October 24, 2024

পুস্তক পর্যালোচনা— ফরেন ট্রেড অফ ইন্ডিয়া আন্ডার ডব্লিউ টি ও রিসার্চ

1 min read

তপন চক্রবর্তী- বর্তমানের কথা পোর্টাল সংবাদে আজ রায়গঞ্জ বিশ্ব বিদ্যালয়ের উপাচার্য ডঃ অনিল ভূঁইমালি ও  সত্যজিৎ দত্তের লিখা “ফরেন ট্রেড অফ ইন্ডিয়া আন্ডার ডব্লিউ টি ও রিসার্জ” নামক বইটির  গুরুত্ব নিয়ে আলোচনা ও বিশ্লেষন করেছেন রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডঃ তাপস পাল। অধ্যাপক ডঃ তাপস পালের এই বই সম্পর্কীয় বিশ্লেষণ আশাকরি মন ছুঁতে পারবে বলেই অনুমান করা যায়।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

 ড. অনিল ভুইমালি ও সত্যজিৎ দত্ত ভারত তথা পশ্চিমবঙ্গের অর্থনৈতিক ব্যবস্থাকে  এগিয়ে নিয়ে যেতেএই বইটি এক অমূল্য সম্পদ বলা যেতে পারে।এই গবেষণাটি অর্থনৈতিক শিক্ষা ক্ষেত্রে ছাত্রছাত্রী তথা সকল শিক্ষার্থীদের উৎসাহিত করতে খুবই মূল্যবান।গবেষণামান এই গবেষণাটিকে ৫টিঅধ্যায়ে উপস্থাপন করেছেন ।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

প্রথম অধ্যায়ে তার ভারতীয় বাণিজ্য ব্যবস্থা কে একটি বিশেষ নির্দেশ হিসাবে গুরুত্ব দিতে বিশ্ব বাণিজ্য সংস্থার প্রচলিত ব্যবস্থা হিসাবে তুলে ধরার চেষ্টা করেছেন। দ্বিতীয়অধ্যায়ে তারা বিশ্ব বাণিজ্য সংস্থা কি ও তার বিভিন্ন কাজকর্ম গুলি কি তা তুলে ধরার চেষ্টা করেছেন।অধ্যাপক অনিল ভুঁইমালি  বিশ্ব বাণিজ্য সংস্থার বিভিন্ন সূচনা গুলি একটি সংক্ষিপ্ত বর্ণনা দিয়েছেন।যেটি ভারতসহ বিভিন্ন উন্নয়নশীল দেশের পক্ষে একটি অনবদ্য সম্পদ। তৃতীয় অধ্যায়ে তারা বিশ্ব বাণিজ্য সংস্থার এবং সম্পদের বাণিজ্য ক্ষেত্রে বিভিন্ন উৎকৃষ্ট উদাহরণ গুলি আলোচনা করেছেন।এই অনুবাদের মধ্যে তারা পরবর্তী দেওয়া ও কাজকর্ম গুলি বিভিন্ন পরিস্থিতি গুলি সম্পর্কে একটি বৃহৎ ব্যাখ্যা দিয়েছেন।
এখানে বিশ্ব বাণিজ্য সংস্থা নতুন নতুন অর্থনৈতিক নীতি ভারতের আমদানি ও রপ্তানি বিভিন্ন পদক্ষেপ ও অকৃষিজাত দ্রব্যের উপর বাণিজ্য সম্পর্কে উল্লেখ করেছেন। এই কাজটি করার জন্য বাণিজ্য সম্পর্কিত বিভিন্ন পদ্ধতির সাহায্যে ভারতীয় তথা আমাদের বিভিন্ন বাণিজ্যনীতি গুলি পরীক্ষা করেছেন। অধ্যাপক অনিল ভুঁইমালি  ভারতীয় অর্থনীতিতে আচ্ছাদিত করার জন্য পরবর্তী অন্যান্যরা আমাদের টেক্সটাইল ও বস্ত্র শিল্প বিশ্ব বাণিজ্য সংস্থা ও ভারতীয় কৃষি বাণিজ্য গেট তথা ভারতের বাণিজ্যের উপর সাধারণ চুক্তি সমৃদ্ধ বিভিন্ন পরিষেবা মূলক কাজের ইত্যাদির বিষয়গুলিকে বৃহৎ ভাবে উল্লেখ করেছেন।  সেই সাথে তারা বিশ্ব বাণিজ্য সংস্থায় চিনের প্রবেশের মধ্যে দিয়ে ভারতীয় বাণিজ্যের বর্তমান পরিস্থিতি খুবই স্পষ্ট ভাবে ব্যাখ্যা করেছেন। তাদের ভারতীয় অর্থনীতি ও বাণিজ্যের উপর যে সমস্ত বিভিন্ন বৈচিত্র গুলি আছে তা তারা স্পষ্ট ভাবে পাণ্ডিত্যের মধ্যে সবার দৃষ্টি গোচর করার চেষ্টা করেছেন। পঞ্চমঅধ্যায়ে অধ্যাপক অনিল ভুঁইমালি  ও সত্যজিৎ দত্ত উপসংহার এর মাধ্যমে অর্থনৈতিক সুপারিশগুলি তুলে ধরেছেন।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

বিশ্ব বাণিজ্য সংস্থার মাধ্যমে বিভিন্ন ধরনের অর্থনীতির সমস্যা সমাধান করতে পশ্চিমবঙ্গ তথা আমাদের দেশ ভারতবর্ষ সক্ষম হচ্ছে এবং ভবিষ্যতেও হতে থাকবে। তাই গবেষণামূলক বিজ্ঞান বইটি শিক্ষক-শিক্ষিকা, ছাত্র-ছাত্রী ও শিক্ষানুরাগীর কাছে খুবই গুরুত্ব হয়ে উঠেছে এবং অদূর ভবিষ্যতে অমূল্য সম্পদ হিসেবে সহায়তা করতে থাকবে।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *