October 27, 2024

করোনা সতর্কতাঃ বজায় রেখে জেলার বিগ বাজেটের পুজো করণদিঘি ব্ল ক সার্বজনীন পুজোর উদ্বোধন হলো

1 min read

করোনা সতর্কতাঃ বজায় রেখে জেলার বিগ বাজেটের পুজো করণদিঘি ব্লক সার্বজনীন পুজোর উদ্বোধন হলো

তনময় চক্রবর্তী, প্রদীপ সিনহা ও প্রিয়া গুপ্ত চক্রবর্তী র রিপোর্ট।পুজো এসে গেছে । আমরা বলে থাকি আকাশে বাতাসে আগমনী সুর শোনা যাচ্ছে। সাদা মেঘের ভেলা ভেসে যাচ্ছে। খুশির পরবে বাঙালি মেতে উঠেছে। কিন্তু এবারের পরিস্থিতি সম্পূর্ণ আলাদা। বিষাদের সুর বেজে চলছে। আকাশটা বড্ড বেশি মুখ ভার করে আছে।

রোজ যেন হাহাকার লেগেই আছে। নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বেড়েই চলছে। এমন পরিস্থিতির মধ্যে দাঁড়িয়ে ও এবারও পুজো হচ্ছে বাঙ্গালীদের প্রিয় দুর্গাপূজা।

সারা রাজ্যের সঙ্গে তাল মিলিয়ে উত্তরদিনাজপুর জেলাতেও এই পুজো হচ্ছে জেলার বিভিন্ন জায়গায়। তবে এবার একটু অন্যরকমভাবে পুজো হতে চলছে। করোনা আবহের মধ্যে জেলার প্রতিটি বারোয়ারি পুজো কমিটি, বনেদি বাড়ির পুজো তে থাকছে করোনা বিধি মানতে চূড়ান্ত সর্তকতা।

থাকছে না কোন বাহারি জাঁকজমক প্রতিবারের মত। থাকছে শুধু ছোট আয়োজনের মধ্যে একটু অন্যরকমভাবে সাধারণ মানুষকে আকর্ষণ করার জন্য বিভিন্ন থিমের উপর পুজো। হ্যাঁ এমনভাবেই প্রস্তুতি নিয়েছে জেলার বিভিন্ন জায়গায় বিগ বাজেটের পুজো গুলো এবার।

জেলার বিভিন্ন ব্লকে যে সমস্ত বিগ বাজেটের পুজো গুলো প্রতিবারই সাধারণ মানুষকে আকর্ষণ করে তার মধ্যে অন্যতম জেলার করণদিঘি ব্লকের সার্বজনীন দুর্গাপূজা অন্যতম। এ বছরও করণা আবহের মধ্যে ও এই পুজো এবারও মানুষকে আকর্ষণ করতে চলছে।

পুজোর উদ্যোক্তা গৌতম পাল জানান, নারী শক্তিকে সামনে রেখে করণা আবহের মধ্যে ও তাদের পুজো হচ্ছে এবার সপ্তম বর্ষে। করোনা সতর্কতাঃ মেনে এই পুজোতে চূড়ান্ত সর্তকতা নেওয়া হয়েছে। তৃতীয়ার সন্ধ্যায় এই পুজোর উদ্বোধন হয়ে গেল।

উদ্বোধন করলেন উত্তর দিনাজপুর জেলার জেলাশাসক অরবিন্দ কুমার মিনা। এছাড়া উদ্বোধনী অনুষ্ঠানকে ঘিরে ছিল বেশ কিছু আয়োজন। যেমন করণা আবহে যে সমস্ত করণা যোদ্ধারা লড়াই করে ফিরে এসেছে তাদের এদিন সম্বর্ধনা দেওয়া হয়।

এই পুজো জেলার সবচেয়ে বড় পুজো গুলোর মধ্যে অন্যতম।নারীশক্তিকে ভর করে এই পুজো মণ্ডপে করণদিঘি ব্লকের সার্বজনীন দুর্গাপূজা কমিটি করেছে তাদের থিমের চমক। পাশাপাশি এদিন জেলাশাসক অরবিন্দ কুমার মিনা জানান, বাঙ্গালীদের প্রিয় এই উৎসবে সকলেই মেতে উঠুন তবে করোনা সতর্কতা মেনে।

এদিন দেখা যায় যে সমস্ত দর্শনার্থীরা পুজো দেখতে এসেছে তাদের পুজো কমিটির পক্ষ থেকে পুজো প্রাঙ্গণে সেনেটাইজ করে পুজো মণ্ডপ প্রাঙ্গণে প্রবেশ করাতে। মুখে মাক্স ছিল বাধ্যতামূলক দর্শনার্থীদের।

তাছাড়া সামাজিক দূরত্ব বজায় রেখে যাতে দর্শনার্থীরা এই পুজো প্রাঙ্গণে প্রবেশ করতে পারে তার জন্য পুজো উদ্যোক্তাদের ছিল চরম ব্যস্ততা।

সবমিলিয়ে জেলার বিগ বাজেটের পুজো করণদিঘি ব্লক সার্বজনীন দুর্গাপূজা কমিটি এবারও জেলাবাসীকে আকর্ষণ করেছে।জেলার টুঙ্গিদিঘী তে করণদিঘী ব্লক সার্বজনীন দুর্গাপূজা উৎসব কমিটির পুজো উদ্বোধন হয়ে গেল তৃতীয়ার দিন।

করোণা ভাইরাস মধ্যেই এবছর দূগা পূজা হচ্ছে। করোণা ভাইরাস প্রোটোকল মেনেই পূজা উদ্ধোধন করলেন জেলাশাসক অরবিন্দ কুমার মিনা।করণদিঘী ব্লক সার্বজনীন দুর্গাপূজা উৎসব কমিটির চেয়ারম্যান গৌতম পাল বলেন প্রতিবছর মতো এবছর দূগা পূজা হলেও নেই সাংকৃতিক অনুষ্টান।

উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, গৌতম পাল, তৃণমূল কংগ্রেসের জেলা সভাপতি কানাইয়াল আগর ওয়াল, ডালখোলা পৌরসভার প্রশাসক সুভাষ গোস্বামী, জেলা পরিষদের সদস্য পম্পা পাল, হেমতাবাদ পঞ্চায়েত সমিতির সভাপতি শেখর রায় সহ আরো অনেকেই।

এদিন পুজো প্রাঙ্গণে প্রচুর মানুষকে করোণা ভাইরাস সচেতন করার পাশাপাশি মাস্ক তুলে দেওয়া হয়। পূজা প্রাঙ্গণে ডোকার সময় রয়েছে সেনিডাইজার মেশিন থাকায় অনেকে খুব খুশি। পাশাপাশি সমাজিক দূরত্ব মেনেই করণদিঘী ব্লক সার্বজনীন দুর্গাপূজা উদ্বোধন করা হয়। এদিন করোণা যোদ্ধাদের সম্মান জানানো হয়। ট্রাফিক পুলিশ সহ স্বেচ্ছাসেবীদের জন্য হেলমেট, পিপিই কিট, যেমন বিতরণ করা হয় তেমনি এলাকার দুস্থ মানুষের শাড়ি বিতরণ করেন গৌতম পাল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *