October 24, 2024

সব্জি ATM-এর অভিনব ভাবনা বালুরঘাটে অসহায় মানুষের জন্য

1 min read

সব্জি ATM-এর অভিনব ভাবনা বালুরঘাটে অসহায় মানুষের জন্য

তুহিন শুভ্র মন্ডল :- এই ভাবনা বালুরঘাটের।এই ভাবনা বালুরঘাটের জটালি মোড়ের(পুলিশ লাইন সংলগ্ন বড় পার্কের বিপরীতে) কিছু মানুষের, যুবকের।সঙ্গে ভাল কাজে যুক্ত হয়েছেন এক বা একাধিক।কবি অনেকদিন আগেই বলেছেন ‘ এদেশের বুকে আঠার আসুক নেমে’।সব্জি ATM তার প্রত্যক্ষ উদাহরণ।

এই দেখুন আসল ঘটনাই তো বলিনি।বালুরঘাটের জটালি মোড়ের কিছু বাসিন্দা লকডাউনের এই ভয়াল সময়ে অসহায় ও দরিদ্র মানুষের জন্য ‘সব্জি ATM”এর গভীর ও জরুরী ভাবনা ভেবেছেন।’সব্জি ATM’? সেটা কি? তাহলে বলে দেওয়া যাক দরিদ্র ও প্রান্তিক অসহায় মানুষকে এই সব্জি ATM-এর মাধ্যমে বিনামূল্যে যাবতীয় সব্জি দেওয়া হচ্ছে সোস্যাল ডিসস্ট্যান্সিং মেনে।ভাবনার পিছনে কারণ কি? মূলত: দুটো।প্রথমত,এই মুহুর্তে অভাবী কৃষকদের কাছ থেকে তাদের উৎপাদিত ফসল- শাক-শব্জী কিনে নিয়ে তাদের পাশে দাঁড়ানো।আর দ্বিতীয়ত,সরকার থেকে উদ্যোগ নিয়ে রেশনে না হয় চাল বা

অন্য কিছু দিচ্ছে কিন্ত বাকি সব সব্জি কোথায় পাবেন এই দিন আনি দিন খাই, এই কাজ হারানো মানুষেরা?তারা বিনামূল্যে শাক-শব্জি পাবেন এই সব্জি ATM থেকে।অভিনব না!এর আগে এমন এটিমের কথা কেউ শুনেছেন আগে?পথ দেখালো না কি বালুরঘাট?উদ্যোক্তাদের অন্যতম বিরাজ বিশ্বাস জানালেন, বালুরঘাট শহরই শুধু না মাহিনগর, চকভৃগু, রায়নগর,জঙ্গলপুর সহ অন্য জায়গা থেকে দরিদ্র অসহায় প্রান্ত মানুষেরা আসছেন প্রতিদিন।আজ এগারতম দিনে উদ্যোক্তাদের আশা মানুষের সহযোগিতায় লকডাউনের

এই দুর্বিষহ দিনে তারা মানুষের জন্য এই কাজকে এগিয়ে নিয়ে যেতে পারবেন।মূলত বিভিন্ন টিমে ভাগ হয়ে এই কাজটা তারা করছেন।প্রতিদিন সকাল আটটা থেকে এই কাজ শুরু করে প্রতিদিন গড়ে তিনশো/চারশো মানুষকে দিয়ে দেখে নেওয়া হচ্ছে পরদিন সকালের জন্য কি কি সব্জি লাগবে?তারপর তা সংগ্রহ করে নিয়ে আসছে।কি কি পাওয়া গেল না তা রিপোর্ট করছেন তারা। বিভিন্ন জায়গার কৃষক দের সাথে যোগাযোগ করে সেইসব সব্জি নিয়ে আসছেন তারা।কয়েকজন আবার প্রতি সন্ধ্যায় নিয়মিত মিটিং করে অর্থের সংস্থানে বের হচ্ছেন।এভাবেই ওরা প্রথম তিনদিন রান্না করা খাবার দেওয়ার পর আজ প্রায় এগার দিন ধরে প্রায় চার হাজার মানুষের সেবা করেছেন , তাদের জন্য পরিশ্রম করছেন।
মনে রাখবেন সবটাই হচ্ছে দূরত্ব বজায় রেখে, সোস্যাল ডিসস্ট্যান্সিংকে মান্যতা দিয়ে।#এই পর্যন্ত পড়ে কি মনে হচ্ছে আপনিও পাশে দাঁড়াবেন? অসুবিধা নেই মনের ভিতরের মানুষটা যদি কেঁদে ওঠে তাহলে মনকে শান্ত করতে কথা বলুন ওদের সাথে।ওদের পাশে দাঁড়ান।সব্জি দিয়ে বা আপনার সামর্থ্য অনুযায়ী অর্থ দিয়ে।ওদের একটাই পরিচয় বালুরঘাটের জটালি মোড়ের ‘সব্জি ATM’।#একবার মাটির দিকে তাকান।একবার মানুষের দিকে।আর একবার ওদের পাশে এসে দাঁড়ান। বালুরঘাটের সমাজকর্মী রাহুল রায় বলেন,’দারুন কাজ।পাশে আছি’। আপনারাও পাশে থাকতে যোগাযোগ করতে পারেন 9475992847/9933463625 এই নম্বরে।লকডাউনের এই অসহায় সময়ে অসহায় ও অভাবী মানুসবের পাশে থাকতে বলুন পাশে আছি বালুরঘাট।।

 

7 thoughts on “সব্জি ATM-এর অভিনব ভাবনা বালুরঘাটে অসহায় মানুষের জন্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *