October 26, 2024

করোনা আবহে ফল ক্রেতা সাধারণের ক্রয় ক্ষমতার বাইরে।

1 min read

করোনা আবহে ফল ক্রেতা সাধারণের ক্রয় ক্ষমতার বাইরে।

পিয়া গুপ্তা চক্রবর্তী, উত্তর দিনাজপুর  করোনা আবহে গোষ্ঠী সংক্রমণ রুখতে রাজ্যে সপ্তাহে দু’দিন করে লকডাউন এর ঘোষণা করেছেন স্বরাষ্ট্র সচিব। চলতি সপ্তাহে বৃহস্পতি-শনি বার লক ডাউন ছিল। এই সপ্তাহে বুধবার লকডাউন।লকডাউনের কথা মাথায় রেখেই সোমবার বাজারে গিয়ে মাথায় হাত পড়ে যাওয়ার জোগাড় সাধারণ মানুষের।একে তে শ্রাবণ মাসের সোমবার বাড়ির মহিলারা শিব আরাধনায় ব্যস্ত। বেশির ভাগ বাঙালি বাড়িতে এদিন নিরামিষ ই ভরসা। তার উপর ফল ও সবজির দাম আকাশ ছোয়া।এই সময়ে বাজারে গিয়ে দেখা যায় আলু ৩০টাকা কেজি, পেঁয়াজ ২৫ টাকা কেজি, লঙ্কা টাকা 130 টাকা কেজি, পটল 6০টাকা , বেগুন ৮০টাকা , টমেটো ১০০টাকা, ফুলকপি ৩০ টাকা কেজি।এছাড়াও সবজির পাশাপাশি ফলের দাম ও বেড়েছেকমলা লেবু ১০০ থেকে ১২০ টাকা কেজি বিক্রি হতো, তা এখন ১৮০ থেকে ২০০ টাকা কেজি বিক্রি হচ্ছে। কমলা লেবুর মতো দাম বেড়ে আপেলের কেজি এখন বিক্রি হচ্ছে 150 থেকে ২00 টাকা, আঙুরের দাম বেড়ে হয়েছে তিনশ টাকা হয়েছে। করোনাভাইরাসের কারণে পরিবহন চলাচল বন্ধ থাকা এবং আড়তে পর্যন্ত ফল না পাওয়া যাওয়ায় এমন দাম বেড়েছে বলে জানিয়েছেন কালিয়াগঞ্জ এর ফল ও সবজি ব্যবসায়ীরা।বাজারের এই দর দেখে তো নাভিঃশ্বাস উঠছে ক্রেতাদের। জিনিসের দাম নিয়ে বিস্তর ক্ষোভ জমেছে সাধারণ মানুষের মধ্যে। অনেক ক্রেতাদের অভিযোগ, গত কয়েক সপ্তাহে সবজির দাম প্রায় দুই থেকে তিন গুণ বেড়েছে।

একে তে মানুষের কাজ কর্ম বন্ধ তার উপর লাগাম ছাড়া জিনিসের মূল্য। ব‍্যবসায়ী‌রা জানান, বাজারে এখন সবজির আমদানি কম রয়েছে। কালিয়াগঞ্জ এরমহেন্দ্রগঞ্জ বাজারে অবসরপ্রাপ্ত এক স্কুল শিক্ষক বলছিলেন, ‘৩০ টাকা কেজি আলু আর ৮০ টাকা কেজি টোম্যাটো কিনতে হলে কী করে সংসার চালাব? পেনশন তো বাড়ছে না। কিন্তু নিত্য দরকারি জিনিসের দাম বাড়ছে হু-হু করে।’মহেন্দ্রগঞ্জ বাজারে আসা এক গৃহ বধূ বলেন শ্রাবণ মাসের সোমবার বাড়িতে বাড়িতে আজ শিব পুজো । প্রতিবারই এই দিনটি ফল খেয়ে উপোস থাকি ।

কিন্তু এবারে যেভাবে বাজারে ফলের দাম বেড়েছে তাতে ফল নিয়ে মনে হয় না আর ঘরে ঢুকতে পারবো । দিন দিন জিনিসের দাম বেড়ে যাচ্ছে তাতে মন মেজাজ ও ভালো নেই।কালিয়াগঞ্জ এর অনেক খুচরো ব্যবসায়ীরা আবার বলেন লাগাতার বৃষ্টি শুরু হওয়ায় বাজারে শাক সবজির আমদানি কমে গিয়েছে। কয়েকদিনের ভারী বৃষ্টিতে সবজির ক্ষেত গুলো জলের তলায় চলে গিয়েছে। ফলে চাষীরা সবজি খেতে ঢুকতে পারছেন না। বাজারগুলোতেও তাই আমদানি নেই বললেই চলে। ফলে সবজির দাম বেড়ে আকাশছোঁয়া। আর এই পরিস্থিতির বদল নাহলে সবজির দর আরো কয়েকগুণ বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে বলে দাবি খুচরো সবজি ব্যবসায়ীদের। কালিয়াগঞ্জে ব্যবসায়ী সমিতির সম্পাদক সুনীল সাহা জানান পাইকারি বাজারে শাক সবজির ও ফলমুলের তেমন আমদানি নেই। লক ডাউনে যান চলাচল বন্ধ থাকায় বাইরে থেকে কিছুই আসছে না।এজন্যই খুচরো বাজারগুলোতে দাম বেড়েছে। আমরা তবুও ব্যবসায়ীদের বলে দিয়েছি অতিরিক্ত দাম যেন কেউ না নেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *