October 23, 2024

বইমেলা উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা

1 min read

বইমেলা উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা

মালোচনা শুনতে তাঁর কেমন লাগে, ৪৬তম বইমেলার উদ্বোধনে এসে সে জবাবই দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, ”সমালোচনার ঊর্ধ্বে কেউ নয়। সমালোচনা থেকে শিখি।” সোমবার ‘বইমেলা প্রাঙ্গণ’-এ বইমেলার উদ্বোধন করলেন মমতা। এই প্রথম বার সল্টলেকের বইমেলা প্রাঙ্গণে বসল মেলা, যার নামকরণ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা।এই প্রসঙ্গে মমতা বলেন, ”বইমেলা তার নিজস্ব ঠিকানা পেল।” উদ্বোধনী অনুষ্ঠানে ছিলেন স্পেনের মন্ত্রী মাকিয়া খোসে গালভেজ সালভাদোর, সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়।বর্তমানে নানা কারণে বিরোধীদের সমালোচনার মুখে রাজ্য সরকার। পঞ্চায়েত ভোটের আগে জেলায় জেলায় বিক্ষোভের মুখে পড়ছেন ‘দিদির দূত’-রা। শিক্ষক নিয়োগ দুর্নীতির কাঁটা রয়েইছে। গত শনিবার, ২১ জানুয়ারি এই দুর্নীতি মামলায় গ্রেফতার হয়েছেন তৃণমূলের যুবনেতা কুন্তল ঘোষ।

ফলে সমালোচনার মুখে পড়েছে রাজ্য সরকার। এমন সময় মুখ্যমন্ত্রীর মন্তব্য তাত্‍পর্যপূর্ণ। সরকার বা কোনও ব্যক্তিই যে সমালোচনার ঊর্ধ্বে নয়, সেই বার্তাটিই কৌশলে দিতে চাইলেন মমতা। তাঁর কথায়, ”আমি খুব ক্ষুদ্র মানুষ। কুত্‍সার আঙিনায়, অপপ্রচারের আলিঙ্গনে কোথাও কোথাও কারও কারও পছন্দ না-ও হতে পারে। আমি সমালোচনার ঊর্ধ্বে নই।” মমতা এ-ও জানালেন যে, এই সমালোচনা থেকে তিনি শিক্ষা নেন। তাঁর কথায়, ”কোথাও কোথাও সমালোচনা শুনলে খুশি হই। কারণ সমালোচনা থেকে শিখতে পারি। তার থেকে বড় জিনিস আর কী হতে পারে? যে তোমায় খারাপ বলে বলুক, তুমি বোলো না।

 

এটাই আমাদের শিক্ষা।”এই প্রথম নির্ধারিত জায়গায় বসল বইমেলা। সেই প্রসঙ্গ তুলে মমতা বলেন, ”আমার দীর্ঘ ইইদিনের পরিচিত, যখন সরকারে ছিলাম না তখন থেকে পরিচয় সুধাংশুদার (সুধাংশুশেখর দে, গিল্ডের সভাপতি) সঙ্গে। তাঁরা বইমেলার জন্য একটু জায়গা চেয়ে বেড়াতেন। একটু জায়গা দাও, একটু জায়গা দাও। এ বার সেই স্থায়ী জায়গা পেল বইমেলা।” তিনি জুড়ে দেন, ”কয়েকটা স্টল দেখে একটা জিনিসই মনে হল প্রথমে। এখানে করার ফলে আকর্ষণ যেমন বেড়েছে, জায়গাও বেড়েছে। অনেকটা জায়গা। এটা কিন্তু বড় কৃতিত্ব। যেখানে লক্ষ লক্ষ মানুষ আসেন, সেখানে জায়গা না থাকলে গুঁতোগুঁতি হয়ে যায়।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *