October 25, 2024

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার তৈল‍্যচিত্র ফুটিয়ে তুলছেন হুগলীর ভদ্রেশ্বরের চিত্রশিল্পী সমরেশ পোদ্দার

1 min read

 বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার তৈল‍্যচিত্র ফুটিয়ে তুলছেন হুগলীর ভদ্রেশ্বরের চিত্রশিল্পী সমরেশ পোদ্দার

কৌশিক ঘোষ,হুগলী: বাংলাদেশের স্বাধীনতার মহান স্থপতি ও জাতির পিতা শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী উৎযাপন উপলক্ষে শেখ মুজিবুর রহমান ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার চিত্র তুলির টানে ফুটিয়ে তুলছেন ভারতীয় চিত্র শিল্পী সমরেশ পোদ্দার।

তার অঙ্কিত সেই ছবি বাংলাদেশের প্রথম সচিব (প্রেস) ড.মুফাক খারুল ইকবাল সাহেবের সহযোগিতায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেখেন ও মুগ্ধ হয়ে ভারতের কোলকাতায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্ম শতবার্ষিকী উপলক্ষে একটি চিত্র প্রদর্শনী করার আদেশ দেন।

সেখানে চল্লিশ টা বঙ্গবন্ধুর উপর অঙ্কিত চিত্রকর্ম নিয়ে চিত্র প্রদর্শনী করার আদেশ দেন।কোলকাতার আইসিসিআর এর বেঙ্গল গ‍্যালারিতে ২০১৯ সালের ১৪সেপ্টেম্বর থেকে ” বঙ্গবন্ধু ও বাংলাদেশ ” শিরোনামে তিনদিন ব্যাপী এই চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়। চিত্র শিল্পী সমরেশ পোদ্দারের কুড়িটি আঁকা ছবি ও বাদবাকি আরো ভিন্ন বাংলাদেশী ও ভারতীয় চিত্র শিল্পীদের আঁকা ছবি সেখানে প্রদর্শিত হয়।

এই প্রদর্শনীটির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ‍্যমন্ত্রী ড.হাছান মাহ্ মুদ এম.পি, বাংলাদেশের উপ হাই কমিশনার তোফিক হাসান(কোলকাতা), বাংলাদেশ ডেপুটি হাই কাউনসিলার জামাল হোসেন, বাংলাদেশ প্রথম সচিব (প্রেস) ড.মোফাকখারুল ইকবাল সহ অন‍্যান‍্য বিশিষ্ট ব‍্যক্তিত্বরা উপস্থিত ছিলেন।সেই চিত্র প্রদর্শনীতে ই চিত্রশিল্পী সমরেশ পোদ্দার ভীষণ ভাবে প্রশংসিত হন। বঙ্গবন্ধুর উপর আঁকা তার কুড়িটি ছবিই বাংলাদেশ সরকার কিনে নেয় ও সেই ছবিগুলো বাংলাদেশের সংগ্রহশালায় ও বাংলাদেশের ডেপুটি হাই কমিশন কোলকাতায় রাখা আছে।তার পরেও আরো প্রজেক্টের কাজ আসে বাংলাদেশ থেকে কিন্তু লকডাউন হবার জন‍্য সমস্ত কর্মকান্ড বাতিল হয়ে যায়। তা সত্বেও চিত্রশিল্পী সমরেশ এরমধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপর বেশকিছু কাজ তৈরি করে ফেলেন আগামীদিনের অনুষ্ঠানের কথা মাথায় রেখে।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *