October 23, 2024

ইকোলজি সাস্টেনিবিলিটি এন্ড টেকনোলজির ওপর একটি পুস্তক প্রকাশিত হল রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ে।-

1 min read

ইকোলজি সাস্টেনিবিলিটি এন্ড টেকনোলজির ওপর একটি পুস্তক প্রকাশিত হল রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ে।

তপন চক্রবর্তী–কালিয়াগঞ্জ(উত্তর দিনাজপুর)—গত ২২ শে ফেব্রুয়ারি রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের প্রিয়রঞ্জন দাসমুন্সী মেমোরিয়াল হলে ইকোলজি সাস্টেনেবিলিটি এন্ড টেলনলোজির উপর একটি পুস্তক প্রকাশিত হল। পুস্তকটির সম্পাদনা করেছেন রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার এন্ড ইনফরমেশন সায়েন্স বিভাগের অধ্যাপক ডঃ প্রানতোষ কুমার পাল এবং কেমিস্ট্রি বিভাগের অধ্যাপক ডঃ বিদ্যুৎ কুমার সাঁতরা।

প্রসঙ্গত পুস্তকটি প্রকাশিত হয় সেন্টার ফর নর্থ বেঙ্গল স্টাডিস দ্বারা আয়োজিত ন্যাশনাল সেমিনার ও রিজিওনাল ডেভেলপমেন্ট কনসার্ন এন্ড দি ওয়ে ফরওয়ার্ড নামক অনুষ্ঠানটির মাধ্যমে নিউ দিল্লী পাবলিসার, নিউ দিল্লি দ্বারা। উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক অনিল ভূঁইমালি, বিশ্ববিদ্যালয়ের সায়েন্স এবং ম্যানেজমেন্টের ডিন অধ্যাপক কালিশঙ্কর তিওয়ারি, আর্টস,কমার্স এবং ল ফ্যাকাল্টির ডিন অধ্যাপক দীপক কুমার রায়, বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শিব রঞ্জন মিশ্র, বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক দেবাশীষ মন্ডল এবং রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডঃ সুব্রত সাহা, অধ্যাপক ডঃ সঞ্জীব মন্ডল প্রমুখ।প্রসঙ্গত পুস্তকটি মূলত ইন্টার ডিসসিপ্লিনারী হওয়ায় এবং পরিবেশের মত একটি গুরুত্বপূর্ণ বিষয় হওয়ায় রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের কেমিস্ট্রি, সি. আই এস, সেরিকালচার,ইংরেজী এবং বাংলা বিভাগের অধ্যাপক এবং গবেষকেরা ছাড়াও চেন্নাই, বেঙ্গালুরু,মাঙ্গালোর, ওড়িশার গবেষক এবং অধ্যাপকেরা।

পুস্তকটিতে সমসাময়িক পরিবেশ ও প্ৰযুক্তি সংক্রান্ত বেশকিছু বিষয় অন্তর্ভুক্ত হয়েছে যেমন সাস্টেনিবিলিটি, প্লাষ্টিক পলিউসন, বায়ো ফারটিলাইজার, ওয়াটার এঞ্জিনেরিং, ডিসাস্টার ম্যানেজমেন্ট, গ্রীন কম্পিউটিং, গ্রীন ইনফরমেশন সিস্টেম, গ্রীন ইনফরমেশন টেকনোলজি, জিও ইনফোরম্যাটিক্স ইত্যাদি। প্রসঙ্গত ডঃ প্রানতোষ কুমার পালের এটি ছিল এবছরের তৃতীয় পুস্তক প্রকাশ। ইতিপূর্বে ইনফরমেশন সায়েন্স ডিভিশনের ডক্টর প্রাণতোষ কুমার পালের তত্বাবধানে প্রকাশিত পুস্তক গুলি হল   ইনফরমেশন টেকনোলজি এন্ড এডুকেশন :  চালেঞ্জেস এন্ড অপর্চুনিটিস অফ স্মারটার লার্নিং সিস্টেম, ডিজিটাল টেকনোলজি, অটোমেশন এন্ড এডভান্স কমিউনিকেশন সিস্টেম, কম্পিউটিং এন্ড এমারজিং ট্রেন্ডস : এ হ্যান্ডবুক, ইনফরমেশন টেকনোলজি ইনটু নেক্সট হরাইজন: দি ট্রেন্ডস অফ অটোমেশন এন্ড কমুনিকেশন,ইনফরমেশন টেকনোলজি, বায়োলজিক্যাল সায়েন্সএস এন্ড সোসাইটি : এ হ্যান্ডবুক, ক্লাউড কম্পিউটিং এন্ড বিগ ডেটা: এ হ্যান্ডবুক, ইনফরমেশন টেকনোলজি এন্ড স্মারটার সিস্টেম ইন ইনফরমেশন এজ, আইটি এন্ড কম্পিউটিং ফর অল দি ডোমাইন্স এন্ড প্রফেশনালস: দি এমারজেনস অফ সি আই এস, এডভান্স কম্পিউটিং এন্ড ইনফোরম্যাটিক্স।একলজিকাল ইনফোরম্যাটিক্স এ পোস্ট ডক্টরাল স্তরে গবেষনারত ডঃ প্রানতোষ কুমার পাল জানান খুব শীঘ্রই পরিবেশ, তথ্যপ্রযুক্তি এবং ইকোনমিক্স সম্পর্কিত একটি পুস্তক মালয়েশিয়ার একটি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে প্রকাশিত হতে চলেছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *