October 25, 2024

অন লাইনে কলকাতা থিয়েটার ফেস্টিভ্যালে কালিয়াগঞ্জের অনন্য

1 min read

অন লাইনে কলকাতা থিয়েটার ফেস্টিভ্যালে কালিয়াগঞ্জের অনন্য

তপন চক্রবর্তী,কালিয়াগঞ্জ,৩০,আগস্ট: করোনা পরিস্থিতিতে মানুষ আজ গৃহবন্দী। সমাজের সব কাজ প্রায় বন্ধ, এই ভয়ঙ্কর সময়ে থিয়েটারের কাজ প্রায় বন্ধ। প্রেক্ষাগৃহ বন্ধ, সমবেত ভাবে মহড়া বন্ধ। এমন অবস্থায় নাট্য দলগুলো তাদের ইচ্ছে শক্তিতে নিজেদের কাজগুলো প্রযুক্তির সাহায্য নিয়ে করে চলেছে , ওয়েব সেমিনার, অনলাইন নাট্যউৎসবে, অনলাইন নাট্য উৎসব। এই পরিস্থিতিতে ভারত সরকারের সংস্কৃতি মন্ত্রক পরিচালিত ইষ্টার্ন জোনাল কালচারাল সেন্টার আয়োজন করেছে অনলাইনে কোলকাতা থিয়েটার ফেস্টিভ্যাল ২০২০।

এই উৎসবে অংশ গ্রহন করেছে কালিয়াগঞ্জ অনন্য থিয়েটার। এই নাট্য দল ২০০৮ সাল থেকে পরিচালনা করে চলেছে ছোটোদের থিয়েটার স্কুল,এই স্কুলের ছাত্র ছাত্রীদের অভিনীত প্রযোজনা -“মেয়েটির নাম মেঘ ” থাকছে কোলকাতা থিয়েটার ফেস্টিভ্যাল ২০২০ তে। খোলা আকাশের নিচে ছোট ছোট নাট্য শিল্পীদের প্রাণবন্ত অভিনয়ে সফল হয়ে ওঠে এই প্রযোজনা। প্রযোজনার বিষয় -মানুষের অপব্যবহারে প্রকৃতি আজ রুষ্ট,তাই বিশ্ব জুড়ে চলছে প্রাকৃতিক তান্ডব।

এই ভয়াল পরিস্থিতি থেকে রক্ষা পেতে গেলে মানুষকেই সচেতন হতে হবে। পরবর্তী প্রজন্মকে রক্ষা করতে প্রকৃতিকে বাঁচাতে হবে। এই সকল প্রশ্ন প্রযোজনার মাধ্যমে ছুড়ে দেয় কচিকাঁচা নাট্যশিল্পীরা অভিনয়েদিশা,সম্পূর্ণা,অনুষ্কা,পতত্রী,প্রত্যুষা,স্নিগ্ধা,তন্নিষ্ঠা,অঙ্কিতা,আরুশি,স্নেহা,জয়িতা,সৌম্য,অলীক,রোহিত,অনিকেত,প্রীতম,সৃজিত,আত্মজ,অগ্নিভ,নিলাদ্রী,প্রিয়তোষ,বিশাল,সৌরদীপ,সুপ্রতাপ,নীলার্ঘ,বুবাই।নাট্য রচনা-মানিক রায়চৌধুরী, নির্দেশনা -গৌরাঙ্গ পাল। সামগ্রিক তত্বাবধানে প্রদীপ কুন্ডু ও বিভু ভূষণ সাহা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *