October 26, 2024

ঘরে-বাইরে সমান তালে কাজ করছেন মহিলারা। হচ্ছেন আর্থিক স্বনির্ভর। মহিলাদের সুযোগ করে দিচ্ছে ভারত সরকারের পেট্রোলিয়াম মন্ত্রকের অধীনে এন আর এল্ এর আর্থিক সহযোগিতায়

1 min read

ঘরে-বাইরে সমান তালে কাজ করছেন মহিলারা। হচ্ছেন আর্থিক স্বনির্ভর। মহিলাদের সুযোগ করে দিচ্ছে ভারত সরকারের পেট্রোলিয়াম মন্ত্রকের অধীনে এন আর এল্ এর আর্থিক সহযোগিতায়

ঘরে-বাইরে সমান তালে কাজ করছেন মহিলারা। হচ্ছেন আর্থিক স্বনির্ভর। মহিলাদের সুযোগ করে দিচ্ছে ভারত সরকারের পেট্রোলিয়াম মন্ত্রকের অধীনে এন আর এল্ এর আর্থিক সহযোগিতায় ।আজ থেকে শুরু হলো উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ এর ডালিমগাঁও এ শুরু হলো মহিলাদের সেলাই এর উপর প্রশিক্ষণ শিবির। যেখানে গ্রামের আর্থিক দিক থেকে পিছিয়ে পড়া 26 জন মহিলারা প্রশিক্ষণ নিতে চলেছেন। সেই প্রশিক্ষণ শিবিরের উদ্বোধব করলেন রায়গঞ্জ এর সাংসদ দেবশ্রী চৌধুরী।যারা সেলাই শিখছেন তাদের মধ্যে কেউ সদ্য কলেজ পাশ করেছেন কেউ বা আবার সংসার সামলাচ্ছেন। প্রত্যেকেই হাতে-কলমে এবার শিখবেন চুরিদার,নাইটি ,স্কুল ইউনিফ্রম। ডালিম গাও গ্রামে মোট 26জন মহিলা এই প্রশিক্ষণ নিচ্ছেন।

 

এই প্রশিক্ষণ শিবির কে কেন্দ্র করে গ্রামের মহিলাদের উৎসাহ ছিল দেখার মত। তাদের প্রত্যেককে বলতে শোনা গেল তারা নিজেরা নিজের পায়ে দাঁড়াতে চায় কিছু কাজ করে।

আর সেই কাজ করার সুবর্ণ সুযোগ করে দিয়েছে এন আর এল এর আর্থিক সহযোগিতায় রায়গঞ্জের মোহনবাটি প্রয়াস নামে একটি সমাজসেবা সংস্থা । এদিন এই সেলাই ট্রেনিং উদ্বোধন করার পর রায়গঞ্জের সাংসদ দেবশ্রী চৌধুরী বলেন,জেলার প্রত্যন্ত এলাকার অর্থনীতির দিক থেকে পিছিয়ে পড়া মহিলা ও পুরুষদের বিভিন্ন ধরনের প্রশিক্ষণ দিয়ে তাদের স্বাবলম্বী করার প্রচেষ্টা নেওয়া হচ্ছে।তিনি বলেন গ্রামের মহিলাদের আগে স্বাবলম্বন করা খুবই দরকার। যেহেতু চাকরি দুরবস্থা তাই মহিলাদের স্বাবলম্বন করা খুবই দরকার।

গ্রামের মহিলারা শুধুমাত্র কৃষির উপর নির্ভর করে থাকলে পরে তারা স্বাবলম্বন কখনোই হতে পারবেনা সেই জন্য মহিলাদের স্বাবলম্বী করার জন্য বিভিন্ন ধরনের প্রচেষ্টা তারা নিয়েছে। ইতিমধ্যে কয়েকদিনের মধ্যে তিনটি প্রশিক্ষণ শিবির এর ব্যবস্থা করা হয়েছে। এটা লাগাতার চলতে থাকবে।

তিনি চেষ্টা করছেন সমগ্র এই রায়গঞ্জ লোকসভা কেন্দ্রের মধ্যে সর্ব ক্ষেত্রে এগিয়ে। যেখানে যেখানে পিছিয়ে পড়া এলাকা আছে সেই সব এলাকায় এই ধরনের প্রশিক্ষণ শিবির এর ব্যবস্থা করা হচ্ছে। অন্যদিকে এই ডালিমগাঁও তে সেলাই এর প্রশিক্ষণ নিতে আসা এক মহিলা দিপালী বর্মন জানান,তাদের খুব ভালো লাগছে এমন ট্রেনিং নিতে পেরে।তিনি বলেন তারা চান আগামী দিনে এই ট্রেনিং করে নিজের পায়ে দাঁড়াতে চান। প্রশিক্ষণ শিবিরের এক প্রশিক্ষক রেখা লাহিড়ী জানান, মহিলা সমাজ পিছিয়ে রয়েছে এমত অবস্থায় তারা এখানে মহিলাদেরকে সেলাইয়ের ট্রেনিং দিয়ে যদি তারা নিজের পায়ে দাঁড়াতে পারে তাহলে এর চেয়ে আর কিছু ভালো হতে পারে না। তার আশা একদিন এই মহিলারা নিজেরাই নিজেদের পায়ে দাঁড়িয়ে স্বাবলম্বী হবে এবং সংসারের আর্থিক সচ্ছলতা ফিরিয়ে আনবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *