October 23, 2024

রাজ্যের মধ্যে শ্রেষ্ঠ কালিয়াগঞ্জ থানার শ্রেষ্ঠত্বের কারিগর পুনরায় কালিয়াগঞ্জ থানার দ্বায়িত্বে

1 min read


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

জয়ন্ত বোস বর্তমানের কথা।বাংলাদেশ সীমান্তবর্তী পশ্চিমবঙ্গের জেলা উত্তর দিনাজপুরের কালিয়াগঞ্জ থানা। ব্রিটিশ আমলের অবিভক্ত দিনাজপুরের একটি বিশেষ থানা হিসেবে গড়ে উঠে। আস্তে আস্তে কালিয়াগঞ্জে জনবসতি বৃদ্ধির সাথে সাথে বর্তমানে এই থানারও শ্রীবৃদ্ধি ঘটেছে। দেশ ভাগ, সাবেক দিনাজপুর তারপর বিভক্ত দিনাজপুরের উত্তর দিনাজপুর অন্তর্গত হয় কালিয়াগঞ্জ থানা। এমনিতেই কালিয়াগঞ্জ ব্লকের পঞ্চায়েত এলাকা সহ বর্তমানে কালিয়াগঞ্জ পৌর অঞ্চলের মানুষেরা শান্তিপূর্ণ সহাবস্থানে বসবাস করেন। রাজনৈতিক চাপানো মতবিরোধ থাকলেও এতদ অঞ্চলের মানুষেরা নিজেদের মধ্যে একটা ভাতৃত্বসুলভ আচরণে সীমাবদ্ধ।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});


তাই এই সুত্রে প্রশাসনিক ভাবে কালিয়াগঞ্জ থানা কতৃক শান্তিশৃঙ্খলা বজায় রাখতে কালিয়াগঞ্জ থানা প্রশাসন কে বেশী বেগ পেতে হয় না। তাই কালিয়াগঞ্জ থানা প্রশাসনের দ্বায়িত্বে থাকা আই,সি সহ সকল পুলিশ আধিকারিকদের যেমন অগ্রনী ভূমিকা আছে তেমনি আছে এলাকার সকল স্তরের জনগনের এবং বিভিন্ন সাংস্কৃতিক, রাজনৈতিক মনোভাবাপন্ন মানুষদের। সারা রাজ্যের মধ্যে শ্রেষ্ঠ থানার শিরোপা অর্জনের জন্য ( পশ্চিমবঙ্গ সরকারের স্বরাষ্ট্র দপ্তরের সুক্ষ্ম বিশ্লেষণে ) কালিয়াগঞ্জের আপামর জনসাধারণ যেমন আনন্দিত তেমনি গৌরবান্বিত কালিয়াগঞ্জ থানার সকল পুলিশ আধিকারিকরা।
  রাজ্যের মধ্যে শ্রেষ্ঠত্বের শিরোপা অর্জনের বিভিন্ন অফিসিয়াল মেইনটেনেন্স এবং থানা চত্ত্বর পরিষ্কার পরিচ্ছন্ন ও সুন্দরকরে সাজিয়ে তুলতে যিনি কারিগর ছিলেন তিনি কালিয়াগঞ্জ থানার আই,সি শ্রীমন্ত বন্দ্যোপাধ্যায়, গত আড়াই বছর আগে কালিয়াগঞ্জ থানা থেকে বদলি হয়ে চলে যান। কিন্তু এই শহরের ,এই এলাকার মানুষের মধ্যে, প্রশাসনের কাছে উনার প্রশাসনিক সচেতনার নজির তৈরী করে গেছেন এমনকি শুধু এসি লাগানো চার দেওয়ালের মধ্য বসে বা গাড়িতে চেপে ঘুড়ে বেড়িয়েই থাকেন নি, প্রতিনিয়ত সাধারণ মানুষের সাথে মিশে, তাদের পাশে থেকে, বিভিন্ন সামাজিক কাজে নিজেকে ব্যস্ত রেখে এবং থানার সকল কর্মীদের সাথে সুন্দর ব্যবহার করে এক নজির তৈরী করেছিলেন।


 কালিয়াগঞ্জের সকল স্তরের মানুষের কাছে শোনা যায় আজও ইনি এক বিচিত্র পুলিশ অফিসার। কিরকম প্রফেশনাল দক্ষতার বাহিরেও মানবিক দক্ষতায় সকলের মন জয় করতে পেরেছিলেন। তার-ই আমলের শ্রেষ্ঠত্বের শিরোপা পেল কালিয়াগঞ্জ থানা। শুধু পশ্চিমবঙ্গ সরকার কালিয়াগঞ্জ থানা কে এই সম্মানে ভূষিত করেন নি আবারো এই শ্রেষ্ঠত্বের কারীগর কে আরো শ্রেষ্ঠত্বের শিরোপা অর্জনের জন্য পুনরায় সরকারি বিজ্ঞপ্তি প্রকাশ করে  কালিয়াগঞ্জ থানায় আই,সি পদে নিয়োগ করেছেন। আগামী কালকেই তিনি পুনরায় কালিয়াগঞ্জ থানার দ্বায়িত্বভার গ্রহন করবেন।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

 তার পুনরায় কালিয়াগঞ্জ থানায় ফিরে আসার সংবাদে কালিয়াগঞ্জের সর্বস্তরের মানুষের মধ্যে যেমন খুশির হাওয়া বইছে তেমনি কালিয়াগঞ্জ থানার সকল পুলিশ কর্মীদের ও সিভিক ভলান্টিয়ার দের মধ্যেও। থানার সাথে অফিসিয়াল ভাবে ওতপ্রোতভাবে দৈনন্দিন যুক্ত এবং অনেক নাগরিকদের সাথে কথা বলে জানা গেল বিগত দুই বছর বাদে সত্যি কারের একজন পুলিশ আধিকারিক আবারও কালিয়াগঞ্জ থানার দ্বায়িত্বভারে  আসছেন। আই,সি যিনি ছিলেন তিনিও বদলি হয়ে গেলেন হাওড়ায় তবে এই দুবছরে কালিয়াগঞ্জের চিত্রপটে প্রশাসনিক স্তরে কি চিত্র রেখে গেলেন তা আগামীদিনেই বলবে কিন্তু বদলি হলেন আই,সি বিচিত্র বিকাশ রায় এবং দ্বায়িত্ব নিবেন কালিয়াগঞ্জ থানার শ্রেষ্ঠত্বের কারিগর আই,সি শ্রীমন্ত বন্দ্যোপাধ্যায়।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *