October 28, 2024

এবারের মা বয়রা কালীর পূজা হতে চলছে অনাড়ম্বর, হবেনা পাঠাবলি,নেওয়া হবেনা কোন মানতের ভোগ,স্বর্ণালঙ্কার,থাকবেনা কোন অঞ্জলীর ব্যবস্থা করোনার কারনে

1 min read

এবারের মা বয়রা কালীর পূজা হতে চলছে অনাড়ম্বর, হবেনা পাঠাবলি,নেওয়া হবেনা কোন মানতের ভোগ,স্বর্ণালঙ্কার,থাকবেনা কোন অঞ্জলীর ব্যবস্থা করোনার কারনে

তপন চক্রবর্তী,কালিয়াগঞ্জ,১লা নভেম্বর:উত্তর দিনাজপুর জেলার শতাব্দী প্রাচীন ঐতিহ্যবাহী মা বয়রার পূজা হবে করোনা আবহে জৌলুস বিহীনভাবে।মা বয়রা কালীর পূজা হবে প্রতিবছরের মত নিয়মনিষ্ঠা সহকারেই।কিন্তূ তাতে থাকবেনা অন্যান্য বারের মত কোন জৌলুশ।

রবিবার কালিয়াগঞ্জের মা বয়রা কালি মন্দির চত্তরে পূজা কমিটির বার্ষিক সাধারণ সভায় সর্বসম্মতিক্রমে এই সমস্ত গুরুত্বপূর্ন সিধান্ত গ্রহণ করা হয়।সিধান্ত হয় এবারের মায়ের পূজায় করোনার বিধিনিষেধের কারনে হবেনা কোন পাঠা বলি,নেওয়া হবেনা কোন রকম মানতের স্যমগ্রী,যথা ভোগ, শাড়ি,স্বর্ণালঙ্কার।

থাকবেনা অঞ্জলি দেবার কোন রকম ব্যবস্থা।শুধু দূরত্ব বজায় রেখে মাকে দর্শনের ব্যবস্থা করা হবে। সমগ্র কালিয়াগঞ্জ সহ বিভিন্ন অঞ্চলের মানতকারীদের প্রচারের মাধ্যমে মা বয়রা কালি পূজার এই সিদ্ধান্ত গুলি আগাম জানিয়ে দেবার ব্যবস্থা করা হবে।

সাধারণ সভায় সম্পাদকীয় প্রতিবেদন পাঠ করেন যুগ্ম সাধারণ সম্পাদক বিদ্যুৎ বিকাশ ভদ্র।তিনি সবার কাছে আবেদন করে বলেন করোনার যে সরকারি বিধিনিষেধ তাতে আমাদের এছাড়া কোন উপায় ছিলনা।কারন করোনা থেকে বাঁচার কারনে সবার আগে আমাদের সতর্কতা অবলম্বন করতেই হবে।কারন আনন্দের কারনে মানুষের কোন ক্ষতি হোক আমরা কেউ তা চাইনা।

আমরা বরং আগামী বছরে এই আনন্দ পুষিয়ে নেবার ব্যবস্থা অবশ্যই করবো।সাধারণ সভায় মায়ের মন্দির নির্মাণ নিয়ে আলোচনা করতে গিয়ে সর্বসম্মত ভাবে সিধান্ত হয় মায়ের অব্যবহৃত সোনাদানা যেগুলো আছে সেই অর্থেই মন্দির নির্মাণের কাজ কালীপূজার পরে শুরু করে দেওযা হবে। সভায় বিশিষ্ট ব্যক্তিদের মধ্যে উপস্থিত ছিলেন যুগ্ম সম্পাদক বিদ্যুৎ বিকাশ ভদ্র,সৌমেশ লাহিড়ী,সহ-সভাপতি তিমির ভদ্র,শ্যামা শিকদার,তপন চক্রবর্তী, গৌর ব্যানার্জী,দেবাশীষ গুপ্তা জয়ন্ত বিশ্বাস, মঙ্গল গুহ।সাধারণ সভায় উপস্থিতি ছিল চোখে পড়ার মত।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *