October 24, 2024

প্রতীতির সাহিত্য আসরে এবারের আলোচনার বিষয়- “কবি সুকান্তর সাহিত্য ভাবনার চালচিত্র”-

1 min read

প্রতীতির সাহিত্য আসরে এবারের আলোচনার বিষয়- “কবি সুকান্তর সাহিত্য ভাবনার চালচিত্র”-

শুভ আচার্য- উত্তর দিনাজপুর জেলার ভ্রাম্যমান সাহিত্য সংস্কৃতি ও কৃষ্টি সংস্থার ৪৫তম বর্ষের ষষ্ঠ অধিবেশন বসে ছিল সম্প্রতি অবসর প্রাপ্ত শিক্ষক গৌতম বিশ্বাসের মহেন্দ্রগঞ্জস্থিত বাসভবনে ।এদিনের অনুষ্ঠানে সভাপতির আসন অলংকৃত করেন বিশিষ্ট প্রাবন্ধিক রাজ্য কুমার জাজোদিয়া।অনুষ্ঠানে উদ্বোধনী সঙ্গীত পরিবেশন করেন মহুয়া আইচ।

সাংবাদিক,সঙ্গীত শিল্পী তথা আকাশবাণীর গীতিকার তপন চক্রবর্তী অনুষ্ঠানে আগমনী সঙ্গীত পরিবেশন করেন।অনুষ্ঠানে সুকান্তের সাহিত্য ভাবনার চাল চিত্রের মূল বিষয় নিয়ে আলোচনা করেন অবসরপ্রাপ্ত শিক্ষ্ক তথা সংস্থার প্রাক্তন সভাপতি তপন কুমার চক্রবর্তী।তপন বাবু তার আলোচনার মাধ্যমে কিশোর কবি সুকান্ত ভট্টাচার্যের অনেক না জানা কথা তার আলোচনার মাধ্যমে তথ্য সহকারে উপস্থিত শ্রোতাদের সমৃদ্ধ করেন।কবি সুকান্ত ভট্টাচার্যের অনেক অজানা তথ্য নিয়ে আলোচনা করেন এডভোকেট সুমনা গুহ, ডঃ কাঞ্চন দে এবং মৃন্ময় কর। অনুষ্ঠানে গৃহকর্তা তথা অবসরপ্রাপ্ত শিক্ষক গৌতম বিশ্বাস কবিতা পাঠের পর একটি সঙ্গীত পরিবেশন করে সবাইকে মুগ্ধ করেন।

 

অনুষ্ঠানে সুকান্ত ভট্টাচার্যকে নিয়ে স্বরচিত কবিতা পাঠ করে শোনান সনাতন তালুকদার। অনুষ্ঠানে কালিয়াগঞ্জের প্রবীণ গায়িকা মনীষা কুন্ডু চক্রবর্তী, কৃষ্ণা চক্রবর্তী এবং।তাপস চ্যাটার্জির সঙ্গীত সবাইকে মুগ্ধ করে।

কবিতা পাঠ করে শোনান অনিন্দিতা চক্রবর্তী,কবি সুকান্ত ভট্টাচার্যকে নিয়ে আলোচনায় অংশ নেন অরুণ দাস,কার্তিক পাহান ও স্বর্ণময় অধিকারী।সুজাতা দত্তের কণ্ঠে আবৃত্তি সবাইকে মুগ্ধ করে।দেবাদৃতা সেনগুপ্তের কবিতা সবাইকে মুগ্ধ করে।অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন প্রদীপ কুমার রায়। অনুষ্ঠানের সভাপতি তথা প্রাবন্ধিক রাজ্ কুমার জাজোদিয়া কিশোর কবি সুকান্ত ভট্টাচার্যকে নিয়ে আলোচক যে সুন্দর বিন্যাসের মাধ্যমে সুকান্তের জীবনকে আমাদের সবার কাছে তুলে ধরে অনেক অজানাকে জানতে সাহায্য করেছে তার জন্য আলোচক তপন কুমার চক্রবর্তীকে ধন্যবাদ জ্ঞাপন করেন সাথে সাথে অনুষ্ঠানের অংশগরহনকারি সবাইকে তিনি ধন্যবাদ জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *