October 24, 2024

বেতন-ভাতা বাড়ল রাজ্যের মন্ত্রী-বিধায়কদের

1 min read

বেতন-ভাতা বাড়ল রাজ্যের মন্ত্রী-বিধায়কদের

 

পুজোর মুখে রাজ্যের মন্ত্রী, প্রতিমন্ত্রী ও বিধায়কদের একধাক্কায় অনেকটা বেতন-ভাতা বাড়ল। বৃহস্পতিবার বিধানসভায় বেতনবৃদ্ধি ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিধায়ক, প্রতিমন্ত্রী, মন্ত্রী, সকলের বেতন একবারে ৪০ হাজার টাকা বৃদ্ধি করলেন তিনি। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, নিজের বেতন তিনি বৃদ্ধি করবেন না। আগের মতোই এক পয়সাও নেবেন না মমতা বন্দ্যোপাধ্যায়।কত টাকা বাড়ল? মূলত মন্ত্রী, প্রতিমন্ত্রী এবং বিধায়ক– এই তিন স্তরে বেতন বৃদ্ধি করা হয়েছে।

বিধায়কদের বেতন ছিল প্রতি মাসে ১০ হাজার টাকা। তা বেড়ে হল ৫০ হাজার টাকা। রাজ্যের প্রতিমন্ত্রীরা এত দিন মাসে ১০ হাজার ৯০০ টাকা করে পেতেন। এখন থেকে তাঁরা পাবেন ৫০ হাজার ৯০০ টাকা। এ ছাড়া, রাজ্যে যে পূর্ণমন্ত্রীরা আছেন, তাঁদের বেতন ছিল ১১ হাজার টাকা।

 

তাঁরা বেতন বাবদ এ বার থেকে ৫১ হাজার টাকা পাবেন।পূর্ণ মন্ত্রীদের মোট বেতন ভাতা-সহ ছিল ১,১০,০০০ টাকা, বেড়ে হল ১,৫০,০০০ টাকা। রাষ্ট্র মন্ত্রীদের মোট বেতন ভাতা-সহ ছিল ১,০৯,৯০০ টাকা, তা বেড়ে দাঁড়াল ১,৪৯,৯০০ টাকা। বিধায়কদের মোট বেতন ভাতা-সহ ছিল ৮১,০০০ টাকা, বেড়ে হয়ে গেল ১,২১,০০০ টাকা। বিধানসভায় মুখ্যমন্ত্রী এই ঘোষণা করার পরই হাততালিতে ফেটে পরে চারিদিক। সকলে প্রশংসা করেন মুখ্যমন্ত্রীর।

এরই মধ্যে স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় জানান, সকলের বেতন বাড়ল, শুধু মুখ্যমন্ত্রী নিজে নিলেন না, এ কেমন করে হয়! তিনি বলেন, “আপনি বেতন নেন না, সেটা আপনার মহানুভবতা। কিন্তু সংশোধনটা আপনার ক্ষেত্রে হলেও ভাল হত। অন্তত খাতায়-কলমে। নইলে ঠিক দেখায় না।” হাত তুলে নমস্কার করে সেই প্রস্তাব খারিজ করে দেন মমতা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *