October 23, 2024

ভারতীয় বিচারব্যবস্থায় রায়গঞ্জ জেলা আদালত চত্বর আজ কলঙ্কিত হলো ইতিহাসের পাতায়।

1 min read
জয়ন্ত বোস, বর্তমানের কথা। আইনি বিচার ব্যবস্থায় বিশ্বাসের সাথে বিচারের পবিত্র স্থান আদালত। আর সেই আদালত অর্থাৎ উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জ জেলা আদালত চত্বর সেই বিশ্বাস কে ভেঙ্গে কলঙ্কিত হয়ে গেল আজকের কলঙ্কময় এক সমালোচনা মূখর ঘটনায়।

 এই ঘটনায় সকলে দেখলো বিচার ব্যবস্থায় আদালত নামক মন্দির চত্ত্বরে এক বিভীষিকাময় রনাঙ্গনের দৃশ্য। নাম প্রকাশে অনিচ্ছুক রায়গঞ্জ জেলা আদালতের কয়েকজন সিনিয়র ও জুনিয়র অ্যাডভোকেটগন খুব দুঃখের ও আক্ষেপের সুরে বলেই ফেললেন আজকে নিজেদের রায়গঞ্জ জেলা আদালতে ওকালতি পেশায় যুক্ত বলতে লজ্জিত মনে হচ্ছে এই ঘটনার প্রেক্ষিতে।

 বিচার পেতে আসা অগনিত জনসাধারণ এবং সকল অ্যাডভোকেটগন দেখলো এক নেক্কারজনক পরিস্থিতি। ঘটনার সুত্রপাত রায়গঞ্জ জেলা আদালতে নবনিযুক্ত জেলা বিচারকের এক সিদ্ধান্ত কে কেন্দ্র করে যে সিদ্ধান্ত তিনি আইনি প্রক্রিয়ার উর্ধ্বে নিজের হাতে উঠিয়ে নিয়েছেন বলে অনেককেই বলতে শোনা যায়। সরকারি নির্দেশ নামায় সকাল ১০টায় আদালতের কর্মীদের আদালতে উপস্থিত হয়ে হাজিরা খাতায় স্বাক্ষর করা নিয়ে গতকাল হাজিরা খাতা সঠিক সময়ে জেলা বিচারক উদয় কুমার নিজের হেফাজতে নিয়ে রাখায় আদালতের অনেক কর্মীরা সঠিক সময়ে উপস্থিত হতে না পেরে হাজিরা খাতায় স্বাক্ষর করতে পারেন নি।

 এই বিষয়ে আজকে আদালতের কর্মীদের সংগঠন থেকে জেলা বিচারকের কাছে ডেপুটেশনের নামে কিছু জানতে চাইলে জেলা আদালতের জেলা বিচারক কর্মীদের তার ঘড়ে অপমানজনক কথা বলে তাদের কে ঘড় থেকে বের করে দেন। অপমানিত হয়ে আদালতের কর্মীরা বিক্ষোভে ফেটে পরেন। এর ফলে আদালত চত্বরে উত্তেজনার সৃষ্টি হয়। তবে এই উত্তেজনা কে প্রশমিত করার অনেক পথ থাকলেও কর্মীদের বিরুদ্ধে পুলিশি হস্তক্ষেপ কেন এই প্রশ্ন থেকেই যায়।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

 তবে এই বিষয়ে উত্তর দিনাজপুর জেলা বার অ্যাসোসিয়েশন থেকে কোনো প্রতিক্রিয়া না পাওয়া গেলেও ঘটনার প্রাসঙ্গিকতা নিয়ে বারের সকলেই দুঃখিত, মর্মাহত ও লজ্জিত। বিচার পাওয়ার যে পবিত্র স্থান আদালত সেখানে জেলা বিচারকের নির্দেশে রায়গঞ্জ থানার পুলিশ কে ডেকে এনে আদালত চত্বরে রনাঙ্গনের বাতাবরণ তৈরি করার বিচার এ কোন পদক্ষেপ , এই নিয়েই প্রশ্ন সর্বত্র। বিচার ব্যবস্থার পবিত্র চত্ত্বরে পুলিশের সাংবিধানিক অধিকার নিয়েও প্রশ্ন। 


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

রায়গঞ্জ থানার বিশাল পুলিশ বাহিনী আদালত চত্ত্বরে এসে আদালতের কর্মীদের মারধোর করলো এবং উভয়পক্ষ যেভাবে হতাহত হলো তাতে করে আগামি দিনে বিচারকের নির্দেশে পুলিশ এসে অ্যাডভোকেট দের উপর চড়াও হবে কিনা সেই বিষয়েও এক সন্দেহের দানা বেঁধেছে। জেলা বিচারক এই অত্যাধুনিক প্রযুক্তির যুগে কর্মীদের হাজিরার জন্য বায়োমেট্রিক পদ্ধতির ব্যবস্থা না করে হাজিরা খাতা টানাটানির যুগে পরে রয়েছেন সেটাও এক আশ্চর্যজনক বিষয়।হয়তো এই ব্যবস্থা চালু করলে আজকে রায়গঞ্জ জেলা আদালত চত্বর কলঙ্কিত হতো না। আইনি বিচার ব্যবস্থায় রায়গঞ্জ জেলা আদালত আজ এই অপ্রত্যাশিত নেক্কারজনক ঘটনায় ইতিহাসের পাতায় স্বাক্ষী হয়ে থাকলো।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *