October 23, 2024

ছাদেই গুচ্ছ গুচ্ছ হবে পাতিলেবু, সারাবছর খেয়ে শেষ করতে পারবেন না ।বাজার থেকে কাঁড়ি কাঁড়ি টাকা দিয়ে কিনবেন কেন?

1 min read

 বাড়ির ছাদে কিংবা উঠোনে লেবু গাছ লাগালে একদিকে যেমন বাড়ির খাবারে কাজে লাগবে তেমনি অন্যদিকে বিক্রি করলেও আর্থিকভাবে লাভবান হবেন।

গ্রীষ্মের তীব্র গরমে প্রাণ বাঁচাতে লেবুর জুড়ি মেলা ভার। গরমকাল মানেই লেবুর শরবত। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে লেবুর শরবত ভীষণ উপকারী। তবে বাজারে বেশি দাম দিয়ে লেবু না কিনে বাড়ির ছাদে কিংবা উঠোনে লেবু গাছ লাগালে একদিকে যেমন বাড়ির খাবারে কাজে লাগবে তেমনি অন্যদিকে বিক্রি করলেও আর্থিকভাবে লাভবান হবেন।বাড়ির ছাদে কিংবা টবে যে কোনও সময় এই লেবু গাছ লাগাতে পারেন। বাড়ির ছাদে দু-একটা লেবু গাছ আপনার সারা বছর লেবুর চাহিদা মেটাবে। টবে কী ভাবে করবেন এই লেবু চাষ? এ ব্যাপারে কৃষিবিশেষজ্ঞ তারা প্রসাদ জানেন, লেবু চাষ করার জন্য প্রথমে চার থেকে পাঁচ ইঞ্চির বড় টবের প্রয়োজন

। মাটি দেওয়ার আগে টবের নীচের ছিদ্র পাথরের টুকরো অথবা মাটির পাত্রের ভাঙ্গা অংশ দিয়ে আটকে দিন। এরপর অর্ধেক টব পর্যন্ত মাটির মিশ্রণ দিন। এরপর বাজার থেকে যে লেবুর চারা গুলো কিনে এনেছেন সেগুলো ভালভাবে মাটির মধ্যে লাগিয়ে দিন। তবে লেবু গাছ লাগানোর আগে মনে রাখবেন অতিরিক্ত জল দেওয়া কিংবা কম জল কম দেওয়ার কারণে ফল অঙ্কুরে ঝরে যেতে পারে। তাই পরিমাণ মতো এই গাছে জল দেওয়া প্রয়োজন। এছাড়া লেবু গাছে নাইট্রোজেন সার দিন। হাড়ের গুঁড়ো ও জৈব সার ভীষণ প্রয়োজন লেবুর গাছের জন্য।টবে গাছ লাগানোর চার থেকে পাঁচ মাস পর থেকে নিয়মিত ২০ থেকে ২৫ দিন পর পর সরিষার খৈলের পচা জল প্রয়োগ করতে হবে গাছে। তবেই লেবু গাছের অধিকাংশ ফলন পাবেন। এছাড়াও লেবু গাছের প্রায়ই কিছু কিছু ডাল মরতে দেখা যায়। আর এইসব মরা ডালগুলো সঙ্গে সঙ্গে কেটে দিতে হবে। এছাড়াও ছাদের লেবু গাছকে অধিক ডালপালা যুক্ত সুন্দরভাবে তৈরি করতে হলে চারা লাগানোর পর থেকে কয়েকবার ডাল কেটে দিতে হবে। এছাড়া লেবু গাছে যখন ফুল ফল আসবে তখন কোনভাবেই কীটনাশক স্প্রে করা যাবে না এতে গাছেরও লেবুর ফলের ক্ষতি হতে পারে। এই কিছু কিছু বিষয় যত্ন নিলে বাড়িতেই লেবু চাষ করতে পারবেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *