October 27, 2024

কালিয়াগঞ্জের সাত বছরের অংশিকা থাইল্যান্ড পাড়ি দিচ্ছে শাস্ত্রীয় নৃত্য প্রতিযোগিতায় অংশ নিতে

1 min read

কালিয়াগঞ্জের সাত বছরের অংশিকা থাইল্যান্ড পাড়ি দিচ্ছে শাস্ত্রীয় নৃত্য প্রতিযোগিতায় অংশ নিতে

তপন চক্রবর্তী,উত্তর দিনাজপুর ১৭ এপ্রিল:উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ শহরের সাত বছরের অংশিকা শাস্ত্রীয় নৃত্য প্রতিযোগিতায় অংশ নিতে পাড়ি দিচ্ছে থাইল্যান্ডে।আন্তর্জাতিক স্তরের এই শাস্ত্রীয় নৃত্য প্রতিযোগিতা শুরু হচ্ছে আগামী ১২ই মে।চলবে ১৫ ই মে পর্যন্ত।অংশিকার বাবা স্কুল শিক্ষক অরিজিত ঘোষ বলেন হিন্দুস্থান আর্ট এন্ড মিউজিক সোসাইটির উদ্যোগে প্রতিবছর ভারত সংস্কৃতি উৎসব।২০২১ সালে আমার মেয়ে অংশিকা কলকাতায় ভারত সংস্কৃতি উৎসবে ছোট দের গ্রুপে শাস্ত্রীয় নৃত্যে অংশগ্রহণ করে প্রথম স্থান দখল করে।কলকাতার ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেসন এর স্কাল্পচারকোর্ট সত্যজিত রায় প্রেক্ষাগৃহে ২০২১,সালের ডিসেম্বর মাসে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

সেখানে মেয়ের নৃত্য পরিবেশন দেখে অনেক গুণীজন বলেছিলেন অং শিকা ভবিষতে একজন বড় নৃত্য শিল্পী হবার সমস্ত রসদ ওর মধ্যে বিরাজ করছে।গত ৮ই মার্চ ২০২২ হিন্দুস্থান আর্ট এন্ড মিউজিক সোসাইটির পক্ষ থেকে কালিয়াগঞ্জের বাড়িতে স্বামীনাথন পিল্লাই এর সই করা একটি চিঠি পেয়ে জানতে পারি আমার মেয়ে অংশিকা থাইল্যান্ডে শাস্ত্রীয় নৃত্য প্রতিযোগিতায় যাবার সুযোগ পেয়েছে।তার শাস্ত্রীয় নৃত্য প্রতিযোগিতা ১২ই মে থেকে ১৬ই মের মধ্যে যেকোন একদিন অনুষ্ঠিত হবে।

 

এই খবর জানতে পেয়ে আমরা সত্যি সত্যি গর্বিত বলে মনে করছি। কালিয়াগঞ্জ পৌর শহরের ৭নম্বর ওয়ার্ডের বাসিন্দা অংশিকার বাবা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক অরিজিত ঘোষ এবং মা শর্মিষ্ঠা ঘোষ গৃহবধ।শর্মিষ্ঠা ঘোষ এক প্রশ্নের উত্তরে বলেন তার মেয়ে কালিয়াগঞ্জ শহরের একটি বেসরকারি বিদ্যালয়ে দ্বিতীয় শ্রেণীর ছাত্রী। মেয়ে অংশিকাকে প্রথমে কালিয়া গঞ্জের একটি নৃত্য বিদ্যালয়ে দুইবছর তালিম নেয়।এর পর শিলিগুড়িতে তার মেয়েকে বিশিষ্ট নৃত্য শিল্পী গোবিন্দ সাহার ছন্দ মঞ্জুরি নৃত্য বিদ্যালয় তালিম নেবার জন্য ভর্তি করে দেওয়া হয়। মেয়ে বর্তমানে তালিম নিচ্ছে বিশিষ্ট নৃত্য শিল্পী ও শিক্ষক গোবিন্দ সাহা কাছে।অংশিকার বাবা অরিজিত ঘোষ বলেন আগামী ১১ই মে কলকাতা থেকে রওনা দেব থাইল্যান্ডের উদ্দেশ্যে মেয়ের নৃত্য গুরু গোবিন্দ সাহা সহ আমরা স্বামী স্ত্রী ও মেয়ে অংসিকাকে নিয়ে।নৃত্য শিক্ষক গোবিন্দ সাহা বলেন অংশিকা একদিন শাস্ত্রীয় নৃত্য শিল্পী হিসেবে বয়সকালে ভারতবর্ষের দশজনের একজন হবেই যা নিশ্চিত ভাবেই বলা যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *