October 23, 2024

লোকসভা নির্বাচন অবাধ ও শান্তিপূর্ণ করতে রায়গঞ্জে এবার তৈরি হচ্ছে ম্যাক্রো সেক্টর

1 min read
লোকসভা নির্বাচন অবাধ ও শান্তিপূর্ণ করতে রায়গঞ্জে এবার তৈরি হচ্ছে ম্যাক্রো সেক্টর। আন্তঃরাজ্য সীমান্ত সংলগ্ন অঞ্চল, প্রত্যন্ত এলাকা এবং স্পর্শকাতর বুথগুলির উপরে অতিরিক্ত নজরদারি চালাবে এই ম্যাক্রো সেক্টর। বুথগুলিতে কোনও সমস্যা তৈরি হলেও দ্রুত হস্তক্ষেপ ও সমাধানের যাবতীয় সরঞ্জাম সেখানে মজুত থাকবে। রায়গঞ্জে ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমানা সংলগ্ন অঞ্চলগুলিতে নির্বাচন শান্তিপূর্ণ রাখার লক্ষ্যে ইতিমধ্যেই বিএসএফের পদস্থ আধিকারিকদের সঙ্গে সেরাজ্যের জেলা প্রশাসনের কর্তারা একপ্রস্থ বৈঠক সেরেছেন। একইসঙ্গে নজরে রয়েছে আন্তঃরাজ্য সীমানা সংলগ্ন অঞ্চলও।
 জেলা নির্বাচন দপ্তরের ভারপ্রাপ্ত আধিকারিক  বলেন, লোকসভা নির্বাচনের দিকে তাকিয়ে জেলাশাসক তথা জেলা নির্বাচন আধিকারিকের পরামর্শ ও নির্দেশ সাপেক্ষে একাধিক ব্যবস্থা নেওয়া হয়েছে। ম্যাক্রো সেক্টর গঠনের ক্ষেত্রেও সবরকম ব্যবস্থাপনা শুরু হয়েছে। ম্যাক্রো সেক্টরের বিষয়ে সুনির্দিষ্ট পরিকল্পনা রয়েছে। উত্তর দিনাজপুর জেলায় ৪২টি ম্যাক্রো সেক্টর করা হচ্ছে।
 সেখানে ইভিএম ও ভিভিপ্যাট মেশিন রাখা থাকবে। কোনও বুথে ইভিএম ও ভিভিপ্যাট খারাপ হলে সেখান থেকেই ইভিএম ও ভিভিপ্যাট পাঠিয়ে দেওয়া হবে। সাধারণত নির্বাচনের সময়ে ভোটকর্মীরা ইভিএম নিয়ে বুথে চলে যান। এরপর কোনও জায়গায় ইভিএম খারাপ হলে বিডিও অফিস থেকে পাঠানো হয়। এবার বিভিন্ন বিডিও অফিসের পাশাপাশি এই ম্যাক্রো সেক্টরগুলিতেও ইভিএম ও ভিভিপ্যাট রাখা থাকবে। প্রয়োজনে সেখান থেকেই সেগুলিকে নিয়ে যাওয়া হবে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *