October 26, 2024

প্রয়াত হলেন উত্তরবঙ্গের সাহিত্য জগতের নক্ষত্র বিশিষ্ট কবি ডঃব্রততী ঘোষ রায়

1 min read

প্রয়াত হলেন উত্তরবঙ্গের সাহিত্য জগতের নক্ষত্র বিশিষ্ট কবি ডঃব্রততী ঘোষ রায়

তপন চক্রবর্তী,কালিয়াগঞ্জ,১২,আগস্ট:বুধবার সকালে প্রয়াত হলেন উত্তর দিনাজপুরের রায়গঞ্জ ও উত্তরবঙ্গের বিশিষ্ট কবি ডঃ ব্রততী ঘোষ রায়।কলেজপাড়া নিবাসী স্বনামধন্য কবি, রায়গঞ্জ ইউনিভার্সিটি কলেজের প্রাক্তন অধ্যাপিকা ডঃ. ব্রততী ঘোষ রায় বুধবার সকাল সাড়ে সাতটা নাগাদ প্রয়াত হয়েছেন । জীবনদীপ নার্সিংহোম-এ গতকাল সকালে তাঁকে ভর্তি করা হয়। তাঁর সেরিব্রাল এটাক হয়েছিল। উল্লেখ্য, তাঁর স্বামী বিশিষ্ট প্রাবন্ধিক দিলীপ ঘোষ রায়ও রায়গঞ্জ ইউনিভার্সিটি কলেজের প্রাক্তন অধ্যাপক ।তাঁর হঠাৎই প্রয়াত হবার দুঃসংবাদে রায়গঞ্জের সাহিত্য শিক্ষা মহলে শোকের ছায়া নেমে আসে ।

অনেকেই নার্সিংহোম-এ ছুটে যান। সকাল সাড়ে ন’টা নাগাদ তাঁর নশ্বর দেহ বাসভবনে আনা হয়। সেখানে ফুল মালা দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন রায়গঞ্জ এর মাননীয় বিধায়ক মোহিত সেনগুপ্ত, নিখিল ভারত বঙ্গ সাহিত্য এর রায়গঞ্জ শাখার পক্ষ থেকে সহ সভাপতি আশিস সরকার,রায়গঞ্জ সমাজ কল্যাণ বিভাগের সম্পাদক শিক্ষক নীরদ রঞ্জন রায় সহ স্থানীয় অনেক কবি সাহিত্যিক শিক্ষক শিক্ষিকা ও তাঁর গুণগ্রাহীরা।

সেখান থেকে মরদেহ বন্দর শ্মশানে নিয়ে যাওয়া হয়।প্রয়াত কবি ব্রততী ঘোষ রায় নিখিল ভারত বঙ্গ সাহিত্য সম্মেলন এর রায়গঞ্জ শাখার আজীবন সদস্যা এবং সহ সভাপতি ছিলেন।স্মশানে নিয়ে যাবার আগে প্রয়াত প্রাক্তন অধ্যাপিকা কবি ভ.ব্রততী ঘোষ রায় এর মরদেহ রায়গঞ্জ ইউনিভার্সিটি র সামনে নিয়ে আসার পর সেখানে উপাচার্য ভ. অনিল ভুঁইমালি, অধ্যাপক দীপক বর্মন সহ আরো অনেকে পুষ্পার্ঘ অর্পণ করে শ্রদ্ধা জানান।নিখিল ভারত বঙ্গ সাহিত্য সম্মেলন এর সর্বভারতীয় সাধারণ সম্পাদক জয়ন্ত ঘোষ, রাজ্য সম্পাদক অনিল ধর, রায়গঞ্জ শাখার কার্যকরী সভাপতি সুশীল গোস্বামী, শাখা সচিব স্বপন মজুমদার সহ আরো অন্যান্যরা খ্যাতনামা এই বিশিষ্ট কবি ড.ব্রততী ঘোষ রায়ের আকস্মিক প্রয়াণে গভীর শোক ঞ্জাপন করেছেন । উল্লেখ্য, তাঁর একমাত্র বিবাহিতা কন্যা আমেরিকায় থাকায় সে আসতে পারে নি।মৃত্যূকে করি না ভয় । জীবনের একমাত্র অকথিত সত্য । এটাই নিশ্চিত ঘটনা । তবুও কোনো মুত্যূ সংবাদ এলে শরীরে একটা অব্যক্ত যন্ত্রণা অনুভব করি । স্বজন হারানোর যন্ত্রণা ।চলে গেলেন অধ্যাপিকা ব্রততী ঘোষ ।

বিরাট ক্ষতি । একটা প্রায় বসে যাওয়া শাখা যখন নতুন করে প্রান ফিরে পাচ্ছে , সেইখানে এই মৃত্যূ শাখা সহ আমাদের সবাইকে কষ্ট দেয় । এক অপুরণীয় ক্ষতি । আমরা তার আত্মার যাত্রা শান্তির হোক এই কামনা করি । সমবেদনা জানাই শাখা সদস্য ও পরিবারের সকলকে ।জানলেন জয়ন্ত ঘোষ,সাধারণ সচিব,নিখিল ভারত বঙ্গ সাহিত্য সম্মেলন,কেন্দ্রীয় কমিটি,নিউ দিল্লী।অপর দিকে বিশ্ববঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলনের প্রতিষ্ঠাত সম্পাদক রাধা কান্ত সরকার বলেন উত্তর বঙ্গের সাহিত্য জগতের অপূরণীয় ক্ষতি হয়ে গেল কবি ব্রততী ঘোষ রায়ের মৃত্যুতে।তার পরিবারের সবাইকে তিনি সমবেদনা জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *