October 24, 2024

সোশ্যাল মিডিয়ায় উঠছে ডাল গোনা ঝড়? কি এই ডাল গোনা?

1 min read

সোশ্যাল মিডিয়ায় উঠছে ডাল গোনা ঝড়? কি এই ডাল গোনা?

পিয়া গুপ্তা চক্রবর্তী সোশ্যাল মিডিয়ায় মাঝেমধ্যে ঝড় ওঠে এক এক জিনিসের আর সেটাই হয়ে উঠে নতুন ট্রেন্ড।ইতিমধ্যে সোশ্যাল মিডিয়া জুড়ে লকডাউন এ বাড়িতে বসেই মানুষ তৈরি করছে ডালগোনা কফি। তবে কি এই ডাল গোনা? কোন কোন ডাল দিয়েই বা তৈরি? হ্যা অনেকেরই কিন্তু এখন একটাই প্রশ্ন। তবে এই ডাল গোনা কিন্তু কোন ডাল দিয়ে তৈরি নয়। ফেটানো কফি কিন্তু বলতে গেলে ডালগোনায় রূপান্তরিত।

পাশ্চাত্যের ঢেউ এদেশে লাগার পর কেউ কেউ ফেটানো কফি কে চিনত হ্যান্ড বিটেন হোমমেড ক্যাপুচিনো নামে। ফেটানো কফি কিংবা ক্যাপুচিনো বা ডাল গোনা নাম আলাদা হলেও কিন্তু স্বাদ প্রায় সব এক। ঠিক যেভাবে ঠাকুমার হাতের সরু চাকলি ফরাসি ক্রেপ , মায়ের বানানো মোটা চিল্লা বা গোলা রুটি বিদেশি প্যানকেক ঠিক সেইভাবে ফেটানো কফি কখনো বা ক্যাপুচিনো কখনো বা ডাল গোনা ।

আসলে বছরভর আগেও তেমন কফির চল ছিল না বললেই চলে। যদিও কম বেশি কিছু মানুষ নিজেকে ছাড়িয়ে নিতে একটু অল্প কফি পছন্দ করে থাকতেন। কিন্তু যুগ পাল্টেছে এখন নতুন ট্রেন্ড, চিরন্তন ফেটানো কফি এখন বদলে গেছে ডাল গোনাই? ফেটানো কফির সঙ্গে ডাল গোনার কিন্তু একটা সূক্ষ্ম পার্থক্য কিন্তু রয়েছে,,।

ফেটানো কফিতে সাধারণত কাপে ফেটানো মিশ্রণ নিয়ে তারপরে দুধে ঢেলে পরিবেশন করা হয়। ডাল গুনা কফিতে প্রথমে ফেটানো কফির মিশ্রণ তৈরি করে একটি গ্লাসে দুধ ও সামান্য বরফ কুচি নিয়ে উপর দিয়ে সেই ডালগোনা ফাটানো কফি দিয়ে তার উপর দিকে সামান্য কোকো পাউডার কিংবা চকলেট দিয়ে পরিবেশন করে। ফলে কফি ও দুধের দুটো আলাদা স্তর স্পষ্ট বোঝা যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *