October 23, 2024

ইউটিউব ভিডিও এনে দিল সাফল্য পাটের জমিতে তিল চাষ করে চমক শিক্ষকের!

1 min read

ইউটিউব ভিডিও এনে দিল সাফল্য পাটের জমিতে তিল চাষ করে চমক শিক্ষকের!

কালিয়াগঞ্জ ব্লকে প্রথম পরীক্ষামূলকভাবে তিলের চাষ শুরু করেন শিক্ষক প্রভাস সরকার। কালিয়াগঞ্জের হলদিবাড়ির বাসিন্দা প্রভাস সরকার তাঁর দুই বিঘা জমিতে তিলের চাষ করছেনচাষে অবাক কাণ্ড ঘটিয়ে তাক লাগিয়ে দিলেন এক শিক্ষক। পাট চাষের জমিতে পরীক্ষামুলকভাবে তিল চাষ করতে গিয়ে রীতিমত সফল হয়েছেন। কালিয়াগঞ্জের এই শিক্ষকের নাম হল প্রভাস সরকার।উত্তর দিনাজপুর জেলায় দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে তিল চাষ।

তবে কালিয়াগঞ্জ ব্লকে প্রথম পরীক্ষামূলকভাবে তিলের চাষ শুরু করেন শিক্ষক প্রভাস সরকার। কালিয়াগঞ্জের হলদিবাড়ির বাসিন্দা প্রভাস সরকার তাঁর দুই বিঘা জমিতে তিলের চাষ করছেন। অনলাইন থেকে তিলের বীজ কিনে এনে তা পাটের জমিতে রোপণ করেছিলেন।

মাত্র কয়েক মাসের মধ্যেই ভাল ফলন পেয়েছেন এই তিল চাষ করে।ঐ শিক্ষক জানিয়েছেন, পাট চাষের চেয়েও বেশি লাভ তিল চাষে। তাই পাট চাষ বাদ দিয়ে তিলের চাষ শুরু করেছেন। ইউটিউব ভিডিও দেখে তিনি এই পদ্ধতিতে তিলের চাষ সম্পর্কে সমস্ত তথ্য জানতে পারেন। তিল চাষের সুবিধে হল, এই গাছ গরু-ছাগল খায় না। ফলে রক্ষণাবেক্ষণে তেমন খরচ নেই।

এছাড়া এই তিলের গাছে অতিরিক্ত জলের প্রয়োজন হয় না। তাই পাট চাষের চেয়েও বেশ লাভজনক এই তিলের চাষ। এই তিল দিয়ে এক দিকে যেমন তেল পাওয়া যায় তেমনই অন্যদিকে এই তিল থেকে বিভিন্ন খাদ্যদ্রব্য তৈরি হয়।এমনকি মিষ্টি তৈরিতেও এই তিলের ব্যবহার করা হয়।

বাজারে তিলের তেল ৬০০ থেকে ৭০০ টাকা কেজি দরে বিক্রি হয়। জানা গিয়েছে বিঘা প্রতি তিল চাষে তিন থেকে চার হাজার টাকা খরচ হয়। উৎপাদন হয় চার থেকে পাঁচ মণ তিল। বাজারে প্রতি মণ তিল ৮ থেকে ১১ হাজার টাকা দরে বিক্রি হয়। ফলে বুঝতেই পারছেন লাভ কতটা বেশি থাকে।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *