October 24, 2024

উত্তর দিনাজপুর জেলায় কৃষিভিত্তিক শিল্প স্থাপনের মাধ্যমে বেকারদের একশো শতাংশ কর্মসংস্থান সম্ভব হতে পারে।

1 min read

উত্তর দিনাজপুর জেলায় কৃষিভিত্তিক শিল্প স্থাপনের মাধ্যমে বেকারদের একশো শতাংশ কর্মসংস্থান সম্ভব হতে পারে।

তপন চক্রবর্তী আমরা দেখছি পশ্চিমবঙ্গ রাজ্যের বেকার যুবকরা কাজের খোঁজে পশ্চিমবঙ্গ ছেড়ে ভারতের বিভিন্ন অঙ্গ রাজ্যে গিয়ে অতি সহজেই কাজ জোগাড় করে নিতে পারে।উত্তর দিনাজপুর জেলার গ্রামের বেকার যুবকদের চাকরির কথা জিজ্ঞাসা করলেই বলে চাকরি ভারতের সব রাজ্যে থাকলেও পশ্চিমবঙ্গে সেই সুযোগ নেই।আমরা যখন খুশি তখন ভারতের পাঞ্জাব,মহারাষ্ট্র,দিল্লী,দক্ষিণভারতের বিভিন্ন রাজ্যে গেলেই চাকরি জোগাড় করতে পারি।চাকরি করছিও। অথচ আমাদের পশ্চিমবঙ্গে এই রাজ্যের বাইরে থেকে কোন পরিযায়ী শ্রমিক আসেনা কাজ করতে।এখানেই পার্থক্য পশ্চিমবঙ্গের সাথে অন্য রাজ্যের।উত্তর দিনাজপুর জেলায় কৃষিভিত্তিক শিল্পের রসদ থাকলেও রাজ্য সরকারের এসব নিয়ে কোন ভাবনা নেই। উত্তর দিনাজপুর জেলার বেকার যুবকদের বক্তব্য আমাদের জেলায় কৃষি ভিত্তিক শিল্প স্থাপন করা যায়।

 

কিন্তূ সরকার অথবা জেলা প্রশাসনের এসব নিয়ে কোন চিন্তা ভাবনা নেই। যা অত্যন্ত দুর্ভাগ্যজনক।পঞ্চায়েত নির্বাচনের পূর্বে উত্তর দিনাজপুর জেলার কালিয়া গঞ্জের বিধায়ক সৌমেন রায় এলাকার যুবকদের মধ্যে কর্মসংস্থানের একটা জিগির তুলেছিল।তিনি পঞ্চায়েত নির্বাচনের পূর্বে কালিয়াগঞ্জ ব্লকের ফতেপুর এলাকার চান্দলে একটি শিল্প গড়ার ব্যাপারে উদ্যোগ গ্রহন করলেও সেখানেই সেই উদ্যোগের মৃত্যু ঘটে।অথচ উত্তর দিনাজপুর জেলায় যে পরিমাণ পাট উৎপাদন হয় এবং যে পরিমাণ ধান উৎপাদন হয় তা দিয়ে যে কোন সম়য় উত্তর দিনাজপুর জেলায় কৃষি ভিত্তিক শিল্প স্থাপন করে উত্তর দিনাজপুর জেলায় ব্যাপক কর্মসংস্থানের ব্যাবস্থা সহজেই করা যায়।

 

শুধু উত্তর দিনাজপুর জেলায় তিরিশ হাজার হেক্টর জমিতে পাটের চাষ হয়।তাছাড়া জেলায় ধানের চাষ হয় তিন লক্ষ হাজার হেক্টর জমিতে। শুধু উত্তর দিনাজপুর জেলা তেই বিশাল আকারের পাট শিল্প স্থাপন করা যেতে পারে।উত্তর দিনাজপুর জেলার জেলায় যে পরিমাণ ধান চাষ হয় সেই ধানের তুষ থেকে তেল তৈরির কারখানা হতে পারে।কোথায় রাজ্য সরকারের সেই উদ্যোগ।পাট এবং ধানের মাধ্যমে কৃষি ভিত্তিক শিল্প তৈরি হলে এই উত্তর দিনাজপুর জেলার প্রচুর পরিমাণে বেকার যুবকদের কর্মসংস্থানের ব্যাবস্থা করা যেতে পারে সেটাকি রাজ্য সরকার অথবা রাজ্য সরকারের পরামর্শদাতাগন জানেন না।শুধু কি কৃষিভিত্তিক শিল্প? উত্তর দিনাজপুর জেলার তিন তিনটে কুটির শিল্প খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে যার মধ্যে আছে কালিয়াগঞ্জ ব্লকের মালগাও এর কার্পেট শিল্প, বালাস গ্রামের ধোকরা শিল্প এবং দেশ বিদেশে প্রশংসিত কুনোরের টেরাকোটা শিল্প।এত রসদ থাকা সত্বেও এমন কি কারন থাকতে পারে জেলায় জেলায় কৃষিভিত্তিক শিল্প অথবা কুটির শিল্পকে বড় আকারে স্থাপন করা যায়না? মুখে বেকার সমস্যার সমাধানের বন্যা বইয়ে দিলেও কাজের নামে লবঘণ্টা?তাই শুধু হিংসা,দুর্নীতির খোলস ছেড়ে বেরিয়ে এসে জেলার বেকারদের যুবকদের জীবন জীবিকার স্বার্থে উত্তর দিনাজপুর জেলার কৃষিভিত্তিক শিল্পের রসদকে কাজে লাগিয়ে কৃষি ভিত্তিক শিল্প ও কুটির শিল্পকে কাজে লাগিয়ে বেকার সমস্যার সমাধানে মনোনিয়োগ করে কর্মসংস্থান একশভাগ নিশ্চিত করুন।এটাই প্রকৃষ্ট সময়।

2 thoughts on “উত্তর দিনাজপুর জেলায় কৃষিভিত্তিক শিল্প স্থাপনের মাধ্যমে বেকারদের একশো শতাংশ কর্মসংস্থান সম্ভব হতে পারে।

  1. You made some really good points there. I checked on the net for more information about the
    issue and found most individuals will go along with your views on this web site.

  2. I have been surfing online more than 3 hours lately, but I
    never discovered any interesting article like yours.
    It is lovely price enough for me. In my view, if all
    website owners and bloggers made good content
    as you did, the web will probably be a lot more useful than ever before.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *