October 28, 2024

৫  টাকায় ডিম ভাত  চালু হলো কালিয়াগঞ্জ পৌরসভায়। শুভ অনুষ্ঠানে অনুপস্থিত পৌরসভার তিন প্রশাসক মন্ডলীর সদস্য সহ বিধায়ক সৌমেন রায়।

1 min read

৫  টাকায় ডিম ভাত  চালু হলো কালিয়াগঞ্জ পৌরসভায়। শুভ অনুষ্ঠানে অনুপস্থিত পৌরসভার তিন প্রশাসক মন্ডলীর সদস্য সহ বিধায়ক সৌমেন রায়।

তনময় চক্রবর্তী।ভারত সরকারের জাতীয় নগর জীবিকা মিশনের উদ্যোগে এবং রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের অনুপ্রেরণায় আজ কালিয়াগঞ্জ পৌরসভার তত্ত্বাবধানে  শুরু হল স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের দিয়ে মা ক্যান্টিন এর মাধ্যমে ৫ টাকায় ডিম ভাত পরিষেবা। অথচ সেই পরিষেবার উদ্বোধনী অনুষ্ঠানে ব্রাত্য থেকে গেলেন কালিয়াগঞ্জ এর বিধায়ক সৌমেন রায় সহ প্রশাসক মন্ডলীর তিনজন সদস্য রাজিব সাহা, বসন্ত রায় এবং ঈশ্বর রজক।

আর এই নিয়ে এখন বিতর্ক শুরু হয়েছে। পৌরসভার অনেক কর্মীকে বলতে শোনা গেল রাজ্যের মুখ্যমন্ত্রীর উদ্যোগে যখন এত ভাল একটি পরিষেবা কালিয়াগঞ্জে গরিব মানুষরা পেতে শুরু করেছে ঠিক তখন এমনকি হল যে পৌরসভার এই শুভ অনুষ্ঠানে কালিয়াগঞ্জ এর বিধায়ক সৌমেন রায় সহ প্রশাসনের তিন সদস্য রাজীব সাহা, বসন্ত রায় ও ঈশ্বর রজক অনুপস্থিত থাকলেন। এটা কি ঠিক হলো। এতে সাধারণ মানুষের মধ্যে আবারো একটা বার্তা পৌঁছালো যে প্রশাসকের সঙ্গে যেমন বিধায়কের ভালো সম্পর্ক নেই তেমনই প্রশাসক মন্ডলের অপর তিন সদস্যেরও সম্পর্ক এখন তলানিতে গিয়ে ঠেকেছে।

সম্প্রতি কালিয়াগঞ্জ এসে যখন তৃণমূলের জেলা সভাপতি কানাইলাল আগরওয়াল  বারে বারে কালিয়াগঞ্জ পৌরসভার  প্রশাসক শচীন সিংহ রায় কে নির্দেশ দিয়ে গিয়েছেন  যে সকলের সাথে একসাথে মিলেমিশে কাজ করতে হবে। এখানে ইগোর কোন সমস্যা রাখা যাবে না। কোন সমস্যা হলে তা মিটিয়ে নিতে  হবে। কোন গোষ্ঠীদ্বন্দ্ব বরদাশ্ত করা হবে না।

কিন্তু জেলা সভাপতির  সেই নির্দেশ কে কার্যত বুড়ো আঙুল দেখিয়ে প্রশাসক তার আপন খেয়ালে নিজের কাজ করে চলেছেন নিজের মনের মত করে। যার প্রমাণ পাওয়া গেল রাজ্য সরকারের উদ্যোগে আজ মা ক্যান্টিন পরিষেবার মাধ্যমে যে ৫  টাকায় ডিম ভাত  চালু হলো পৌরসভায় সেখানে দেখা গেল না একদিকে যেমন বিধায়ক সৌমেন রায় কে তেমনি প্রশাসক মন্ডলে তিন সদস্য ঈশ্বর রজক, বসন্ত রায় এবং রাজিব সাহা কে। বিশেষ সূত্রে জানা যায় এদের মধ্যে অনেক কেই আজ প্রশাসক নাকি জানাননি যে আজ এই পরিষেবা চালু হচ্ছে। উল্লেখ্য আজ থেকে কয়েক মাস আগেও যখন কালিয়াগঞ্জ এর বিধায়ক তপন দেব সিংহ ছিলেন তখন এই প্রশাসকই পৌরসভার উদ্যোগে অনেক প্রকল্প উদ্বোধন করেছিলেন তৎকালীন সেই বিধায়ক তপন দেব সিংহ দিয়ে।

কিন্তু আজও কালিয়াগঞ্জ এর তৃণমূলের বিধায়ক রয়েছেন তবে শুধুমাত্র নামের পরিবর্তন হয়েছে। তপন দেব সিংহ এর জায়গায় এখন সৌমেন রায়। আর এখানেই বিপত্তি প্রশাসকের।

বিশ্বস্ত সূত্রে জানা যায় বর্তমান বিধায়ক সৌমেন রায়ের সঙ্গে এখন যেহেতু পৌর প্রশাসক এর সম্পর্ক তলানিতে গিয়ে দাঁড়িয়েছে তাই পৌরসভার কোন অনুষ্ঠানে ডাক পান না বিধায়ক সৌমেন রায়।

যার ফলে পৌরসভার ভাবমূর্তি অনেকটাই তলানিতে গিয়ে দাঁড়িয়েছে এখন। তবে যাই হোক না কেন আজকে যে স্বনির্ভর গোষ্ঠীর উদ্যোগে মা ক্যান্টিন পরিষেবার মাধ্যমে ডিম ভাত যে  ৫ টাকায় চালু হলো তাতে কিন্তু  খুশি দরিদ্র মানুষেরা। এদিন দেখা যায় পৌর প্রশাসক শচীন সিংহ রায় ও প্রশাসক মন্ডলীর অপর এক সদস্য কমল ঘোষ কে একসাথে বালতি নিয়ে এবং খুন্তি নিয়ে দুঃস্থ মানুষদের মধ্যে ডিম ভাত পরিবেশন করতে। আজকের এই খাদ্যতালিকার মেনুতে ছিল ডিম ,ভাত,  পাপড় ভাজা। যা পেয়ে অত্যন্ত আনন্দের সঙ্গে এদিন চেটেপুটে খেলো দরিদ্র মানুষেরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *