October 24, 2024

সুবর্ণাভ পঞ্চাশ ত্রিতীর্থের নাট্য পথযাত্রা

1 min read
তুহিন শুভ্র মন্ডল  ত্রিতীর্থ ।পশ্চিমবঙ্গের নাট্য আন্দোলনে একটি বিশিষ্ট নাম। “সুবর্ণাভ পন্চাশ” উদযাপনে বুধবার বালুরঘাটে এক অনুষ্ঠানের আয়োজন করেছিল ত্রিতীর্থ ।সকালে পতাকা উত্তোলনের পর শোভাযাত্রা শহর পরিক্রমা করে।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});


সন্ধ্যায় এক মনোজ্ঞ অনুষ্ঠানের আয়োজন করা হয়।কোলকাতার পর আর কোথাও যে থিয়েটার হয় এবং খুব সফল ভাবেই হয় সেই দিকনির্দেশ করেছিল বালুরঘাটের ত্রিতীর্থ এমনটাই মত নাট্যমোদিদের।



দেবাংশী,দেবীগর্জন,গ্যালেলিও,বিছন,জল,তিন বিজ্ঞানী সহ কত সফল প্রযোজনা কোলকাতা সহ পশ্চিমবঙ্গের নাট্য পথযাত্রায় সুবিদিত হয়ে আছে। সকালে ত্রিতীর্থের পন্চাশ বছর উদযাপনের কর্মসূচী ও শোভাযাত্রায় ত্রিতীর্থের সদস্য,সদস্যা ছাড়াও অংশ নিয়েছিল  বালুরঘাটের অন্যান্য নাট্যদল গুলিও।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

ত্রিতীর্থের প্রাণপুরুষ হরিমাধব মুখোপাধ্যায়, নাট্যজন নির্মলেন্দু তালুকদার,  কমল দাস,গোবিন্দ সরকার,বিশ্বনাথ মহন্ত,  প্রদোষ মিত্র,হারাণ মজুমদার,অমিত সাহা, সহ বিশিষ্ট মানুষ ও নাট্যবন্ধুরা।অংশ নিয়েছিলেন নাট্যমোদী ও ম্যাকিনটোশ বার্ন লিমেটেডের চেয়ারম্যান শঙ্কর চক্রবর্তী।সন্ধ্যায় ত্রিতীর্থের পক্ষ থেকে অন্য নাট্যদল গুলিকে সংবর্ধনা প্রদান করা হয়।সংবর্ধিত করা হয় ত্রিতীর্থের নাট্যপথযাত্রার অবিসংবাদি সঙ্গী নির্মলেন্দু তালুকদারকে।এই অনুষ্ঠানে অন্য গুণীজনদের সাথে উপস্থিত ছিলেন নাট্যমোদি তথা ম্যাকিনটোশ বার্ন লিমিটেডের চেয়ারম্যান শঙ্কর চক্রবর্তী, দক্ষিণ দিনাজপুরের  অতিরিক্ত জেলাশাসক  (সাধারণ) কৃত্তিবাস নায়েক,জেলা তথ্য ও সংস্কৃতি আধিকারিক শান্তনু চক্রবর্তী প্রমুখ ।বালুরঘাটের নাটকের ঐতিহ্যে অনিবার্য নাম ত্রিতীর্থের  ” সুবর্ণাভ পঞ্চাশ” উপলক্ষে সোস্যাল মিডিয়াতেও শুভেচ্ছা বার্তা দেন পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্তের নাট্যজন ও নাট্যমোদীরা। নাট্যজন হারাণ মজুমদার বলেন সকালে শোভাযাত্রায় অংশ নিয়েছিলাম।ত্রিতীর্থ শতবর্ষ পেরিয়ে পথ চলবে এই শুভেচ্ছা জানাচ্ছি।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *