October 25, 2024

জেলার সাথে পালিত হচ্ছে হেমতাবাদে ছট

1 min read

প্রতিনিধি, ( তন্ময় দাস, উত্তর  দিনাজপুর) ঃ সারা দেশের সাথে তাল মিলিয়ে শ্রদ্ধার সহিত মঙ্গলবার উত্তর দিনাজপুর   জেলার হেমতাবাদ থানাতেও, হেমতাবাদ ব্লক মূলত ৫,টি গ্রাম পঞ্চায়েত  নিয়ে গঠিত তার মধ্য মারখাট, বিষ্ণপুর, ভাসিডাঙ্গা ভেলাই,বাহারাইল,, ঠাকুরবাড়ি ইত্যাদি  ব্লক জুড়ে  য়থায়থ সাড়ম্বরে পালিত হচ্ছে ছট পুজা,কেউ হয়তো সূর্য দেবতা বলেও থাকে  ।

 কালী পুজোর ঠিক ছদিন পরে এই উৎসব তবে অনেকে এই পুজোকে সূর্যষষ্ঠীও বলে । এই পুজো মূলত মহিলাদের পুজো, এবং চার দিন ধরে চলে বিকালে সবাই  নদী বা পুকুর কিংবা জলাশয়ে কোমর পর্যন্ত জলে দাঁড়িয়ে সূর্য দেবের কাছে পার্থনা করেন। বাংলায় মূলত এই পূজা তেমন ভাবে ছিল না এই পূজা কেবল মাত্র বিহারী সম্প্রদায় এর মানুষেরা বেশি করে থাকে। কিন্তু সময় এর সাথে আপামর বাঙ্গালী মনের আনন্দে মেতে উঠে এই কটা দিন ।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
ছট পুজা কেবল মাত্র মহিলা করে থাকে  যদিও পরে পুরুষরাও এতে অংশ নেন এবং ‘ছট্টি মাইয়া’ নামে দেবীর পুজো করে থাকেন এই পুজোয় উদীয়মান সূর্য এবং অস্তগামী সূর্য দুইএরই পুজো হয় । পুজোর প্রথম দিনটি ‘নহায় খায়’ নামে প্রচলিত ।  দ্বিতীয় দিন হলো ‘খর্না’ । আর তৃতীয় দিনটি হলো ‘ছট’ । চতুর্থ দিনটিকে সব থেকে পবিত্র বলে মনে করা হয়, এদিন সূর্যের উদ্দেশ্যে অর্ঘ্য উৎসর্গ করার মধ্য দিয়েই পুজো সম্পন্ন হয় ।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
দক্ষিণ দিনাজপুর জেলায় আত্রেয়ী নদীর পাশাপাশি অন্যান্য নদী ও জলাশয়ের ধারেও এই পুজো চলছে । পুজোকে ঘীরে মেলার আসর বসেছে বিভিন্ন নদীর পারে। আজ হিন্দীভাষী থেকে শুরু করে বাঙালীরাও ছট মাইয়ার পুজোয় মেতেছে। কথাই আছে ছট মাইয়ার কাছে মানত করলে তা নাকি সফল হয় তাছাড়া এদিন বাড়ি বাড়ি সুস্বাদু ঠেকুয়া ও লিট্টি বানানো ও খাওয়ার ধুম পড়েছে।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *