October 24, 2024

ভারতের আন্তর্জাতিক নাট্য উৎসবে ছন্দমের "মেদেযারা" আমন্ত্রিত

1 min read
তপন চক্রবর্তী–কালিযাগঞ্জ-– নাট্যজগতে রায়গঞ্জের ছন্দম বরাবরই সমীহ আদায় করে নিয়েছে নাট্যপ্রেমীদের। একাধিক মঞ্চসফল নাটক জন্ম নিয়েছে ছন্দমের মঞ্চ থেকে। এবারে সেই সাফল্যের মুকুটে যোগ হল নতুন একটি পালক। ছন্দমের নতুন প্রযোজনা মেদেয়ারা আমন্রণ পেল ন্যাশনাল স্কুল অফ ড্রামা আয়োজিত ভারতের আন্তর্জাতিক নাট্য উৎসব ‘২০ তম ভারত রঙ্গ মহোৎসবে। আগামী ২০ ফেব্রুয়ারি দিল্লীর শ্রীরাম অডিটোরিয়ামে মঞ্চস্থ হবে এই নাটকটি। নাটকটির রচয়িতা হর ভট্টাচার্য ও পরিচালক গৌতম মুখার্জী।  গ্রীক সাহিত্যিক ইউরিপিদিসের ‘মেদেয়া’ মাইথোলজি অবলম্বনে নাটকটি লিখেছেন হর ভট্টাচার্য। 


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

পরিচালক গৌতম মুখার্জীর দক্ষতায় ইতিমধ্যেই নাটকটি প্রশংসা কুড়িয়েছে দর্শকদের। মেদেয়া আসলে একটি আগুনের নাম। পুরুষের অহংকার, নারীকে অপমান,নির্যাতন ও পুরুষতন্ত্রের রাজনীতিকে ধ্বংস করে দেয় মেদেয়া। প্রতিটি নারীই প্রতিহিংসার আগুন বুকে নিয়ে পুরুষের রাজনীতি কে শেষ করে দেয়। চোখের জল বদলে যায় প্রতিহিংসার আগুনে। পুরুষকে নয় পুরুষতন্ত্রের সুবিধাবাদী রাজনীতিকে গুড়িয়ে দেয় মেদেয়ারা। কোরিওগ্রাফি -আবহ প্রয়োগে দেবকুমার পাল,আলোতে সৌমেন চক্রবর্তী, মঞ্চনির্মানে নীল কৌশিকের কাজ অসম্বভ সুন্দর। বৃহস্পতিবার ছন্দমের অফিস ঘরে সাংবাদিক বৈঠক করেন সংস্থার সভাপতি হরিনারায়ণ রায়। তিনি বলেন আন্তজার্তিক নাট্য উৎসবে ছন্দমের নাটক সুযোগ পাওয়ায় আমরা অভিভূত। সকল নাট্যপ্রেমী মানুষকে আমাদের পাশে থাকার জন্য অভিনন্দন মেদেযারা নাটকের মূলসূত্র প্রাচীন গ্রিক পুরাণের এক কিংবদন্তি নারী চরিত্র মেদেযা।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

 মেদেযা ভালোবেসে সর্বস্ব ত্যাগ করে বীর জ্যাসনকে বিয়ে করে। ক্ষমতালোভী জ্যাসন রাজনৈতিক উচ্চকাঙ্খায় করিছের সিংহাসন দখল করবার জন্য করিছের তৎকালীন রাজা ক্রেয়নের কন্যাকে বিয়ে করবার জন্য পরিকল্পনা করে মেদেয়া জ্যাসন এর এই প্রতারণার প্রতিশোধ নেয়। অভূতপূর্ব ভাবে জ্যাসনের সামনে তার প্রিয় সন্তানদের হত্যা করে পরে রাজা ক্রেয়ন ও তার মেয়েকেও হত্যা করে।মহান গ্রীক নাট্যকার ইউরিপিডিস খ্রীষ্টের জন্মের প্রায় সাড়ে চারশ বছর আগে এই মেদেয়া মিথ নির্ভর একটি বিখ্যাত নাটক লেখেন যার নাম মেদেযা যা বর্তমানে  মেদেযারা নামে পরিচিত।এই নাটকে মেদেযার চরিত্রে অভিনয় করবেন শ্রাবনী দে, কাঞ্চনের চরিত্রে বর্ণালী নন্দী,ঈপ্সিতার চরিত্রে অভিনয় করবেন রত্না বোস।মেয়েদের দলে অভিনয় করবেন সঙ্গীতা ঘোষ, পায়েল অধিকারী, তৃষ্ণা ব্যানার্জী,শিল্পা দেব। সাংবাদিকের চরিত্রে অভিনয় করবেন সুমিত্রা দে।জ্যাসনের চরিত্রে অভিনয় করবেন কৌশিক দাস,তনুময়ের ভূমিকায় থাকছেন সান্তনু চট্টোপাধ্যায়।ক্রেয়ন গৌতম মুখার্জী,চিত্র সাংবাদিকের ভূমিকায় শুভ্র ঘোষ।আলোক বিন্যাস-সৌমেন চক্রবর্তী আলোক প্রেক্ষাপনে কনক সেন ও সুবল দাস। আবহ, সম্পাদনা ও কোরিওগ্রাফিতে দেব কুমার পাল। আবহ প্রয়োগ অনির্বাণ মন্ডল মঞ্চ পোশাক নীল কৌশিক এবং রূপসজ্জায় ভানু মিত্র।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *