October 27, 2024

আধুনিক বিজ্ঞানের যুগেও বিষ মেলার আয়োজন হল করণদিঘি তে। কার মন্ত্রের জোর বেশি ?

1 min read

আধুনিক বিজ্ঞানের যুগেও বিষ মেলার আয়োজন হল করণদিঘি তে। কার মন্ত্রের জোর বেশি ?

প্রদীপ সিনহা আধুনিক বিজ্ঞানের যুগেও বিষ মেলার আয়োজন হল করণদিঘি তে। কার মন্ত্রের জোর বেশি ?আধুনিক বিজ্ঞানের যুগে যখন সাধারণ মানুষের জীবনযাত্রা পাল্টে যাচ্ছে ঠিক তখন এখনো গ্রামে গঞ্জের চলছে তন্ত্র পাঠ এর মাধ্যমে মনোরঞ্জনের আসর। শুনলে হয়তো অবাক হবেন এটা আবার কি। এই মনোরঞ্জন একটু অন্যরকমের সেটা হল কার মন্ত্রের জোর বেশি।

সেই নিয়েই বিষ মেলা শুরু হয়েছে উত্তর দিনাজপুর জেলার করণদিঘি ব্লকের চারদা মালি গ্রামে।গ্রামবাসীরা জানান প্রাচীন পূর্বপুরুষের পরম্পরা মেনে রাজবংশী সম্প্রদায়ের জিতিয়া পূজার পরের দিন থেকে গ্রামে আয়োজন করা হয় প্রতিবছরই বিষ খেলা।

মাঠের মাঝখানে একটি কলা গাছে রেখে তান্ত্রিক পুরোহিত দিয়ে পূজা করা হয়। এর পরেই এলাকার সকলে মিলে উলুধ্বনি শঙ্খ বাজিয়ে মন্ত্র পাঠ করে দেবতার কাছে প্রমাণ করেন বিষ খেলার মধ্য দিয়ে। এই খেলা একটু আর পাঁচটা খেলার চেয়ে একদমই আলাদা কারণ চারজন যখন মাঠের মধ্যে খেলতে থাকে তখন তান্ত্রিকরা মন্ত্র পাঠ করে সেই চারজনের মধ্যে থেকে যার বিষ উঠে তাকে টানার চেষ্টা করে। আর সেই হয় বিষ খেলার বিজয়ী। জানা যায় আগে এই খেলা নাকি সাপ দিয়ে খেলা হতো এখন সাপ দিয়ে আর খেলা হয় না হয় একটু অন্যরকমভাবে মন্ত্রের জোরে মন্ত্রের মাধ্যমে মানুষকে টেনে। সবচেয়ে উল্লেখযোগ্য ব্যাপার এই খেলা দেখতে বহু দূর দূরান্ত থেকে মানুষরা আসেন এবং খুব মনোরঞ্জন করেন এই সময়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *