October 24, 2024

উত্তর দিনাজপুর জেলা আদালত রায়গঞ্জে ২৩ এপ্রিল ভিডিও কনফারেন্সের মাধ্যমে দ্বিতীয় দফায় হাজতী আসামীদের জামিনের শুনানি কার্য্য সুসম্পূর্ণ হলো।

1 min read

উত্তর দিনাজপুর জেলা আদালত রায়গঞ্জে ২৩ এপ্রিল ভিডিও কনফারেন্সের মাধ্যমে দ্বিতীয় দফায় হাজতী আসামীদের জামিনের শুনানি কার্য্য সুসম্পূর্ণ হলো।

কৃতিমান বিশ্বাস, রায়গঞ্জ মহামারী করোনা ভাইরাসের বিষাক্ত ছোবলে যখন গোটা বিশ্ব তথা দেশের মানুষ এক ভয়াবহ পরিস্থিতির সম্মুখীন হয়েছে ঠিক সেই সময় থেকেই এই করোনা ভাইরাসের সংক্রমণ যেন না ছড়িয়ে পরে সেই জন্য এক বিশেষ ভূমিকা পালন করেছিল সুপ্রিম কোর্ট অফ ইন্ডিয়া। এর পরেই মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে গত ২১ মার্চ গোটা দেশজুড়ে ঘোষিত হয় জনতা কারফিউ এবং এর পরেই গোটা রাজ্যবাসীকে এই ভয়াবহ দুর্যোগের দিনে মহামারী করোনার হাত থেকে রক্ষা করতে গত ২২ মার্চ থেকে রাজ্যের মাননীয়া‌ মুখ্যমন্ত্রী রাজ্যে চালু করেন লকডাউন।এই ভয়াবহ পরিস্থিতি তে মহামারী করোনার প্রকোপে যেন মানুষকে না পড়তে হয় সেই জন্য সারা রাজ্যের সমস্ত আদালতে শুধুমাত্র জামিনের আবেদন ছাড়া অন্যান্য মামলাগুলির বিচার পদ্ধতি স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উল্লেখ থাকে, প্রথমে State Bar Council,West Bengal রাজ্যের সকল আইনজীবিদের আদালতের কাজে অংশগ্রহণ না করার জন্য জানিয়েছিলেন। পরবর্তীকালে আসামীদের জামিনের শুনানির ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা তুলে নেন। এই ভয়াবহ মহামারী যেন

আদালতে আসামীপক্ষ, বাদীপক্ষ, আইনজীবী ও আদালতের বিভিন্ন সরকারি কর্মচারীদের মধ্যে সংক্রমিত হতে না পারে সেজন্য মহামান্য হাইকোর্টের নির্দেশে উত্তর দিনাজপুর জেলা আদালত ,রায়গঞ্জ ও ইসলামপুর আদালতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শুনানি কার্য্য সম্পন্ন করার সিদ্ধান্ত নেয়। গত ১৬ এপ্রিল রায়গঞ্জ আদালতে প্রথম দফায় শুনানি কার্য্য সম্পন্ন করা হয় ভিডিও কনফারেন্সের মাধ্যমে । এরপর আজ ২৩ এপ্রিল দ্বিতীয় দফায় Video Conferencing এর মাধ্যমে শুনানি কার্য্য সম্পন্ন হয় এবং আজএই দ্বিতীয় দফার শুনানি কার্যে বিচারক ছিলেন রিনা গোলদার। এই দিন সর্বমোট ৫ টি মামলার জামিনের শুনানী হয়। শুনানি অন্তে আজ আসামীদের জামিন না মঞ্জুর করেন বিচারক। এদিন আসামীপক্ষের হয়ে মামলায় ছিলেন রায়গঞ্জ আদালতের প্রবীণ আইনজীবী অলোক কুমার ঝাঁ, আশীষ সরকার, রানাউল হক, ও জয়ন্ত ব্যানার্জী এবং সরকারী পক্ষের আইনজীবী হিসেবে ছিলেন জেলার পাবলিক প্রসিকিউটর স্বরূপ বিশ্বাস, রায়গঞ্জ আদালতের Special P.O.C.S.O P.P তথা উত্তর দিনাজপুর জেলা বার অ্যাসোসিয়েশন, রায়গঞ্জের সভাপতি শুভাশিস পাল, Special P.O.C.S.O P.P অজয় কুমার দাস, ও Senior Panel P.P পাভেল আলী। এছাড়াও বাদীপক্ষের আইনজীবী হিসেবে উপস্থিত ছিলেন শুভদীপ মুখার্জী ( জয়), মামলার শুনানিতে তিনি রায়গঞ্জ সুভাষগঞ্জের সুব্রত ঘোষ খুনের মামলায় বাদীপক্ষে ছিলেন। আদালতে আগত বিচার প্রার্থীদের সকলকে সঠিক আইনি পরিষেবা দেন আইনজীবীরা। এই চরম দুর্যোগের দিনেও মানুষ যেন জামিনের আবেদন করতে পারে সেই জন্য Video Conferencing এর মাধ্যমে হাজতী আসামীদের জামিনের শুনানি কার্য্য সুসম্পূর্ণ করা হচ্ছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *