October 25, 2024

কালিয়াগঞ্জে পাঁচ দিনের অনন্য নাট্য মেলার সূচনা

1 min read

কালিয়াগঞ্জে পাঁচ দিনের অনন্য নাট্য মেলার সূচনা

তপন চক্রবর্তী,কালিয়াগঞ্জ,২২ মার্চ:বুধবার উত্তর দিনাজপুর জেলার নাটকের শহর কালিয়াগঞ্জ নজমু নাট্য নিকেতনে অন্যন্য নাট্য সংস্থার প্রতিষ্ঠা দিবস উপলক্ষে এবং সংস্কৃতি মন্ত্রক ভারত সরকারের আর্থিক সহায়তায় পাঁচদিনের অনন্য নাট্য মেলার উদ্বোধন করলেন বিশিষ্ট সাহিত্যিক উল্লাস মল্লিক।উদ্বোধক উল্লাস মল্লিক বলেন কালিয়াগঞ্জকে যে নাটকের শহর বলা হয় তার যথেষ্টই কারন রয়েছে।উচ্চ মাধ্যমিক পরীক্ষা চললেও যে নাট্য মঞ্চ নাট্য প্রেমীদের আগমনে ভরে যায় তাহলে পরীক্ষা না থাকলে নিশ্চয় উপস্থিত দর্শকদের সংখ্যা আরো বৃদ্ধি পায় নিশ্চিত ভাবেই।আমি তাই অভিভূত কালিয়াগঞ্জ শহরের নাট্য প্রেমীদের উৎসাহ দেখে।উপস্থিত ছিলেন কালিয়াগঞ্জ পৌর সভার পৌর পিতা রাম নিবাস সাহা।

তিনি বলেন কালিয়াগঞ্জ শহরে একটি।মাত্র নাট্যমঞ্চ থাকায় অনেক সংস্কৃতি সংস্থার অসুবিধা হয় বুঝতে পারি।তাই নজমুর কমিটিকে একটি প্রস্তাব দিয়েছি নজমু নাট্য নিকেতন কে আরো পেছনের দিকে নিয়ে গিয়ে নূতন একটি নজমু আমরা গড়তে পারি কিনা?বক্তব্য রাখেন উপ পৌর পিতা ঈশ্বর রজক অনন্য থিয়েটারের কর্নধার বিভু ভুষন সাহা এবং সভাপতি মানিক রায় চৌধুরী বক্তব্য রাখেন।অনন্য নাট্য সংস্থার কর্নধার বিভু ভুষন সাহা বলেন বুধবার ২২ মার্চ থেকে ২৭ মার্চ প্রতিদিন বিভিন্ন জেলার বিশিষ্ট নাট্য দলের কুশি লবেরা প্রতিদিন দুটি করে নাটক মঞ্চস্থ করবে শুধু মাত্র ।তিনি বলেন বুধবার গোবরডাঙ্গা নিঃশব্দ থিয়েটার গ্রুপ উত্তর চব্বিশ পরগনা প্রযোজিত নাটক “গুপ্তধন”।পরিচালনা ও অভিনয় ধনপাতি মণ্ডল।বুধবারের দ্বিতীয় নাটক কালিয়াগঞ্জ অনন্য থিয়েটার এর প্রযোজনা “ডোডোর বুকে ব্যাথা”।মুল গল্প উল্লাস মল্লিক।নাট্যরূপ ও নির্দেশনা সিদ্ধার্থ চক্রবর্তী।

 

 

২৩মার্চ বৃহস্পতিবার নাট্যম শ্রদ্ধাঞ্জলি , জঙ্গীপুর নিবেদিত “সময়ের শিকার”।নাটক শিবশঙ্কর চক্রবর্তী,নির্দেশনা দিব্যেন্দু দাস।দ্বিতীয় নাটক কোচবিহারের অনুভব নাট্য সংস্থার প্রযোজনা “অজান্তে”।রচনা ডা:শ্রীপর্ণা দত্ত,নির্দেশনা ডা: অশোক ব্রহ্ম।

অনন্য নাট্য মেলার তৃতীয় দিন২৪ মার্চ জলপাইগুড়ির অনুভব নিবেদিত”স্বপ্নের সারথী”।নাটক স্বপন দাস,নির্দেশনা সাধন চক্রবর্তী। ঐ দিনের দ্বিতীয় নাটক রায়গঞ্জ বিবেকানন্দ নাট্য চক্রের প্রযোজনা”নিহতশতাব্দী” নাটক গৌতম রায়,নির্দেশনা শুভেন্দু চক্রবর্তী। নাট্য মেলার শেষ দিন ২৫মার্চ প্রথম নাটক হবে বহরমপুর রঙভূমির প্রযোজনা “অপহরণ”।নাটক শক্তি নাথ ভট্টাচার্য,নির্দেশনায় রাজেন দাস। ঐ দিনের দ্বিতীয় নাটক মঞ্চস্থ হবে ভারতীয় গণনাট্য সংঘ শপথ শাখা বালুরঘাটের প্রযোজনা “আমি সেই লোক”।নাটক অরিন্দম সেনগুপ্ত,নির্দেশনা হারান মজুমদার। ২৭ মার্চ বিশ্ব নাট্য দিবস উদযাপন উপলক্ষে একটি নাট্য বিষয়ক সেমিনারের আয়োজন করা হয়।বিষয় “এই শহরের।নাটকের ভবিষ্যত।বক্তারা থাকলেন কালিয়াগঞ্জ বিশিষ্ট নাট্য ব্যক্তিত্বরা। ঐ দিন অনন্য নাট্য মেলার সমাপ্তি দিনে কালিয়াগঞ্জ অনন্য থিয়েটার পরিচালিত ছোটদের থিয়েটার স্কুল এর প্রযোজনায় নাটক”কমলা সুন্দরী।নাটক মানিক রায়চৌধুরী,নির্দেশনায় প্রদীপ কুন্ডু।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *