October 23, 2024

ইসলামপুরে আন্তর্জাতিক ইংরাজী কবিতা উৎসব

1 min read
তপন চক্রবর্তী– :কালিয়াগঞ্জ।রবিবার উত্তরদিনাজপুর জেলার ইসলামপুরের টাউন লাইব্রেরী হলে অনুষ্ঠিত হয়ে গেল উত্তরবঙ্গে  প্রথম আন্তর্জাতিক ইংরাজী সাহিত্য উৎসব ।এই অনুষ্ঠানের উদ্যোক্তা হলেন ইসলামপুরের  দ্বিভাষিক কবি সর্বাশীষ কুমার পাল।অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধান অতিথি হিসাবে  পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দপ্তরের রাষ্ট্রমন্ত্রী গোলাম রব্বানী ও বিশেষ অতিথি হিসাবে ইসলামপুরের বিধায়ক কানাইলাল আগরওয়াল।মন্ত্রী গোলাম রব্বানী বলেন ইসলামপুর শহরের মত একটি ছোট শহরে আন্তর্জাতিক স্তরের ইংরেজী সাহিত্যের আসর বসায় আমি ব্যক্তিগত ভাবে ভীষন খুশি।ভবিষ্যতে এই রকম সাহিত্যের আসর বসার ক্ষেত্রে আমরা সবসময় সহযোগিতা করবো।  


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

  এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতবর্ষের বিভিন্ন রাজ্যের কবি। আসাম থেকে এসেছিলেন কবি রাজুমনি সাইকিয়া, দামোদর বড়ুয়া, প্রান্জুমনি গগৈ, দেবোজিত গগৈ সহ ওড়িশার কবি রতিকান্ত সামাল ,কোলকাতা থেকে এসেছিলেন কবি ও প্রাক্তন আধিকারিক বিধান চন্দ্র রায়, কবি কে শংকর আচার্য সহ আরো অনেকে। ইসলাম পুর থেকে ছিলেন কবি মৌসুমী নন্দী ও অনেকে।  রায়গঞ্জ থেকে এসেছিলেন দ্বিভাষিক কবি ও মহারাজা হাট উচ্চ বিদ্যালয়ের ইংরাজীর শিক্ষিকা  তাপসী লাহা ।সঙ্গে উপস্থিত ছিলেন আকাশবাণী খ্যাত সঙ্গীতশিল্পী সুমা সাহা পাল ।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

 তবলায় সাহায্য করেন পার্থ প্রতীম ব্যানার্জী।  তাঁর গাওয়া উই শ্যাল ওভারকাম দর্শক ও কবিদের মন জয় করে নিয়েছে। এই অনুষ্ঠান শুরুর আগে একটি প্রভাত ফেরীর আয়োজন করেন উদ্যোক্তা যেখানে সকলেই পায়ে পা মিলিয়ে গানের ছন্দে পরিক্রমন করেন ইসলামপুর শহরের বিভিন্ন অংশ। এই অনুষ্ঠানে রায়গঞ্জ থেকে উপস্হিত ছিলেন ইন্দোলজি ইংরাজী পত্রিকার সম্পাদক ও কবি ও ইতিহাসের গবেষক বিনয় লাহা। এই অনুষ্ঠানে দুটি ইংরাজী বই, ভার্সাটাইল ভার্সেস ও ইমমর্টাল ইমাজিনেশন  নামক বই প্রকাশিত হয়।
 প্রথম বইটিতে জায়গা পেয়েছে পঁচিশটি দেশের কবির কবিতা। দ্বিতীয় বইটি সর্বাশীষ পালের একক কবিতার বই। একই সঙ্গে এই অনুষ্ঠানে প্রকাশ পেল আসামের কবি রাজুমনি সাইকিয়ার একটি  হিন্দি বই। অনুষ্ঠানে সর্বাশীষ পাল মহাশয় প্রতিটি জিনিস অতি যত্ন সহকারে করেছেন বলে জানালেন ভিন্ রাজ্যের সব কবি সাহিত্যিকরা। ইসলামপুরের কবি সাহিত্যিক রাও তাঁদের বক্তব্যে জানালেন যে এত সুন্দর অনুষ্ঠান এই শহরে আগে হয়নি। এই অনুষ্ঠানে সব কবি সাহিত্যিক রা বক্তব্য রাখেন ও দুটি করে কবিতা পাঠ করেন। সমস্ত কবি সাহিত্যিক দের প্রথমে গোলাপ দিয়ে বরন করা হয়। পরে মানপত্র, পুরস্কার ও শাল প্রদানের মাধ্যমে সকলের মনে জায়গা করে নেন কবি ও উদ্যোক্তা সর্বাশীষ পাল। সমগ্র অনুষ্ঠানটি নিঁখুত ও সাবলীলভাবে ইংরাজীতে সঞ্চালনা করেন কবি বিনয় লাহা।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

0 thoughts on “ইসলামপুরে আন্তর্জাতিক ইংরাজী কবিতা উৎসব

  1. পশ্চিমবঙ্গের ইসলামপুরুষ সাহিত্য উত্সবের জন্য মহান খবর সারাবাশি কুমার পাল স্যারকে রাখে

  2. খুব ভালো অনুষ্ঠান হয়েছে ৷উপস্হিত থাকতে পেরে খুব ভালো লেগেছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *