October 27, 2024

কালিয়াগঞ্জ পৌরসভা কোন অন্যায় কাজ করলে ছেড়ে কথা বলবো না বলে দিলেন স্বয়ং ভোলানাথ।

1 min read

কালিয়াগঞ্জ পৌরসভা কোন অন্যায় কাজ করলে ছেড়ে কথা বলবো না বলে দিলেন স্বয়ং ভোলানাথ।

তন্ময় চক্রবর্তী  শুভ আচার্য এবার স্বয়ং বাবা ভোলানাথ বললেন কালিয়াগঞ্জ পৌরসভা যদি ভালো কাজ করে তাহলে আমি তাদের সাথে থাকব আর যদি কোন অন্যায় করে তাহলে আমি ছেড়ে কথা বলবো না। হ্যাঁ আজ এমন ভাষাতেই কথা বললেন স্বয়ং ভোলানাথ। তিনি বলেন কালিয়াগঞ্জ এর মানুষের আশীর্বাদ নিয়ে কালিয়াগঞ্জ পৌরসভা দখল করেছে তৃণমূল কংগ্রেস। আমি চাই তারা ভালো ভালো কাজ করে মানুষের মন কে জয় করে নিক। কিন্তু যদি দেখা যায় তারা মানুষের সাথে অন্যায় করছে কোনো উন্নয়নমূলক কাজ করছে না তাহলে আমি ছেড়ে কথা বলবো না,আর আমার চেয়ে খারাপ আর কেউ হবে না।আমি কাউকে ছেড়ে কথা বলব না । আমি বাবা ভোলেনাথ বলে রাখছি।আজ উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ শহরে যত্রতত্র ঘুরে বেড়াতে দেখা গেল কখনো টোটো তে চোরে কখনো বা পায়ে হেঁটে স্বয়ং বাবা ভোলেনাথ, কালী , পার্বতী দের ।

 

শহরের অলিগলি ঘুরে ঘুরে বাবা যেমন তার ভক্ত দের সাথে দেখা করছে তেমন ই তার ভক্তদের অনুরোধে মাঝে মাঝে তাকে কিছুক্ষণের জন্য তান্ডব নৃত্য দেখাতে হচ্ছে। আজ এমন দৃশ্য দেখা গেল শহরের বিভিন্ন জায়গায়।। নতুন বছরকে অভ্যর্থনা জানানোর আগে বাংলার শেষ উৎসব হল গাজন। বাংলা ক্যালেন্ডার শেষ পাতায় এসে ঠেকেছে। তাই ব্যস্ততার শেষ নেই উত্তর দিনাজপুর জেলার বিভিন্ন জায়গার সাথে কালিয়াগঞ্জ শহরেও । এখানে এখন সাজসাজ রব। বাংলার অন্যতম প্রাচীন ও জনপ্রিয় লোক উৎসব ‘গাজন’কে কেন্দ্র করে মেতে উঠছেন আট থেকে আশি। বাংলার ঐতিহ্য আর সংস্কৃতির হাত ধরে প্রতি বছর নিয়ম করে চৈত্র মাসের শেষ দুই সপ্তাহব্যাপী কালিয়াগঞ্জ এ পালিত হয় গাজন উৎসব।

 

জনশ্রুতি আছে, গাজনের সময় শিবের সঙ্গে হরকালীর বিবাহ সম্পন্ন হয়। আর বিবাহ উৎসবে সন্ন্যাসীরা বরযাত্রী হিসেবে অংশ নেন। শিব-দুর্গা ছাড়াও এটি নীল, মনসা ও ধর্মঠাকুরের পূজাকেন্দ্রিক উৎসব। সন্ন্যাসী বা ভক্তদের মাধ্যমে শিবের গাজন অনুষ্ঠিত হয়।

আর চৈত্রের সংক্রান্তিতে স্থানীয় মহেন্দ্র গঞ্জ মাঠে চড়ক পুজো ও মেলা অনুষ্ঠিত হয়। সেইসঙ্গে এই প্রাচীন উৎসবের সমাপ্তি ঘটে।গাজনের সন্ন্যাসী বা ভক্তরা নিজেদের শরীরকে বিভিন্ন উপায়ে যন্ত্রণা দিয়ে কৃচ্ছ্রসাধনের মাধ্যমে ইষ্ট দেবতাকে খুশী করার চেষ্টা করেন। গাজনে দু’জন সন্ন্যাসী শিব ও গৌরী সেজে এবং অন্যান্যরা নন্দী, ভৃঙ্গী,কালী, ভূতপ্রেত, দৈত্যদানব প্রভৃতির সং সেজে নৃত্য করতে থাকেন।

এছাড়া শ্রীকৃষ্ণ, রাধিকা ও তাঁর সখীরাও তাদের সাথে থাকেন সংয়ের সাজে।উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জ শহর থেকে 25 কিলোমিটার দূরে এই কালিয়াগঞ্জ এর অবস্থান। এই উৎসবকে কেন্দ্র করে সেখানে কয়েক হাজার ভক্তের সমাগম হয়। আশেপাশের গ্রামের মানুষজনও হাজির হন। কালিয়াগঞ্জ ছাড়াও জেলার বিভিন্ন জায়গায় ও গাজন উৎসব পালন করা হয়।

6 thoughts on “কালিয়াগঞ্জ পৌরসভা কোন অন্যায় কাজ করলে ছেড়ে কথা বলবো না বলে দিলেন স্বয়ং ভোলানাথ।

  1. This is a legit and trusted e-pharmacy having a high rating from its genuine buyers, that strives to satisfy its clients with customer-tailored price-reducing experiences buy cialis 5mg This pill can be taken with or without food

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *