October 24, 2024

কালিয়াগঞ্জে পৌর নির্বাচনে তৃণমূলের প্রথম জয় কিন্তু বিজয়া সম্মিলনীতে সংগঠনের কঙ্কালসার চেহারা।

1 min read

কালিয়াগঞ্জে পৌর নির্বাচনে তৃণমূলের প্রথম জয় কিন্তু বিজয়া সম্মিলনীতে সংগঠনের কঙ্কালসার চেহারা।

তন্ময় চক্রবর্তী, কালিয়াগঞ্জ।৩৫ বছর বয়সের কালিয়াগঞ্জ পৌরসভায় যতবার নির্বাচন হয়েছে ২০২২ নির্বাচনে প্রথম ১৭ টি আসনের মধ্যে ১০ টি আসনে তৃণমূল কংগ্রেসের প্রার্থীরা জয়ী হয়ে তৃণমূল কংগ্রেস পরিচালিত এই প্রথম কালিয়াগঞ্জ পৌরসভা বোর্ড। এদিকে ৭ মাস পৌর নির্বাচন পরবর্তীতে সম্পন্ন হলো শারদ উৎসব দুর্গাপূজা। পশ্চিমবঙ্গের সর্বত্র চলছে মা মাটি মানুষের নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে রাজনৈতিক বিজয়া সম্মিলনী অনুষ্ঠান। সেই রেশ ধরে আজ কালিয়াগঞ্জ শহর তৃণমূল কংগ্রেসের উদ্যোগে বিবেকানন্দ মোড়ের নিকটস্থ হনুমান ভবনে অনুষ্ঠিত হলো বিজয়া সম্মিলনী উৎসব। রাজ্যে শাসনক্ষমতায় তৃণমূল কংগ্রেস, এই প্রথম নির্বাচনে জয়লাভ করে কালিয়াগঞ্জ পৌর বোর্ড তৃণমূল কংগ্রেসের, সদ্য চেঞ্জ হয়েছে শহর সভাপতি কিন্তু কেন জানি কর্মীদের মধ্যে সেই উৎসাহের ভাটা চোখে পরেছে যেমন তেমনি অনুষ্ঠান ভবনে সর্বসাকুল্যে হাতেগোনা কর্মী সংখ্যা।

কর্মীদের মধ্যে যে উৎসাহের ভাটা পরেছে সেটা কালিয়াগঞ্জ শহর তৃণমূল কংগ্রেস কার্যালয়ের প্রত্যহ চেহারা দেখলেই বোঝা যায়। আজ প্রতিটি ওয়ার্ডের পুরোনো তৃণমূলী মুখগুলো দেখা মেলে না এমনকি যারা আজ বিজয়া সম্মিলনী অনুষ্ঠান হলে উপস্থিত তাদের মধ্যে নাকি ৪০-৬০ শতাংশই তৃণমূল কংগ্রেস কে ভোট টা দেয় কিনা সন্দেহ আছে বলে অনেক তৃণমূলী দের ফিসফাস করতে শোনা গেল। এর কারণ কিছু দিন আগেই কালিয়াগঞ্জ শহর তৃণমূল কংগ্রেসের সভাপতি পরিবর্তন হয়েছে। আদতে প্রতিটি ওয়ার্ডে কাগজ কলমে সংগঠন বিস্তৃত কিন্তু প্রকৃত সাংগঠনিক কাঠামো কোনো ওয়ার্ডেই নেই এটা নিশ্চিত নেতারাও।

 

 

এই মুহূর্তে বিজেপির বিধায়ক অসাংবিধানিক ভাবে দল পরিবর্তনে নিজেকে তৃণমূলী বলে চালাচ্ছেন এবং তিনি একনায়কতন্ত্রে কালিয়াগঞ্জ শহর ও ব্লক তৃণমূল সংগঠন কে পরিচালিত করার ফলে পুরোনো তৃণমূলীদের তেমন ভাবে সম্মান না দিয়ে তার অনুগতদের দিয়ে সাংগঠনিক পরিবেশন করতে সদা ব্যস্ত হয়ে পরেছেন।

এদিকে পূর্ব ঘোষিত আজকের বিজয়া সম্মিলনীর প্রধান বক্তা তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সাংসদ ডঃ শান্তনু সেন কে মঞ্চে খুঁজেই পাওয়া গেল না তবে মঞ্চে দেখা যায় তৃণমূল কংগ্রেস উত্তর দিনাজপুর জেলার মাদার ও শাখা সংগঠনের জেলা নেতৃবৃন্দদের এবং কালিয়াগঞ্জ পৌরসভার তৃণমূল কংগ্রেস কাউন্সিলর দের সাথে কালিয়াগঞ্জ শহর তৃণমূল কংগ্রেসের নবনিযুক্ত সভাপতি রাজীব সাহা।

 

কালিয়াগঞ্জ শহর তৃণমূল কংগ্রেসের সাংগঠনিক জৌলুস যে হারিয়ে গেছে আজকের বিজয়া সম্মিলনীর অনুষ্ঠান মঞ্চের আভ্যন্তরীণ কর্মীদের বডি ল্যাঙ্গুয়েজে যেমন ফুটে উঠেছে তেমনি অনুষ্ঠান হলের বাহিরে অবস্থান রত কর্মীদের ফিসফাস আওয়াজ বলে দিচ্ছিল। সবচেয়ে সংস্কৃতির যে ধারায় উদ্বুদ্ধ হয়ে আজকের

এই বিজয়া সম্মিলনী যেখানে কালিয়াগঞ্জ প্রেস ক্লাবের সাংবাদিক বন্ধুদের আমন্ত্রণ জানানো হয়েও সেই সাংবাদিক বন্ধুদের বসবার জায়গা না রেখে এককথায় বড় সম্মান প্রদর্শিত হয়েছে যাহা বিজয়া সম্মিলনীর সংস্কৃতির নিদর্শন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *