারী ও শিশু কল্যাণ মন্ত্রী তরফ থেকে যে ফ্ল্যাগশিপ প্রজেক্ট রয়েছে পোষণ অভিযান তাতে শুধুমাত্র সারা দেশের মধ্যে পশ্চিমবঙ্গ সরকার এই অভিযানের সামিল হয়নি।

 

তিনি বলেন সারাদেশের সমস্ত সরকার এই পোষণ অভিযান এ অংশগ্রহণ করেছে। এবং ভারতবর্ষে অপুষ্টির হাত থেকে মা এবং শিশুদের কি করে বাঁচানো যায়। তিনি বলেন এই অভিযান শুরু হয়েছে২০১৮ সাল থেকে। তখন থেকেই এই অভিযান চলছে। দেবশ্রী চৌধুরী আরো বলেন এই অভিযানের মাধ্যমে সিভিআর মেল নিউট্রিশন যে বাচ্চাগুলোর আছে অপুষ্টি সেই সমস্ত বাচ্চাগুলো দের ধীরে ধীরে সুস্থ করে তোলা হচ্ছে। তিনি বলেন জেলায় মোট ২২ জন বাচ্চা অপুষ্টিজনিত রোগে ভুগছিল কিন্তু ভারত সরকারের এই পোস্টটি করল অভিযানের মধ্য দিয়ে তাদের সুস্থ করে তোলা হচ্ছে।

 

এখন মাত্র৫  জন বাচ্চা অপুষ্টিজনিত রোগ এ রয়েছে। তিনি বলেন ভারত সরকার শুধুমাত্র সরকারি সীমাবদ্ধ নয় সামাজিক দায়বদ্ধতার কথা চিন্তা করে বিভিন্ন সামাজিক কাজকর্ম গুলো প্রতিনিয়ত করে যাচ্ছে মানুষের স্বার্থে মানুষের পাশে থেকে। তাই সরকারের এই লক্ষ্যকে সার্বিক সাফল্য করার লক্ষ্য নিয়ে ভারতীয় জনতা পার্টি বিভিন্ন জায়গায় এই ধরনের সামাজিক কাজগুলো করে চলছে।তিনি বলেন আজ কালিয়াগঞ্জ এর একটি অঙ্গনওয়াড়ি কেন্দ্রে গিয়ে সেই কেন্দ্রের মহিলা কর্মীদের এবং শিশুদের পৌষ্টিক আহার যেমন তুলে দিলেন হাতে তেমনি এর পাশাপাশি সচেতন তাদেরকে করা হয়েছে। যাতে ভারতবর্ষে কোন শিশু অপুষ্টিজনিত রোগ এ  না ভোগে এটাই ভারত সরকারের লক্ষ্য।

 

এদিনের এই কর্মসূচিতে অংশগ্রহণ করেছিলেন রায়গঞ্জের সাংসদ দেবশ্রী চৌধুরী ছাড়াও জেলা বিজেপির সভাপতি বাসুদেব সরকার, জেলা বিজেপি মহিলা মোর্চা সভানেত্রী সংঘমিত্রা রায়চৌধুরী, জেলা পরিষদের সদস্য কমল সরকার সহ কালিয়াগঞ্জ পৌরসভার সাত নম্বর ওয়ার্ডের কমিশনার বর্ণালী দাস সহ আরো অনেকে। এদিন অঙ্গনওয়াড়ি কেন্দ্রে দেখা যায় মায়েদের এবং শিশুদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *