October 24, 2024

উন্নয়নের পরিবর্তন কালিয়াগঞ্জের প্রাণকেন্দ্রে দৈনন্দিন অন্ধকার জগতের রমরমা।

1 min read

উন্নয়নের পরিবর্তন কালিয়াগঞ্জের প্রাণকেন্দ্রে দৈনন্দিন অন্ধকার জগতের রমরমা।

তন্ময় চক্রবর্তী ও জয়ন্ত বোস, বর্তমানের কথা। বিখ্যাত গায়কের গানের কথা মনে আছে সকলের। গায়ক রূপঙ্কর। গানের কলি ” এ তুমি কেমন তুমি চোখের তারায় আয়না ধরো ! এ কেমন কান্না তুমি আমায় যখন আদর করো!” কি অপরূপ ভাষার কলিতে গানটি রচিত হয়েছিল সেটা সকলের জানা। আর এই গানের কলির সুত্র নিয়েই খবরের প্রতিবেদন। বর্তমানে কালিয়াগঞ্জ পৌর শহরের যে উন্নয়ন এগিয়ে চলছে তা আগামী দিনে আয়নার মতো ঝকঝকে হয়ে সকলের চোখের সামনে ভাসতে চলেছে এবং সেই প্রতিফলনে সকলেই একবাক্যে বলবে ” এ তুমি কেমন তুমি”। আর এই তুমির মাঝে এক কান্না নিঃস্তব্ধে বহমান আদর ও ভালোবাসার মাঝে। কালিয়াগঞ্জ ছোট্ট একটি পৌর শহর।

এই শহরের প্রাণকেন্দ্র বহেরা মায়ের মন্দির এলাকা। সকলেই দিনে একবার হলেও মায়ের কাছে আসেন প্রণাম জানাতে, মনস্কামনায় পূজো দিতে। এই চত্তরের একশো মিটারের মধ্যেই কালিয়াগঞ্জ থানা। চারপাশে বিভিন্ন ব্যবসায়িক দোকানপাট এবং বাড়িঘর। পাশেই ইয়ং স্পোর্টিং ক্লাব। এই ক্লাবের পিছনেই প্রশস্ত ফাঁকা জায়গা। যেখানে সরকারি হোমিওপ্যাথিক চিকিৎসা কেন্দ্রের বিল্ডিং সহ বিগত দিনে উত্তরবঙ্গ রাষ্ট্রিয় পরিবহন নিগমের অফিস ছিল। ফাঁকা প্রশস্ত জায়গায় প্রতি বছর ইয়ং স্পোর্টিং ক্লাবের পরিচালনায় দূর্গাপূজা হয়ে থাকে।

 

 আর এই অংশটি বর্তমানে সন্ধ্যা থেকেই অন্ধকারে ছেয়ে থাকে। থানা প্রশাসনের নাকের ডগায় এই অন্ধকারাচ্ছন্ন এলাকাটি বহুদিন থেকেই মজে উঠেছে অন্ধকার জগতের হাতছানিতে। কিসের হাতছানি এ কথা শুনলেই চমকে উঠবেন সকলে। অসামাজিক কার্যকলাপ। মদ, গাঁজার ঠেক। যুব সমাজ, যুবকরা কিভাবে নেশার ছোবলে দৈনন্দিন দংশিত হচ্ছে তা না দেখলে বিশ্বাস করা যাবেনা। কালিয়াগঞ্জ শহরের বিভিন্ন এলাকার যুবকদের সাথে ঐ এলাকার অনেক যুবকদের দৈনন্দিন সন্ধ্যা থেকেই শুরু হয়ে যায় নেশার মিলনস্থল। অভিভাবকদের কান্নার আওয়াজ কিন্তু ঐ সন্তানদের আদরের মধ্যে লুকিয়ে রয়েছে। সবকিছু জেনেও ঐ এলাকার ভদ্র সমাজ নিঃশ্চুপ। কার বিরুদ্ধে সোচ্চার হবেন ভাবছেন, কারণ কারো ভাই তো কারো ভাইপো। ধ্বংসের দিকে চলে যেতে চলেছে কালিয়াগঞ্জ পৌর এলাকার যুব সমাজ। একদিকে যেমন কালিয়াগঞ্জ শহরের ঝাঁ চকচকে রাস্তার কাজ চলছে, নর্দমার কাজ চলছে, বাস স্ট্যান্ডের কাজ চলছে, রাস্তায় আলোক সজ্জার কাজ চলছে, রাস্তা প্রশস্তের কাজ চলছে, শিশু উদ্যান সহ বিনোদন পার্ক তৈরী হচ্ছে সেখানে শহরের প্রাণকেন্দ্রে এক অন্ধকার জগতের উদ্যান তৈরী হয়ে বসে রয়েছে যেখানে প্রতিদিন নিত্য সন্ধ্যা থেকেই দাপিয়ে বেড়াচ্ছে একদল নেশার ছোবলে আসক্ত যুবকদল। সন্ধ্যার পর থেকে ঐ স্থানে যে কেউ প্রবেশ করতে চমকে উঠবেন, গা শিউরে যাবে। বর্তমানের কথা নিউজে আজকের প্রতিবেদনে তুলে ধরা হলো সেই কালিয়াগঞ্জ শহরের প্রাণকেন্দ্র তথা থানার নাকের ডগায় গজে উঠা এক অন্ধকার জগতের ইতিবৃত্ত। পৌর প্রশাসন, পুলিশ প্রশাসনের যৌথ পরিচালনায় এই অন্ধকার জগতের পিঠ স্থান আলোর বিচ্ছুরণে আলোকিত সামাজিক উদ্যানে পরিনত হয়ে উঠুক অনেকেই চাইছেন। তবে অভিভাবকদের কাছে রূপঙ্করের গাওয়া সেই গান
” এ কেমন কান্না তুমি আমায় যখন আদর করো”!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *