October 28, 2024

কালিয়াগঞ্জ এর রাজীব গান্ধী কম্পিউটার সাক্ষরতা মিশন আত্মনির্ভরতায় নতুন পথের দিশা দেখাচ্ছে।

1 min read

কালিয়াগঞ্জ এর রাজীব গান্ধী কম্পিউটার সাক্ষরতা মিশন আত্মনির্ভরতায় নতুন পথের দিশা দেখাচ্ছে।

তন্ময় চক্রবর্তী। যুগের সঙ্গে তাল মিলিয়ে আজ গতিময় হয়ে উঠেছে মানুষের জীবন। ডিজিটাল যুগে আজ যেন সবকিছুর ডিজিটাল হয়ে উঠেছে। তাই বর্তমান যুগে শুধুমাত্র আপনি প্রথাগত শিক্ষায় শিক্ষিত হয়ে আপনার ভবিষ্যত জীবনের নিশ্চয়তা আনতে পারবেন না। আপনার ভবিষ্যত জীবনের নিশ্চয়তা আনতে পারে বর্তমান যুগে আধুনিক শিক্ষা ব্যবস্থায়।

যা কিনা আপনাকে নিজের পায়ে দাঁড়িয়ে স্বনির্ভর করে তুলতে পারবে। কিছু বাড়তি রোজগার করে নিজেরা হাসিমুখে দিনযাপন করতে পারবেন। হ্যাঁ আজ সেই সমস্ত ছাত্র-ছাত্রীদের কথা মাথায় রেখে আগামী ভবিষ্যতের কথা চিন্তা করে কালিয়াগঞ্জ এর রাজীব গান্ধী কম্পিউটার সাক্ষরতা মিশন একই ছাতার তলায় দাঁড়িয়ে প্রথাগত শিক্ষার বাইরে বেরিয়ে এসে  এক আধুনিক কিছু শিক্ষায়  প্রশিক্ষণ দিচ্ছে ছাত্র-ছাত্রীদের সামনে। 

যা এক আগামী প্রজন্মের কাছে নয়া দৃষ্টান্ত হতে চলছে। শুধু তাই নয় সরকারি উদ্যোগে এখানে সম্পূর্ণ বিনামূল্যে যুবক যুবতীদের একদিকে যেমন নার্সিং ট্রেনিং দেওয়া হচ্ছে তেমনি দেওয়া হচ্ছে সেলাই (টেলারিং) কোর্স।জানা যায় এ দুটি কোর্স আগামী সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহে শুরু হতে চলছে। যার জন্য ইতিমধ্যে হুড়োহুড়ি শুরু হয়ে গিয়েছে এই দুটি প্রশিক্ষণে র জন্যও যুবক-যুবতীদের মধ্যে।

জানা যায় কালিয়াগঞ্জ এর রাজীব গান্ধী কম্পিউটার সাক্ষরতা মিশন   কে বেশ কয়েক বছর আগে কালিয়াগঞ্জ এর পুরনো রেজিস্ট্রি অফিসের সামনে গড়ে তুলেছিলেন এলাকার দুই শিক্ষা অনুরাগী সঞ্জয় কুমার রায় এবং ভাস্কর রায়।

সেদিনের ছোট্ট এই ইনস্টিটিউট আজ হাজার হাজার ছাত্র ছাত্রীদের যুবক-যুবতীদের সামনে মহিরূপে দারিয়ে  নতুন স্বপ্ন দেখার দিশা দেখাচ্ছে। কালিয়াগঞ্জ রাজীব গান্ধী কম্পিউটার সাক্ষরতা মিশন এর সেন্টার ডাইরেক্টর সঞ্জয় কুমার রায় বলেন, বর্তমান যুগে একটি সরকারি চাকরি পাওয়া স্বপ্ন।

কিন্তু আজকের দিনে কেউ যদি প্রথাগত শিক্ষার বাইরে আধুনিক কিছু শিক্ষায় শিক্ষিত হতে হতে পারে তাহলে তার ভবিষ্যৎ চলার পথে স্বনির্ভর হয়ে ওঠা কোন মুশকিল আসান নয়। তাই আগামী প্রজন্মের কথা মাথায় রেখে তাদের ইনস্টিটিউটে একই ছাতার তলায় নানান ধরনের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।

তিনি বলেন তাদের ইনস্টিটিউট এর মাধ্যমে একদিকে যেমন পশ্চিমবঙ্গ সরকারের তপশিলি জাতি আদিবাসী ও অন্যান্য অনগ্রসর শ্রেণী উন্নয়ন ও বিত্ত নিগমের উদ্যোগে এনসিএসএম এর সহযোগিতায় শুরু হচ্ছে সম্পূর্ণ বিনামূল্যে নার্সিং ট্রেনিং তেমনি বিনামূল্যে সেলাই ( টেলারিং) কোর্স।

সঞ্জয়বাবু বলেন এবার এই দুটি কোর্স শুধুমাত্র তপশিলি জাতি ও আদিবাসী সম্প্রদায়ভুক্ত যুবক যুবতীদের জন্য হবে। তিনি বলেন বিগত দিনে তাদের পক্ষ থেকে কালিয়াগঞ্জ পৌরসভা , কালিয়াগঞ্জ ব্লক অফিস এবং কুনোর স্বাস্থ্যকেন্দ্রে নানান ধরনের ট্রেনিং এর ব্যবস্থা করা হয়েছিল।

এবারও যে দুটি কোর্স শুরু হতে চলছে সেখানেও যুবক-যুবতীদের উৎসাহ খুব ভালো লক্ষ করা যাচ্ছে। সঞ্জয়বাবু আরও বলেন তাদের  ইনস্টিটিউট এর মাধ্যমে এই দুটি কোর্স এর পাশাপাশি তাদের সেন্টারে স্কিল ডেভেলপমেন্ট এর জন্য কম্পিউটারের উপর নানান কোর্স করানো হচ্ছে খুবই স্বল্প মূল্যে।

তিনি বলেন কম্পিউটারে একাউন্টান্সি, ফ্রন্ট অফিস, ম্যানেজমেন্ট, হার্ডওয়ার নেটওয়ার্কিং এর প্রশিক্ষণ নিয়ে অনেক যুবক-যুবতী ইতিমধ্যে নিজেরা স্বনির্ভর হয়ে উঠেছে। পাশাপাশি সঞ্জয় বাবু বলেন তাদের ইনস্টিটিউট এর মাধ্যমে যে কম্পিউটার এর প্রশিক্ষণ গুলি করানো হয় সেগুলো সরকারি চাকরির আবেদনেও কাজে লাগছে যুবক যুবতীদের বলে জানান।

এদিকে কালিয়াগঞ্জ রাজীব গান্ধী কম্পিউটার সাক্ষরতা মিশন কেন্দ্রে প্রশিক্ষণ নিতে আসা এক যুবক জানান, এখানে কম্পিউটার প্রশিক্ষণ খুব সুন্দর ভাবে দেওয়া হয়। তিনিও নিচ্ছেন প্রশিক্ষণ কম্পিউটারের। আগামী দিনে তার লক্ষ্য ভালো প্রশিক্ষণ পেয়ে আগামী দিনে বিভিন্ন ধরনের চাকরির পরীক্ষায় বসতে চান ।

অন্যদিকে এই প্রশিক্ষণ কেন্দ্রে কম্পিউটার শিখতে আসা এক যুবতী বলেন বর্তমান যুগে কম্পিউটার ছাড়া সমস্ত কিছুই অচল। তাই কম্পিউটার আমি শিখছি। আগামী দিনে এর মাধ্যমে কিছু একটা করা যায় কিনা সেটাই এখন আমার লক্ষ্য।

তাই সব মিলিয়ে কালিয়াগঞ্জ এর রাজীব গান্ধী কম্পিউটার সাক্ষরতা মিশন কালিয়াগঞ্জ শুধু নয় কালিয়াগঞ্জ এর আশেপাশে বিভিন্ন জায়গার যুবক যুবতীদের স্বনির্ভরতার পথে এক পথ প্রদর্শক হয়ে দাঁড়িয়েছে সে কথা নিঃসন্দেহে বলা যেতে পারে।

1 thought on “কালিয়াগঞ্জ এর রাজীব গান্ধী কম্পিউটার সাক্ষরতা মিশন আত্মনির্ভরতায় নতুন পথের দিশা দেখাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *