October 28, 2024

দক্ষিণ দিনাজপুর হেরিটেজ সোসাইটির উদ্যোগে সপ্তাহব্যাপী হেরিটেজ সপ্তাহের সূচনা হল বালুরঘাটে-

1 min read

দক্ষিণ দিনাজপুর হেরিটেজ সোসাইটির উদ্যোগে সপ্তাহব্যাপী হেরিটেজ সপ্তাহের সূচনা হল বালুরঘাটে-

তপন চক্রবর্তী,কালিয়াগঞ্জ,১৯শে নভেম্বর:দক্ষিণ দিনাজপুর জেলার হেরিটেজ সোসাইটির উদ্দ্যোগে সপ্তাহব্যাপী হেরিটেজ সপ্তাহের সূচনা হল বালুরঘাটে জেলা মিউজিয়ামের সামনে মানববন্ধনের মাধ্যমে। এই কর্মসূচির সূচনায় উপস্থিত ছিলেন সংস্থার সম্পাদক সমিত ঘোষ, সহ সভাপতি তুহিন শুভ্র মন্ডল,প্রতিষ্ঠাতা সদস্য দীপক মন্ডল, কবি ও ভাস্কর মৃনাল চক্রবর্তী, বর্ষীয়ান সাংবাদিক পীযূষ কান্তি দেব,পত্রিকা সম্পাদক কৃষ্ণপদ মন্ডল,বিনায়ক কৃষ্ণ মজুমদার, হেরিটেজ সোসাইটির কোষাধক্ষ্য ঝন্টু হালদার প্রমুখ।

জেলার বিভিন্ন প্রান্ত থেকে হেরিটেজ সোসাইটির সদসরা যেমন পতিরাম থেকে শিক্ষক ও সমাজকর্মী বিশ্বজিৎ প্রামাণিক, গঙ্গারামপুর থেকে অধ্যাপক অভিজিত সরকার, শিক্ষক অরিন্দম সরকার প্রমুখ রাও হেরিটেজ সপ্তাহের সূচনা কার্যক্রমে যোগ দেন।একদম শুরুতে হেরিটেজের গান ‘আমার জেলা তোমার জেলা/ঐতিহ্যের এই জেলা ‘ গান পরিবেশন করেন সহ সভাপতি তুহিন শুভ্র মন্ডল।

প্রারম্ভিক বক্তব্য রাখেন সম্পাদক সমিত ঘোষ।এরপর একে একে উপস্থিত সবাই দক্ষিণ দিনাজপুরের ঐতিহ্য ও পুরাতত্বের প্রাচীনতা, তার প্রতি অবহেলা, সচেতনতা ও প্রশাসনিক পদক্ষেপের প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন।উল্লেখ্য,জেলার তপন, গঙ্গারামপুর, বুনিয়াদপুরেও ‘তোমার ঐতিহ্যকে জানো’ সম্বলিত কর্মসূচি নেওয়া হবে।এছাড়াও বিভিন্ন দিনে হেরিটেজ সম্পর্কিত অনলাইন লেকচার সিরিজে বক্তব্য রাখবেন শুভ মজুমদার, ডক্টর মহুয়া মুখোপাধ্যায় প্রমুখ।তরুণ প্রজন্মদের মধ্যে জেলার ঐতিহ্য সম্পর্কে জানাতে এই সম্পর্কিত চিত্র প্রদর্শনী- প্রতিযোগিতারও আয়োজন করা হয়েছে।আজকের সূচনা কার্যক্রমে ব্যানার, প্ল্যাকার্ড সহ বারবার তুলে ধরা হয় জেলার বিভিন্ন পুরাতাত্বিক সম্পদযুক্ত হেরিটেজ মর্যাদার দাবী। এই মর্মে স্মারকলিপিও প্রদান করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *