October 27, 2024

ক্রমশ এগিয়ে আসছে ঘূর্ণিঝড় ‘অশনি’।

1 min read

ক্রমশ এগিয়ে আসছে ঘূর্ণিঝড় ‘অশনি’।

ক্রমশ এগিয়ে আসছে ঘূর্ণিঝড় ‘অশনি’। পশ্চিমবঙ্গ থেকে দূরে থাকায় রাজ্যে ঘূর্ণিঝড়ের প্রভাব পড়বে না। নিম্নচাপ বা ঘূর্ণিঝড়ের সরাসরি প্রভাব না পড়লেও বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয় বাষ্প ঢুকবে রাজ্যে। এর ফলে শুষ্ক আবহাওয়ার মাঝেই জলীয়বাষ্প বাড়তে থাকায় অস্বস্তি বাড়বে। জেলায় জেলায় সামান্য বাড়বে তাপমাত্রা। ২২ মার্চ মঙ্গলবার আংশিক মেঘলা আকাশের সম্ভাবনা রয়েছে উপকূলের জেলাগুলিতে। আগামী চার পাঁচ দিনে দিনের বেলার গরম বাড়বে। সকালে ও সন্ধ্যায় শীতের আমেজ আর থাকবে না।

কয়েকদিন দার্জিলিং কালিম্পং এ হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। এছাড়া উত্তরবঙ্গের বাকি জেলায় বৃষ্টির সম্ভাবনা নেই।আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবার সকালেই ঘূর্ণিঝড় পরিণত হবে অতি গভীর নিম্নচাপে। এরপর ক্রমশ উত্তর দিকে প্রাথমিকভাবে এগোলেও পরবর্তীকালে এটি উত্তর-উত্তরপূর্ব দিকে বাঁক নেবে। মঙ্গলবার সকালে ঘূর্ণিঝড়টি উত্তর মায়ানমার উপকূলে স্থলভাগে প্রবেশ করার সম্ভাবনা। সরাসরি প্রভাব পড়বে দক্ষিণ বাংলাদেশের জেলাগুলিতেও। এর সরাসরি প্রভাব রাজ্যে না পড়লেও এর ফলে প্রচুর জলীয় বাষ্প ঢুকবে দক্ষিণবঙ্গের উপকূলীয় জেলাগুলোতে। এর ফলে কিছুটা আবহাওয়ার পরিবর্তন হতে পারে। মঙ্গলবার ও বুধবার আংশিক মেঘলা আকাশের সম্ভাবনা উপকূলের জেলাগুলিতে।আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে আগামী কয়েকদিন ভারী থেকে অতি ভারী বৃষ্টি প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে ৭০ থেকে ১০০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়ার সম্ভাবনা রয়েছে। মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা জারি করা হয়েছে।

২১ মার্চ পর্যন্ত দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ২২ মার্চ পর্যন্ত দক্ষিণ আন্দামান সাগর ২২ মার্চ পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এবং ২২ মার্চ উত্তর-পূর্ব বঙ্গোপসাগরের মৎস্যজীবীদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি হয়েছে।অন্যদিকে আগামী ৪৮ ঘণ্টায় তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে পশ্চিম ভারত এবং মধ্য ভারতের কিছু রাজ্যে। পশ্চিম রাজস্থান মধ্যপ্রদেশ ও বিদর্ভ এলাকায় তাপ প্রবাহের সতর্কবার্তা রয়েছে। রাজস্থানে ধুলোঝড় হওয়ার সম্ভাবনা। ২৫ থেকে ৩০ কিলোমিটার গতিবেগে ধুলো ঝড় বইতে পারে। এছাড়া দক্ষিণ ভারতের দু-একটি রাজ্যে বিশেষ করে কেরল, কর্ণাটক, অন্ধ্রপ্রদেশ,  তেলেঙ্গানা,  তামিলনাডু, পন্ডিচেরি, করাইকাল এলাকায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা। সোমবার বৃষ্টি হতে পারে উত্তর-পশ্চিম ভারতের দু-একটি রাজ্যে। মঙ্গল-বুধবার থেকে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে বৃষ্টির পূর্বাভাস আগামী কয়েকদিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *