October 27, 2024

প্রিয়রঞ্জন দাশমুন্সির ঘরে কালিয়াগঞ্জ এ শূন্য হাতে থাকতে হলো জাতীয় কংগ্রেস কে

1 min read

প্রিয়রঞ্জন দাশমুন্সির ঘরে কালিয়াগঞ্জ এ শূন্য হাতে থাকতে হলো জাতীয় কংগ্রেস কে

তন্ময় চক্রবর্তী একটা সময় কালিয়াগঞ্জ এর মাটি কংগ্রেসের মাটি নামে পরিচিত হলেও কালের নিয়মে কালের বিবর্তনে সব কিছু জযেন  আজ হারিয়ে গেছে। জনতা জনার্দন এর রায়  এ এবার প্রিয়রঞ্জন দাশমুন্সি গড়েই সাইনবোর্ডে পরিণত হল কংগ্রেস। যা সকলকে অবাক করে দেয়। শুধুমাত্র এবারের এই নির্বাচনে এই যুদ্ধে লড়াইয়ের ময়দানে লড়াই করে গিয়েছেন বুক চিতিয়ে কালিয়াগঞ্জ এর  ব্লক কংগ্রেসের নেতা ও সমাজসেবী বলে পরিচিত সুজিত দত্ত। তার সঙ্গেই একমাত্র কালিয়াগঞ্জ এর ১৩  নম্বর ওয়ার্ডে আমনে সামনে লড়াই হয়েছে তৃণমূল কংগ্রেসের। পরবর্তীতে তাকে হার স্বীকার করতে হয় তৃণমূল কংগ্রেসের ১৩  নম্বর ওয়ার্ডের তৃণমূল কংগ্রেসের ঈশ্বরের কাছে মাত্র ২৪ ভোটে ।

এই নির্বাচনের আগে আভাস ছিল এরকম যে এবার কংগ্রেস তেমন কিছু করতে পারবে না কালিয়াগঞ্জে। আর সেটা অক্ষরে অক্ষরে মিলে গেল। প্রয়াত নেতা প্রিয়রঞ্জন দাশমুন্সির গড় কালিয়াগঞ্জ শহরেই কার্যত কংগ্রেস নিশ্চিহ্ন হয়ে গেল। এখানে তৃণমূল কংগ্রেস ১০   টি আসন পেয়ে বোর্ড গঠন করেছে ঠিকই কিন্তু ৬  টি আসনে জিতেছে বিজেপি ও। একটি আসনে জয় পেয়েছে নির্দল। সিপিআইএম তথা বামফ্রন্ট সেই অর্থে কালিয়াগঞ্জে কখনোই শক্তিশালী ছিল না তবুও কংগ্রেসের থেকে একটু বেশি ভোট পেয়ে তারা কংগ্রেসের থেকে আগে চলে এসেছে।

এবারের পুর নির্বাচনের শুরু থেকেই কার্যত ওয়াকওভার দেয় গত পৌর নির্বাচনে ১৭  টির মধ্যে ১৫  টি আসন জিতলেও এবার তারা ১০  টি আসনে প্রার্থী দিয়েছিল। গত বিধানসভা নির্বাচনে কালিয়াগঞ্জে জিতেছিল বিজেপি। পরে অবশ্য বিধায়ক তৃণমূলে যোগ দেন। আগেরবার পুরো নির্বাচনে বিজেপি একটি ওয়ার্ডে জিতেছিল এবার তারা ৬  টি ওয়ার্ড দখল করেছে।উল্লেখ্য যে কংগ্রেস দল গতবার পৌর নির্বাচনে ১৭ টি ওয়ার্ডের মধ্যে ১৫  টি তে জয়লাভ করতে পেরেছিল আজ সেই কংগ্রেস দল কে কালিয়াগঞ্জে শূন্য হাতে থাকতে হলো। আশ্চর্যজনকভাবে যে কয়টি ওয়ার্ড এ কংগ্রেস দল প্রার্থী দিয়েছিল তাদের সবার  একসঙ্গে মোট ভোট সংখ্যা মাত্র ৯৮৮ ।

অর্থাৎ হাজারের গণ্ডি পেরোতে পারেনি। তবে শাসক তৃণমূল কংগ্রেসের সুনামির মধ্যেও কংগ্রেস দল কালিয়াগঞ্জ এর ১৩  নম্বর ওয়ার্ডে আমনে সামনে লড়াই দিতে পেরেছিল শাসক তৃণমূল কংগ্রেসকে। অনেকে বলছেন যদি কংগ্রেস ও সিপিএম এর মধ্যে জোট হত এবার পৌর নির্বাচনের তাহলে এই ১৩  নম্বর ওয়ার্ড টি অনায়াসেই দখল করতে পারত জাতীয় কংগ্রেস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *