October 24, 2024

ব্যাঙ্ক এটিএম প্রতারণার ফাঁদ নং ৭৮৬৬৯৩২৪৫১, ফাঁদে পরবেন না।

1 min read

ব্যাঙ্ক এটিএম প্রতারণার ফাঁদ নং ৭৮৬৬৯৩২৪৫১, ফাঁদে পরবেন না।

জয়ন্ত বোস, কালিয়াগঞ্জ। বিশিষ্ট সঙ্গীত শিল্পী অঞ্জন দত্তের একটি গানের কলি যা দিয়ে শুরু করি আজকের প্রতিবেদন ব্যাঙ্ক এটিএম প্রতারনার ফাঁদ। সেই বিখ্যাত গানের কলি
” টুফোরফোর ওয়ানওয়ান টুনাইন, বেলা বোস তুমি পারছো কি শুনতে” – মনে পড়ছে পাঠকবৃন্দ, একটু খেয়াল করলেই অঞ্জন দত্তের ঐ গানটি আপনাদের মনে পরে যাবে। আর আপনাদের মনে আছে বলেই আবারো স্মরন করিয়ে দেওয়ার জন্য ঐ গানের কলির প্রাসঙ্গিকতায় ব্যাঙ্ক এটিএম প্রতারনার ফাঁদ নং সেভেন এইট সিক্স, সিক্স নাইন থ্রি, টুফোর ফাইভ ওয়ান ,,,,,, পাঠকেরা তোমরা পারছো কি শুনতে।

অবশ্যই শুনতে হবে আপনার, আপনাদের জন্যেই। ব্যাঙ্ক এটিএম যা দিয়ে আপনি আপনার নির্দিষ্ট ব্যাঙ্কের একাউন্ট থেকে প্রয়োজনে টাকা তুলতে পারেন। একটি গোপন চার সংখ্যার পিন নম্বর ব্যাঙ্ক কতৃপক্ষ আপনাকে দেয়। এছাড়া ঐ এটিএম কার্ডের নং থাকে এবং ভ্যালিড আপটু বলে মাস ও বছরের সংখ্যা থাকে। সব কিছুই আপনার কাছে গোপনীয়। আর এই এটিএম কার্ড আপনার নিকটবর্তী ব্যাঙ্কের শাখায় যেখানে একাউন্ট আছে সেখান থেকেই আপনার একাউন্ট নং মারফত মোবাইলে ম্যাসেজ কিংবা পোস্টাল পত্রে আপনার কাছে তথ্য পাঠাবে ব্যাঙ্কের নির্দিষ্ট শাখা। কখনোই মোবাইলে কোনো ব্যাঙ্কের নির্দিষ্ট শাখার কর্মীরা আপনাকে মোবাইলে কল করে এটিএম সংক্রান্ত কোনো তথ্য বলবেন না। এটাই সঠিক পদ্ধতি। কিন্তু যখনই আপনার মোবাইলে কল আসলে শুনতে পারবেন এটিএম নিয়ে মোবাইলের অপর প্রান্ত থেকে কেউ আপনার এটিএম তথ্য জানতে চাইছেন তখনই আপনাকে বুঝতে হবে কোনো প্রতারক চক্র আপনাকে এটিএম প্রতারনার ফাঁদে ফেলে আপনার ব্যাঙ্ক একাউন্ট থেকে সর্বস্ব টাকা উঠিয়ে নিতে চাইছে। আর এই ফাঁদে পা দিলেই সবশেষ। আজকের এই সচেতনতামূলক প্রতিবেদন বর্তমানের কথা নিউজের মাধ্যমে আপনাদের সচেতন করতেই এই বার্তা। প্রসঙ্গত আজকেই এটিএম প্রতারনার প্রতারক ফাঁদ পেতে তার মোবাইল থেকে বর্তমানের কথা সংবাদ মাধ্যমের সহ সম্পাদক তন্ময় চক্রবর্তী কে ফোন করে এটিএম কার্ডের তথ্য জানতে চায় কিন্তু সজাগ গ্রাহক তন্ময় চক্রবর্তী ফাঁদে পরেন নি।তবে ইতিমধ্যেই পশ্চিমবঙ্গ, ঝাড়খনড্, বিহার এই তিন জায়গার এটিএম প্রতারনার প্রতারক ফাঁদ এতটাই সক্রিয় যে অনেককেই ফাঁদে ফেলে প্রচুর টাকা গ্রাহকদের ব্যাঙ্ক একাউন্ট থেকে উঠিয়ে নিয়েছে। মোবাইল নং এর সুত্র ধরে সরকারের উচিত এই প্রতারকদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা এবং এই প্রতারকদের বিরুদ্ধে কঠিন আইনি পদক্ষেপ নেওয়া নচেৎ প্রচুর মানুষের কষ্টার্জিত জমানো অর্থ ব্যাঙ্ক একাউন্ট থেকে নিমেষের মধ্যেই ফাঁকা হয়ে পরবে। মনে রাখবেন ব্যাঙ্কের এটিএম কার্ডের পিন নম্বর, এটিএম কার্ডের সংখ্যা নম্বর , ভ্যালিড আপটুর মাস, বছরের সংখ্যা আপনার নিজস্ব এবং সেটা অতি গোপনীয় যা কারোর সাথেই শেয়ার করবার নয়। সজাগ হোন, সজাগ করুন সকলকেই। অঞ্জন দত্তের বেলা বোসের মতোই ” সেভেন এইট সিক্স, সিক্স নাইন থ্রি, টুফোর ফাইভ ওয়ান,,,,,পাঠকেরা তোমরা পারছো কি শুনতে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *