October 27, 2024

রায়গঞ্জ কুলিক পক্ষী নিবাসে পাখি গণনা শুরু হল

1 min read

রায়গঞ্জ কুলিক পক্ষী নিবাসে পাখি গণনা শুরু হল

তপন চক্রবর্তী,কালিয়াগঞ্জ,১৩,সেপ্টেম্বর:এশিয়া মহাদেশে সর্ব বৃহত্তম পক্ষীনিবাস রায়গঞ্জ ওয়াইল্ড লাইফ স্যাংচুয়ারীর অন্তর্গত কুলিক পক্ষীনিবাস ২০২০ সালের পাখি গণনার কাজ শুরু হলো রবিবার থেকে।বনদপ্তর এর আহবানে উত্তরদিনাজপুর পিপল ফর এনিমেলস এর সদস্যরা ছাড়াও আরো দুটি এনজিও রায়গঞ্জ পিপল ফর এনিম্যালস ও হেমতাবাদ জনকল্যাণ সমিতির সদস্যরা আজকে পাখি গণনায় অংশগ্রহণ করেছিল। সঙ্গে ছিলেন বনদপ্তর এর কর্মচারীগণ এবং রেঞ্জার প্রতিমা লামা ও ডেপুটি রেঞ্জার বরুন সাহা মহাশয় সহ উঃ দিনাজপুর পিপল ফর এনিম্যালস এর সম্পাদক গৌতম তান্তিয়া।

 

আজকে ঝিরঝির বৃষ্টি পড়ছিল এবং আবহাওয়া খারাপ থাকা সত্ত্বেও পাখি গণনার কাজ থেমে থাকেনি। এই গণনা চলবে দুদিন ধরে । প্রতিটা গাছের নাম্বারিং করা আছে । প্রতিটা গাছে কটা করে পাখির বাসা আছে সেটা গোনা হয় এবং একটি বাসায় মা-বাবা সহ সাধারণত চারটি পাখি থাকে। তারপর সমস্ত গাছে গোনা পাখির বাসার সংখ্যা হিসেব গড় করে টোটাল পাখির সংখ্যা নির্ধারণ করা হবে ।

আশা করা যাচ্ছে এইবছর পাখির সংখ্যা অনেকটাই বেড়েছে। সম্ভবত অতীতের সমস্ত রেকর্ড ভেঙে সবচেয়ে বেশি সংখ্যক পাখি এবছর কুলিকে এসেছে। প্রতিবছর জুন মাসের দিকে পরিযায়ী পাখির আগমন শুরু হলেও, এই বছর মে মাস থেকেই পরিযায়ী পাখিরা কুলিকে আসতে শুরু করেছিল । বর্ষাকালও এবছর আগেই শুরু হয়েছে । ২০১৮ সালে পরিযায়ী পাখির সংখ্যা রেকর্ড বৃদ্ধি ( ৯৮-৫৬২) পেয়েছিল বলে কুলিক পক্ষীনিবাস এশিয়া মহাদেশের মধ্যে সর্ব বৃহত্তম পক্ষীনিবাস হিসেবে স্বীকৃতি লাভ করে।

যদিও তার পরের বছর ২০১৯ সালে পরিযায়ী পাখির সংখ্যা কিছুটা কমে যায়( ৯৩,০৮৮)। কিন্তু এবছর আশা করা যাচ্ছে যে ২০১৮ সালের রেকর্ডকেও ছাপিয়ে যাবে পরিযায়ী পাখির সংখ্যা। ‘কুলিক পক্ষীনিবাস রায়গঞ্জ তথা আমাদের জেলা ও পশ্চিমবঙ্গের গর্ব। এই পক্ষীনিবাস কে রক্ষা করার জন্য সমস্ত জলাশয় কে আমাদের বাঁচিয়ে রাখতে হবে। অবৈধভাবে পুকুর বুজিয়ে ফেলা বন্ধ করতে হবে এবং নদী দূষণ রোধ করতে হবে কুলিক নদীর ধারে অবৈধভাবে রাসায়নিক সার প্রয়োগ করে যে ধান চাষ হয় এবং কুলিক নদীতে শহরের যেগুলো আবর্জনা ফেলা হয় 👍সেগুলো বন্ধ করতে হবে। তাহলেই রক্ষা পাবে আমাদের রায়গঞ্জের গর্ব এই কুলিক পক্ষীনিবাস’ -বলেন গৌতম তান্তিয়া, সম্পাদক, উঃ দিনাজপুর পিপল ফর এনিম্যালস।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *