October 24, 2024

দুর্যোগ দক্ষিণবঙ্গের কান ঘেঁষে বেড়িয়ে গিয়েছে

1 min read

দুর্যোগ দক্ষিণবঙ্গের কান ঘেঁষে বেড়িয়ে গিয়েছে

দুর্যোগ দক্ষিণবঙ্গের কান ঘেঁষে বেড়িয়ে গিয়েছে। গতকাল, সোমবার রাত ৯ টা নাগাদ সন্দীপ ও তিনকোনা দ্বীপ হয়ে বাংলাদেশের বরিশাল ও চট্টগ্রাম উপকূলে হাজির হয় ঘূর্ণিঝড় সিত্রাং। তারপরে থেকে ঝোড়ো হাওয়া ও বৃষ্টির দাপটে লণ্ডভণ্ড হয়ে যায় বাংলাদেশের একাধিক এলাকা। যার ফলে মৃত্যু হয়েছে ১১ জনের। সিত্রাংয়ের প্রভাবে গাছ পড়ে ও নৌকাডুবির কারণে প্রত্যেকের মৃত্যু হয়েছে বলে প্রশাসন সূত্রে খবর। মৃতরা ভোলা, কুমিল্লা, সিরাজগঞ্জ, বরগুনা ও নড়াইলের বাসিন্দা। গত রবিবার থেকেই বাংলাদেশের আবহাওয়ার পরিস্থিতি খারাপ হতে থাকে।

 

গতকাল, সোমবার রাত থেকে ঝড় ও বৃষ্টির দাপটে দেশের একাধিক জায়গায় জল জমা, গাছ পড়ার খবর সামনে আসে। কোথাও কোথাও ভারী বৃষ্টি আবার কোথাও অতি ভারী বৃষ্টির জেরে জল জমেছে। তবে স্থলভাগে প্রবেশের ফলে ধীরে ধীরে শক্তি হারিয়েছে সিত্রাং।

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, রাজধানী ঢাকাতে ১২৫ মিমি বৃষ্টি হয়েছে গতকাল সোমবার সন্ধ্যা পর্যন্ত। সবচেয়ে বৃষ্টি হয়েছে বন্দর এলাকা খেপুপা‌ড়াতে। সেখানে ২৫৫ মিমি বৃষ্টি হয়েছে সিত্রাংয়ের প্রভাবে। তবে আজ, মঙ্গলবার থেকে আবহাওয়ার পরিস্থিতির উন্নতি হবে। তবে দুর্যোগের আশঙ্কা রয়েছে অসমের জন্য। সিত্রাংয়ের জন্য ভারতের উত্তর-পূর্বে রাজ্যে এদিন ভারী বৃষ্টিপাত হবে বলে জানিয়েছে মৌসম ভবন। অপরদিকে পশ্চিমবঙ্গে বেশি প্রভাব পড়েনি সিত্রাংয়ের। উপকূল এলাকায় বৃষ্টির সঙ্গে ঝোড়া হাওয়া হলেই বেশিক্ষণ স্থায়ী হয়নি। এদিন থেকেই স্বাভাবিক ছন্দে রয়েছে বকখালি, দীঘা, কাকদ্বীপের আবহাওয়া। তবে আজ, মঙ্গলবার অমাবস্যার ভরা কোটাল থাকায় উত্তাল হতে পারে সমুদ্র, তাই বাড়তি নিরাপত্তা বজায় রেখেছে প্রশাসন।  

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *