October 27, 2024

শুধু রাজবংশী ভাষায় শিক্ষা দেবার জন্য কালিয়াগঞ্জ ব্লকে তিনটি প্রাথমিক বিদ্যালয় অনুমোদন পেতে চলেছে

1 min read

শুধু রাজবংশী ভাষায় শিক্ষা দেবার জন্য কালিয়াগঞ্জ ব্লকে তিনটি প্রাথমিক বিদ্যালয় অনুমোদন পেতে চলেছে

তপন চক্রবর্তী,কালিয়াগঞ্জ ২৮ মার্চ: মাতৃভাষার অধিকারকে স্বীকৃতি দিতে শুধু মাত্র রাজবংশী সম্প্রদায়ের কচি কাচাদের জন্য রাজবংশী ভাষায় প্রাথমিকবিদ্যালয় স্থাপন হতে চলেছে কালিয়াগঞ্জ ব্লকে। জানা যায় সমগ্র উত্তরবঙ্গে ৩৪ টি রাজবংশী ভাষায় শিক্ষা দেবার জন্য প্রাথমিক বিদ্যালয় তৈরি করা হচ্ছে যার মধ্যে উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ ব্লকে তিনটি বিদ্যালয় অনুমোদন হতে যাচ্ছে।এই রাজবংশী বিদ্যালয় প্রথম শ্রেণী থেকে চতুর্থ শ্রেণি পর্যন্ত পড়ানো হবে।

এক সাক্ষাৎকারে কালিয়াগঞ্জ ব্লকের ১ নম্বর সার্কেলের প্রাথমিক বিদ্যালয় পরিদর্শক তানিয়া ইসলাম রুবাইয়া সোমবার জানান মাতৃভাষা মাতৃদুগ্ধ। মাতৃভাষার অধিকারের কারনে এই এলাকার রাজবংশী সমাজের ছেলে মেয়েরা যাতে তাদের মাতৃ ভাষার মাধ্যমে শিক্ষা নিতে পারে রাজ্য সরকার সেই চিন্তাভাবনার মাধ্যমেই এই ধরনের বিদ্যালয় স্থাপন করতে চলেছে। তিনি বলেন কালিয়াগঞ্জ ব্লকের ভুইহারা গায়েত্রী দেবী রাজবংশী প্রাথমিক বিদ্যালয়, রায়পুরে মনীষী পঞ্চনান প্রাথমিক বিদ্যালয় এবং হামিদপুর প্রাথমিক বিদ্যালয় ইতিমধ্যেই সরকার থেকে পরিদর্শন করে পরিদর্শন রিপোর্ট রিপোর্ট রাজ্যের প্রাথমিক শিক্ষা দপ্তর এ পাঠিয়ে দেওয়া হয়েছে।

 

তিনি বলেন এই বিদ্যালয় গুলি ২০১১সাল থেকে সেই সব এলাকার শিশুর শিক্ষিত যুবক যুবতীরা এই বিদ্যালয় গুলি চালিয়ে আসছে।তিনি বলেন প্রতিটি রাজবংশী বিদ্যালয়ে ৬করে অর্গানাইজার রাজবংশী শিক্ষক শিক্ষিকা কাজ করে চলেছেন ২০১১ সাল থেকে।তবে তাদেরই যে সেই বিদ্যালয়ে চাকরি হবে তা আগাম বলা যাবেনা।সেটা প্রাথমিক শিক্ষা দপ্তরই ঠিক করবে। কালিয়াগঞ্জ পঞ্চায়েত সমিতির সভাপতি দীপা সরকার বলেন এই ধরনের বিদ্যালয় এই প্রথম হবার ফলে এলাকার রাজবংশী সমাজের মানুষজন প্রচন্ড খুশি।তিনি বলেন রাজ্যেরমুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় বলেছিলেন সুযোগ এলেই রাজবংশী সমাজের ছেলেমেয়েদের জন্য তাদের ভাষায় শিক্ষা নেবার জন্য বিদ্যালয় করে দেওয়া হবে।সেই প্রতিশ্রুতি পালন হবার পথে বলে দীপা সরকার জানান।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *