October 27, 2024

গ্রামে গঞ্জে আজও সুষ্ঠু চিকিৎসা ব্যবস্থায় গ্রামীণ ডাক্তারদের ভূমিকা অনস্বীকার্য কালিয়াগঞ্জ এর বিধায়ক সৌমেন রায়

1 min read

গ্রামে গঞ্জে আজও সুষ্ঠু চিকিৎসা ব্যবস্থায় গ্রামীণ ডাক্তারদের ভূমিকা অনস্বীকার্য কালিয়াগঞ্জ এর বিধায়ক সৌমেন রায়

পিয়া গুপ্তা চক্রবর্তী উত্তর দিনাজপুর,গ্রামীণ ডাক্তাররা যেভাবে গ্রামেগঞ্জে চিকিৎসা করছে তাতে মানুষের যেভাবে উপকার হচ্ছে এক বাক্যে স্বীকার করতেই হবে। এ নিয়ে কোন সন্দেহ নেই বললেন আজ উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ এর মহিমচন্দ্র বিদ্যালয় এ অনুষ্ঠিত রুরাল মেডিকেল প্রাকটিশনার অ্যাসোসিয়েশন এর কালিয়াগঞ্জ এর দ্বিতীয় ব্লক সম্মেলনে কালিয়াগঞ্জ এর বিধায়ক সৌমেন রায়। তিনি বলেন তিনি নিজেও ছোটবেলায় গ্রামীণ ডাক্তারদের কাছে চিকিৎসা করাতেন। গ্রামীণ চিকিৎসা ব্যবস্থায় গ্রামীণ চিকিৎসকদের ভূমিকা অপরিসীম। আগামী দিনে এই গ্রামীণ ডাক্তারদের মাধ্যমে গ্রামের চিকিৎসা ব্যবস্থা আরও উন্নত হবে। চিকিৎসা ক্ষেত্রে অনেকটা পিছিয়ে পড়া বহুগ্রাম আজো এই গ্রামীণ ডাক্তারদের হাতে অনেকটা নির্ভরশীল। বিধায়ক বলেন আগামী দিনে যাতে গ্রামীণ ডাক্তাররা সুস্থভাবে চিকিৎসা করতে পারে সেটা তিনি যেমন সর্বতোভাবে সহযোগিতা করবেন তাদের এ ব্যাপারে। পাশাপাশি গ্রামীণ ডাক্তারদের যদি কোথাও কোন সমস্যা হয় বা বিধায়ক হিসেবে তাদের দরকার পড়ে তাহলে সে ক্ষেত্রে তার সাহায্যের হাত তাদের দিকে বাড়িয়ে দেবেন বলে জানান।

রুরাল মেডিকেল প্রাকটিশনার অ্যাসোসিয়েশন এর জেলা সভাপতি মতিউর রহমান জানান গ্রামীণ ডাক্তারদের সংগঠনের মাধ্যমে উন্নততর চিকিৎসা ব্যবস্থা করার ব্যাপারে যথেষ্ট সচেতন হয়ে এই সংগঠন এর সদস্যদের প্রয়োজনীয় প্রশিক্ষণ এবং শংসাপত্র দিয়ে থাকে। তাদের দাবি অবিলম্বে গ্রামীণ ডাক্তারদের কে সরকারের পক্ষ থেকে বিভিন্ন সুযোগ-সুবিধা দিতে হবে।

তিনি বলেন গ্রামেগঞ্জে আজও আমাদের মতো ডাক্তারদের উপর অনেক জায়গা কার মানুষ নির্ভরশীল হয়ে আছে। আমরা প্রতিনিয়ত দিনরাত পরিশ্রম করে আমাদের পরিষেবা দিয়ে থাকি। অথচ সরকার আমাদের দিকে সঠিকভাবে বিচার-বিবেচনা করে না। এই সংগঠনের কালিয়াগঞ্জ এর সম্পাদক মদন কুমার দাস জানান আমরা প্রতিনিয়ত গ্রামীণ মানুষদের চিকিৎসায় আমাদের পরিষেবা দিয়ে আসছি। কিন্তু আমাদের দিকে এখনো পর্যন্ত সরকারি কোন দৃষ্টি পড়েনি।

বহুবার জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক ব্লক স্বাস্থ্য আধিকারিক কে আমাদের বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে অভিযোগ জানালেও তারা কোনো কর্ণপাত করেননি। আগামী দিনে আমাদের ঐক্যবদ্ধভাবে থেকে আমাদের দাবি কে ছিনিয়ে আনতে হবে। তিনি বলেন আজকের এই সম্মেলনের মাধ্যমে তার রূপরেখা তৈরি হবে আগামী দিনের জন্য। এদিন সংগঠনের অপর এক সদস্য ফারুক আহমেদ বলেন, গ্রামীণ ডাক্তাররা গ্রামের মানুষের কাছে আজও ভগবান হয়ে রয়েছে। দিবা রাত্রি আমাদের মতন ডাক্তাররা পরিশ্রম করে চলছেন সুষ্ঠু চিকিৎসা ব্যবস্থা এবং তার পরিষেবা সাধারণ গরিব মানুষদের দেবার ক্ষেত্রে।

 

কিন্তু আজও সরকারিভাবে আমাদের মতন গ্রামীণ ডাক্তারদের সরকারিভাবে কোন জায়গায় সুযোগ দেয়া হয়না চিকিৎসা করার ক্ষেত্রে। এটা ঠিক নয়। এ ব্যাপারে আগামী দিনে ভাবতে হবে সরকারকে।

এদিন অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন কালিয়াগঞ্জ ব্লক তৃণমূল সভাপতি নিতাই বৈশ্য সহ আরো অনেকে। আজকের এই সম্মেলনের শুরুতে প্রথমে পতাকা উত্তোলন এরপরে উদ্বোধনী সংগীত এর মাধ্যমে সভা শুরু হয়। আজকের এই সম্মেলনকে কেন্দ্র করে কালিয়াগঞ্জ ব্লকের গ্রামীণ ডাক্তাররা এখানে একত্রে জড়ো হয়ে সম্মেলন কে সাফল্যমন্ডিত করেন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *