October 26, 2024

সরকারি বঞ্চনার প্রতিবাদে গর্জে উঠলো রায়গঞ্জ সাফাই কর্মী হরিজন সমিতি

1 min read

সরকারি বঞ্চনার প্রতিবাদে গর্জে উঠলো রায়গঞ্জ সাফাই কর্মী হরিজন সমিতি

জয়ন্ত বোস, কালিয়াগঞ্জ।বঞ্চনা, বঞ্চনা আর বঞ্চনা। সরকারি বঞ্চনার স্বীকার হচ্ছেন গভঃ রেজিঃ রায়গঞ্জ সাফাই কর্মী হরিজন সমিতির সদস্যরা। দীর্ঘদিন ধরে কর্ণজোড়ায় বিভিন্ন অফিস কাছাড়ি এমনকি উত্তর দিনাজপুর জেলার সর্বস্তরের সাফাই কর্মীরা যারা বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে সাফাই এর কাজে নিযুক্ত তারা সকলেই তাদের সরকারি প্রাপ্য সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হয়ে আসছেন।

বিশেষ করে দীর্ঘদিন ধরে সামান্য মাস মাইনে কাজ করতে করতে অনেকে অবসর নিয়ে ফেললেও কোনো আর্থিক স্বচ্ছলতার সুযোগ পান নি এমনকি এখনো পাচ্ছেন না। কেউ ১০ বছর, কেউ ১৫ বছর, কেউ বা ২০ বছরের উপর সাফাই কাজের সাথে যুক্ত হয়ে আছেন। সাফাই কর্মীরা বিভিন্ন দাবি দাওয়া নিয়ে তারা ইতিমধ্যেই উত্তর দিনাজপুর জেলার ডি,এম কে তাদের সমিতিগত ভাবে লিখিত পত্র দিয়েছেন।

সরকারি নিয়ম মোতাবেক দৈনিক মুজুরী, অস্থায়ী কর্মীদের স্থায়ী করা, সরকারি সুযোগ-সুবিধা প্রদান করা, হরিজন সাফাই কর্মীদের P.T.S প্রথা বন্ধ করা সহ তাদের দাবি তুলে ধরেছেন এমনকি সরকারি বিজ্ঞপ্তি যার G.O no. 9008-F(P) কে কার্যকরী করে তুলতে হবে বলে তারা একজোট হয়ে আন্দোলনে নেমেছেন।

রায়গঞ্জ হরিজন সাফাই কর্মী সমিতির সদস্যরা তাদের দাবি দাওয়া পূরন এবং বঞ্চনার বিরুদ্ধে এই আন্দোলনকে জেলা জূড়ে আন্দোলনমুখী করে তুলবেন বলে জানান যদি কিনা তাদের দাবি দাওয়া পূরন না হয়। অনির্দিষ্টকালের জন্য সাফাই কর্মীরা এই আন্দোলনের পথে নামবেন জেলা জুড়ে সেখানে অফিস কাছাড়ি, রাস্তাঘাট, বিভিন্ন সরকারি পরিষেবা স্থানে নোংরা জমে পরিবেশ দূষন থেকে শুরু করে রোগ সৃষ্টির উপক্রম হলে সম্পূর্ণ ভাবে সরকারি কতৃপক্ষের দায় সেই বিষয়েও তারা জানিয়েছেন। এহেন বঞ্চনার স্বীকার হয়ে পথে নেমেছেন রায়গঞ্জ হরিজন সাফাই কর্মী সমিতি এবং জেলাজুড়ে বৃহত্তর আন্দোলনের ডাক দিয়েছেন। এখন দেখবার বিষয় সরকারি কতৃপক্ষ কিভাবে এই সমস্যার সুরাহা করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *