October 24, 2024

মঞ্চে নান্দনিক নৃত্যালয়ের শ্যামা।সম্মানিত হলেন মঞ্চের পিছনের কারিগরেরা

1 min read


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

তুহিন শুভ্র মন্ডল :–  বালুরঘাট নাট্যমন্দিরে সেদিন এক আখ্যানের পুনর্নিমান  হলো যেন।যে আখ্যানের নাম শ্যামা।বালুরঘাটের নান্দনিক নৃত্যালয়ের পরিচালিকা নৃত্যশিল্পী শুভ্রস্লেতা ব্যানার্জীর আমন্ত্রণে সেদিনের আয়োজনের প্রতি একটা বাড়তি আগ্রহ ছিল দর্শকদের।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

আর হবে নাই বা কেন যেখানে শ্যামার মন্চায়নে সম্পৃক্ত হয়ে আছে বিশিষ্ট নৃত্যশিল্পী কোহিনুর সেন বরাটের নাম!যে নামের আলাদা করে কোন পরিচয় প্রয়োজন নেই।সঙ্গে তাতাই চ্যাটার্জী এবং শিবাজী চক্রবর্তী।এও এক বাড়তি পাওনা বালুরঘাটবাসীর।কথা ও কাহিনী’ কাব্যগ্রন্থের পরিশোধ কবিতাটি থেকে প্রথমে পরিশোধ নৃত্যনাট্য রচিত হয়।

সেটাকেই রবীন্দ্রনাথ ঠাকুর ‘শ্যামা’র রুপ দেন।কোন কাব্য- আবৃত্তি নয়, সুর-তালের মেলবন্ধনে রবীন্দ্রনাথের এই অনির্বচনীয় সৃষ্টির সার্থক রুপ দেন কোহিনুর সেন বরাট, শুভ্রস্লেতা ব্যানার্জী,তাতাই চ্যাটার্জী,শিবাজী চক্রবর্তী,তন্নিমা সিংহ সহ নান্দনিক নৃত্যালয়ের শিল্পী- শিক্ষার্থীরা।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

 অসাধারণ মুহুর্ত নির্মিত হলো তখন যখন মঞ্চের আলোর পিছনের কারিগর দের সম্মান প্রদান করলো নান্দনিক নৃত্যালয়ের পক্ষ থেকে।একে একে সম্মাননা প্রদান করা হলো আলোক শিল্পী মৃদুল পাল,শব্দ শিল্পী প্রকাশ ঘোষ,রুপসজ্জা শিল্পী প্রতাপ সিংহ,চিত্রগ্রাহক বুবাই( আরিয়ান মাল্টিমিডিয়া)সহ আরো গুণী শিল্পীদের।অতিথি হিসাবে উপস্থিত ছিলেন তথ্য ও সংস্কৃতি আধিকারিক শান্তনু চক্রবর্তী।

তার কথায় রবীন্দ্রনাথের শ্যামা মানেই একটা আগ্রহ এমনি এমনিই তৈরি হয়।সেখানে নান্দনিক নৃত্যালয়ের শ্যামা সেই প্রত্যাশা মিটিয়েছে।অতি মূল্যবান কথা বলেন আরেক বিশিষ্ট অতিথি প্রসূন বন্দ্যোপাধ্যায়।এই ধরনের আয়োজন কোলকাতা তথা ভারতবর্ষের প্রখ্যাত শিল্পী কোহিনুর সেন বরাটের সাথে একসাথে পারফরমেন্সের বিরল সুযোগ।এতে উপকৃত হবে বালুরঘাটের শিল্পীরাও যাদের প্রতিভা কোন অংশেই কম নয়। অনুষ্ঠানে পোখরাজ চক্রবর্তীর সঙ্গীতানুষ্ঠান উপস্থিত দর্শকদের মাতিয়ে রাখে বলে জানা যায়। নান্দনিক নৃত্যালয়ের পরিচালিকা শুভ্রস্লেতা ব্যানার্জী বলেন ‘রবিঠাকুরের শ্যামা মঞ্চস্থ করার দীর্ঘদিনের স্বপ্ন ছিল।সেটা পূরণ হলো।’


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

0 thoughts on “মঞ্চে নান্দনিক নৃত্যালয়ের শ্যামা।সম্মানিত হলেন মঞ্চের পিছনের কারিগরেরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *