October 27, 2024

আজ থেকে উত্তর দিনাজপুর জেলার ডালখোলা বাইপাস রাস্তা খুলে গেল।

1 min read

আজ থেকে উত্তর দিনাজপুর জেলার ডালখোলা বাইপাস রাস্তা খুলে গেল।

প্রদীপ সিনহা  আজ, সোমবার থেকে উত্তর দিনাজপুর জেলার ডালখোলা বাইপাসে যাত্রীবাহী যানবাহন চলাচল শুরু হয়েছে। এখনও নির্মাণকাজ সম্পূর্ণ শেষ হয়নি। যতটুকু নির্মাণ হয়েছে, তাতেই বাস ও ছোট গাড়ি চলাচল শুরু হচ্ছে। জেলা প্রশাসন সূত্রে জানাগিয়েছে রবিবার জেলা প্রশাসনের কর্তারা ও জাতীয় সড়ক কর্তৃপক্ষ সড়ক পরিদর্শন করেছে। জাতীয় সড়ক কর্তৃপক্ষ অবশ্য মার্চ মাসের মধ্যে বাইপাস চালুর কথা বলেছিল। কিন্তু নানা জটিলতায় কাজ এখনও কিছুটা বাকি থাকায় সম্পূর্ণভাবে চালু করা সম্ভব হচ্ছে না। তবে নতুন বাইপাসের একাংশ যাত্রীবাহী যানবাহনের জন্য খুলে দেওয়া হচ্ছে। সম্পূর্ণভাবে চালু হতে আরও দু’মাস সময় লাগবে বলে জাতীয় সড়ক কর্তৃপক্ষ সূত্রে জানাগিয়েছে।

প্রশাসনের এই উদ্যোগে বাসিন্দারা খুশি।বাসিন্দারা বলছেন, জাতীয় সড়ক কর্তৃপক্ষ প্রথমে জানুয়ারিতে ও পরে মার্চে কাজ শেষ করার কথা বলেছিল। কিন্তু এখনও সেই কাজ শেষ হয়নি। ৩৪ নম্বর জাতীয় সড়কে দক্ষিণ মহম্মদপুর থেকে পূর্ণিয়া মোড় পর্যন্ত সাড়ে ৫ কিমি রোড হচ্ছে ডালখোলা বাইপাস। রায়গঞ্জ থেকে ডালখোলায় ঢোকার মুখে মহম্মদপুর এলাকায় বাইপাস রোড ও জাতীয় সড়কের সংযোগস্থলে কাজ চলছে এখনও। রেললাইন পার হওয়ার পরে বুড়ি মহানন্দা নদীর উপর সেতু নির্মাণের কাজ চলছে। এই কাজ শেষ হলেই নির্মাণকাজ শেষ হবে।

এই দু’টি গুরুত্বপূর্ণ জায়গার কাজ বাকি থাকলেও ৫ কিমি বাইপাসে গাড়ি চলা সম্ভব। মহম্মদপুর এলাকায় সার্ভিস রোড দিয়ে বাইপাসে গাড়ি যাওয়া আসা করতে পারছে। বুড়ি মহানন্দা সেতু সংলগ্ন এলাকা দিয়েও গাড়ি বাইপাস রোডে যাওয়া আসা করতে পারছে। যেহেতু নির্মাণকাজ চলছে, তাই প্রায় ১০০ মিটার অস্থায়ী রাস্তা দিয়ে চলতে হবে। এভাবে চলাচল শুরু হলেও অন্তত রেলগেটের যানজটে আটকে থাকতে হবে না। যাত্রী বোঝাই যানবাহন চলাচল শুরু হলে সমস্যার কিছুটা সমাধান হবে। তবে জাতীয় সড়ক থেকে বাইপাসে গাড়ি ঢোকা ও বের হওয়ার কারণে ওই জায়গায় দূর্ঘটনা ও যানজটের আশঙ্কা থাকছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *